২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বাংলাদেশে আসছে টি২০ বিশ্বকাপের ট্রফি

স্পোর্টস রিপোর্টার ॥ ইতোমধ্যেই পরবর্তী টি২০ বিশ্বকাপের ট্রফি উন্মোচন, গ্রুপিং ও সূচী ঘোষণা হয়ে গেছে। শুরু হয়ে গেছে ক্ষণ গণনার। আগামী বছর ৮ মার্চ ভারতে শুরু হবে ২৭ দিনব্যাপী এ টুর্নামেন্ট। এবার বিশ্বকাপ ট্রফির বিশ্ব ভ্রমণের পালা। গতবার টি২০ বিশ্বকাপের আয়োজক বাংলাদেশে আসছে টি২০ বিশ্বকাপের ট্রফি। আগামী মাসের ১৪ তারিখে বাংলাদেশে দু’দিনের জন্য আসবে ট্রফিটি। ইতোমধ্যেই শনিবার বিশ্বকাপ ট্রফিটা বিশ্ব পরিভ্রমণ শুরু করেছে স্কটল্যান্ড দিয়ে। রবিবার সেখানে গেছে টি২০ বিশ্বকাপের ট্রফিটি। সবমিলিয়ে ১২টি দেশ ঘুরবে এবার বিশ্বকাপ ট্রফি।

প্রতিবারই বিশ্বকাপ শুরুর আগে ট্রফি বিশ্ব পরিভ্রমণে বের করা হয়। অংশগ্রহণকারী দেশগুলো পরিভ্রমণ করে শেষ হয় আয়োজক দেশে এসে। এবারের টি২০ বিশ্বকাপ আয়োজন করবে ভারত। সেখানেই শেষ হবে টি২০ বিশ্বকাপের বিশ্ব পরিভ্রমণ। এবার বিশ্বকাপ ট্রফির বিশ্ব ভ্রমণের জন্য স্পন্সর হয়েছে গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান নিশান। বিশ্বকাপ ট্রফির এ ভ্রমণের নাম দেয়া হয়েছে ‘নিশান আইসিসি ওয়ার্ল্ড টি২০-২০১৬ ট্রফি ট্যুর।’ বিভিন্ন দেশ ঘোরার সময় ওই দেশগুলোর আন্তর্জাতিক ও ঘরোয়া ম্যাচের গুরুত্বপূর্ণ ভেন্যুগুলো ঘুরবে ট্রফিটি। বিশ্বব্যাপী ছড়িয়ে থাকা ক্রিকেট ভক্ত সমর্থকরা যাতে বিশ্বকাপের ট্রফি দেখতে পারে সেজন্য দেশগুলোর গুরুত্বপূর্ণ স্থানসমূহেও বিচরণ করবে এটি। এ বিষয়ে আইসিসির প্রধান নির্বাহী ডেডিভ রিচার্ডসন বলেন, ‘ট্রফির এ পরিভ্রমণ শুধু টুর্নামেন্টের প্রচারণার জন্য নয়। টুর্নামেন্টের বিজয়ী অধিনায়ক যে ট্রফি হাতে পাবেন সেটা ক্রিকেটভক্তদের দেখার সুযোগ করে দেয়ারও দারুন উপলক্ষ এটা। আশা করছি নিশানের পৃষ্ঠপোষকতায় নিশ্চিতভাবেই এ অভিযানের বিষয়টা সফল এক উদ্যোগ হবে।’

রবিবার স্কটল্যান্ডে যাত্রা শুরু করা ট্রফিটি আজও থাকবে সেখানে। এরপর আয়ারল্যান্ডে ১৬-১৭ ডিসেম্বর, ইংল্যান্ডে ২০-২১ ডিসেম্বর, হল্যান্ডে ২২-২৩ ডিসেম্বর, জিম্বাবুয়েতে ২-৩ জানুয়ারি, দক্ষিণ আফ্রিকায় ৫-৭ জানুয়ারি, পাকিস্তানে ১১-১২ জানুয়ারি। এরপরই বাংলাদেশে আসবে বিশ্বকাপ ট্রফি। ১৪ ও ১৫ জানুয়ারি এ দুই দিন থাকবে বাংলাদেশেই। সাধারণদের দেখার জন্য প্রদর্শনীরও ব্যবস্থা করা হবে। বাংলাদেশ ভ্রমণ শেষে ১৭-১৮ জানুয়ারি শ্রীলঙ্কায় এবং নিউজিল্যান্ডে ২১-২৪ জানুয়ারি ও অস্ট্রেলিয়ায় ২৬-৩১ জানুয়ারি ভ্রমণ করবে টি২০ বিশ্বকাপের ট্রফি। সবশেষে আসবে আয়োজক দেশ ভারতে। ১ ফেব্রুয়ারি দিল্লীতে এসে পৌঁছবে টি২০ বিশ্বকাপের ট্রফি। ৩ এপ্রিল আগামী টি২০ বিশ্বকাপের ফাইনাল পর্যন্ত এখানেই থাকবে সেটা। আর সেদিন বিজয়ী দল পাবে এ শিরোপা।

নির্বাচিত সংবাদ