২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বাংলাদেশে বিনিয়োগে কানাডীয় ব্যবসায়ীদের আশ্বাস

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ বাংলাদেশের প্রতি কানাডার বিনিয়োগকারীদের উদ্বুদ্ধ করার উদ্যোগ নেবেন বলে জানিয়েছেন কানাডার রাষ্ট্রদূত বেনো পিয়েরে লাহামে। তিনি বলেন, ১৯৭২ সাল থেকেই কানাডা ও বাংলাদেশের মধ্যে গভীর সুসম্পর্ক বিদ্যমান রয়েছে। বিভিন্ন ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতা ক্রমেই বাড়ছে।

রবিবার চট্টগ্রাম বন্দর বহির্নোঙ্গরে সার খালাস কার্যক্রম পরিদর্শন শেষে পতেঙ্গার বোট ক্লাবে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশের কানাডা দূতাবাসের ট্রেড কমিশনার কামাল উদ্দিন ও সার রফতানিকারক প্রতিষ্ঠান কনপোট্যাক্সের স্থানীয় এজেন্ট ড্রাগন ফার্টিলাইজারের পরিচালক মাজহারুল ইসলাম।

কানাডার রাষ্ট্রদূত বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য বাড়াতে এবং চট্টগ্রামের বিনিয়োগ সুবিধা কাজে লাগাতে সে দেশের বিনিয়োগকারীদের আকৃষ্ট করার উদ্যোগ নেবেন বলে আশ্বাস প্রদান করেন। তিনি বলেন, ২০১২ সাল থেকে বেসরকারী পর্যায়ে পটাশিয়াম সার আমদানি হচ্ছে। বাংলাদেশের কৃষকদের মধ্যে ব্যাপক চাহিদা থাকায় এবার সরকারি পর্যায়ে সার আমদানি হচ্ছে। আমদানির তথ্য প্রকাশ করে তিনি জানান, এ পর্যন্ত চারটি জাহাজে এসেছে ১ লাখ ২০ মেট্রিকটন পটাশিয়াম সার। এর আগে ১০ ডিসেম্বর গত ১০ ডিসেম্বর চট্টগ্রাম বন্দরের বহির্নোঙ্গরে এসে ভিড়ে চতুর্থ জাহাজটি। এতে রয়েছে ২৯ হাজার মেট্রিক টন সার। জাহাজের মোট সারের মধ্যে চট্টগ্রাম বন্দরে ২৩ হাজার মেট্রিক টন এবং মংলা বন্দরে ৬ হাজার মেট্রিক টন সার খালাস হবে।