২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কয়েকদিন সময় পেলে ওরা সব বুদ্ধিজীবীকে শেষ করে দিত ॥ আশরাফ

বিশেষ প্রতিনিধি ॥ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম বলেছেন, আমাদের দেশে নতুন প্রজন্মের মধ্যে নতুন নতুন যুদ্ধাপরাধী সৃষ্টি হচ্ছে। তারা বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্বে বিশ্বাস করে না। কোনদিন মুক্তিযুদ্ধকে বিশ্বাস করতে চায় না। মহান মুক্তিযুদ্ধকে ‘গ-গোলের মাস’ বলে তারা অপপ্রচার চালায়। দুঃখ হলেও সত্য এ অপপ্রচার অনেকের কাছে বিশ্বাসযোগ্য হচ্ছে।

রবিবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে ‘মহান স্বাধীনতা যুদ্ধে শহীদ বুদ্ধিজীবী স্মরণে’ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটি আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সৈয়দ আশরাফ বলেন, বুদ্ধিজীবীদের হত্যা সাংঘাতিক ও পরিকল্পিত হত্যাকা-। এ দেশ যেন নিজের পায়ে দাঁড়াতে না পারে, এ জন্য তারা বুদ্ধিজীবীদের পরিকল্পিতভাবে হত্যা করেছে। আর কয়েকদিন সময় পেলে ঘাতকরা সকল বুদ্ধিজীবীকে নিঃশেষ করে দিত। দুঃখের বিষয় আজকেও এই ধারা অব্যাহত আছে।

জনপ্রশাসনমন্ত্রী আরও বলেন, আমরা স্বাধীনতার চেতনা যেন ভুলে না যাই। তাহলে আমাদের মধ্যেও ক্ষয় হবে। বিশ্বাসের ক্ষয় হবে। সুতরাং আমাদের স্মৃতিতে যদি মুক্তিযুদ্ধ না থাকে, যুদ্ধাপরাধীরা যে হত্যা করেছে তা না থাকে- তাহলে বাংলাদেশ পৃথিবীতে স্বাধীন রাষ্ট্র হয়েছে, হয়ত আর থাকবে না।

ছাত্রলীগের নেতাকর্মীদের উদ্দেশে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, আপনারাই আগামী দিনের ভবিষ্যত। আপনারাই একদিন এই দলের নেতৃত্ব দেবেন। দেশ পরিচালনা করবেন। বাংলাদেশকে অসাম্প্রদায়িক রাষ্ট্র হিসেবে গড়ে তোলার দায়িত্ব কিন্তু আপনাদের ঘাড়ে এসেই পড়েছে। বাংলাদেশের নেতৃত্ব আপনারই গ্রহণ করবেন। সেই মেধা ও দক্ষতা আপনাদের আছে।

খেলা শুরুর আগেই ফাউলের অভিযোগ বিএনপির- হানিফ ॥ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ বলেছেন, পৌরসভা নির্বাচনের তফসীল ঘোষণার পরই প্রতিদিন বিএনপি একেকটা অভিযোগ করে আসছে। খেলার মাঠে খেলা শুরুই হলো না, আগেই ফাউলের তারা অভিযোগ করে আসছে। যা সম্পূর্ণই ভিত্তিহীন। আসলে নির্বাচনে নিশ্চিত পরাজয় জেনেই বিভ্রান্তি ছড়াচ্ছে বিএনপি। তবে এ নির্বাচনকে কেন্দ্র করে আন্দোলনের ক্ষেত্র তৈরি করার সুযোগ তাদের দেয়া হবে না।

রবিবার জাতীয় প্রেসক্লাবে সাম্যবাদী দল আয়োজিত শহীদ বুদ্ধিজীবী দিবসের আলোচনা সভায় হানিফ আরও বলেন, জনবিরোধী কর্মকা-ের কারণে জনগণ তাদের (বিএনপি) প্রত্যাখ্যান করেছে।

পৌর নির্বাচনকে অস্থিতিশীল করতে চায় বিএনপিÑ ত্রাণমন্ত্রী মায়া ॥ দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী এবং ঢাকা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম বলেছেন, আসন্ন পৌরসভা নির্বাচনের পরিবেশ কলুষিত ও অস্থিতিশীল করতে চায় বিএনপি। একইসঙ্গে নির্বাচন যেন সুষ্ঠুভাবে না হয় সেই পাঁয়তারা করছে দলটি।

রবিবার রাজধানীর বঙ্গবন্ধু এ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে ঢাকা মহানগর আওয়ামী লীগের বর্ধিত সভায় তিনি আরও বলেন, দেশের মানুষ এখন নৌকায় ভোট দিতে চান, কিন্তু খালেদা জিয়া নির্বাচন নিয়ে কি চান সেটা পরিষ্কার নয়।