২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

প্রশাসনে রদবদল

স্টাফ রিপোর্টার ॥ প্রশাসনের ছয় শীর্ষ পদে রদবদল হয়েছে রবিবার। এর মধ্যে তিনটি মন্ত্রণালয় দুটি বিভাগের সচিব পদে রদবদল হয়েছে। বহিরাগমন ও পাসপোর্ট অধিদফদতরের মহাপরিচালক পদেও পরিবর্তন এসেছে। জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে রবিবার জারি করা এক আদেশে এসব নিয়োগ দেয়া হয়।

বিসিএস প্রশাসন একাডেমির রেক্টর (সচিব) মোঃ সোহরাব হোসাইনকে শিক্ষা সচিব নিয়োগ দেয়া হয়েছে। অপরদিকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মেছবাহ উল আলম ভূমি সচিব হিসেবে নিয়োগ পেয়েছেন।

শিক্ষা সচিব নজরুল ইসলাম খান (এনআই খান) ৩০ নবেম্বর অবসরে যান। এর আগে ২৫ অক্টোবর ভূমি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ শফিউল আলমকে মন্ত্রিপরিষদ সচিব হিসেবে নিয়োগ দেয়া হয়। এর পর থেকে এ দুটি গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের সচিবের পদ খালি ছিল। সোহরাব হোসাইন গত বছরের ১০ নবেম্বর বিসিএস প্রশাসন একাডেমির রেক্টর হিসেবে যোগ দেন। এর আগে তিনি শিক্ষা মন্ত্রণালয়ে অতিরিক্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি জনপ্রশাসন মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব (এপিডি) হিসেবেও দায়িত্ব পালন করেছেন। সোহরাব হোসাইন বাংলাদেশ সিভিল সার্ভিস প্রশাসন ক্যাডারের ১৯৮৪ ব্যাচের কর্মকর্তা।

নতুন ভূমি সচিব মেছবাহ উল আলম ১৯৮২ নিয়মিত ব্যাচের বিসিএস (প্রশাসন) ক্যাডারের কর্মকর্তা। তিনি সচিব হিসেবে ইতোপূর্বে পরিবেশ ও বন মন্ত্রণালয় এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেছেন।

পরিকল্পনা কমিশনের সদস্য মোঃ হুমায়ুন খালিদকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব করা হয়েছে। জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের অতিরিক্ত সচিব নাজিমউদ্দিন চৌধুরীকে জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের ভারপ্রাপ্ত সচিব করা হয়েছে। জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের সচিব আবু বকর সিদ্দিক ৩০ নবেম্বর ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন। রবিবার একই আদেশে ভূমি আপীল বোর্ডের চেয়ারম্যান মোঃ আব্দুর রব হাওলাদারকে পরিকল্পনা কমিশনের সদস্য ও বহিরাগমন ও পাসপোর্ট অধিদফদতরের মহাপরিচালক এন এম জিয়াউল আলমকে মন্ত্রিপরিষদ বিভাগের ভারপ্রাপ্ত সচিব (সমন্বয় ও সংস্কার) নিয়োগ দেয়া হয়েছে।

নির্বাচিত সংবাদ