১৩ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

উইন্ডিজের জন্য ওয়ার্নের দুঃখ

স্পোর্টস রিপোর্টার ॥ হোবার্ট টেস্টে স্বাগতিক অস্ট্রেলিয়ার কাছে কার্যত বিধ্বস্ত ওয়েস্ট ইন্ডিজ। আড়াই দিনেই ক্যারিবীয়দের হার ইনিংস ও ২১২ রানের বিশাল ব্যবধানে। একদা ক্রিকেটের ডাইনোসরদের এই কঙ্কালসার অবস্থা দেখে মায়া হচ্ছে অসি কিংবদন্তি শেন ওয়ার্নের। ক্ষয়িষ্ণু উইন্ডিজের মেরুদ- ভেঙ্গে যাওয়ার যোগাড়। এক সময়ের মহাপরাক্রমশালী দলটির মাঠ ও মাঠের বাইরের এ দুরবস্থা দেখে দুঃখিত অস্ট্রেলীয় স্পিন জাদুকর। তবে ওয়ার্নের মতো ভেঙ্গে পড়ছেন না জেসন হোল্ডার। পরের ম্যাচেই ঘুরে দাঁড়াতে প্রথম টেস্টে ড্যারেন ব্রাভো, কার্লোস ব্রেথওয়েটদের পারফর্মেন্স থেকেই অনুপ্রেরণা খুঁজছেন তরুণ ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক। ২৬ ডিসেম্বর ‘বক্সিং ডে’তে মেলবোর্নে শুরু তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় টেস্ট।

ওয়ার্ন কখনই চান না ওয়েস্ট ইন্ডিজের নামটি ক্রিকেট থেকে মুঝে যাক। এ জন্যই নিজ দেশের দুর্দান্ত জয়েও তার মন খারাপ! তিনি মনেপ্রাণে কামনা করেন ক্যারিবীয় ক্রিকেট হারানো গৌরব ফিরে পাক। শক্তিশালী হয়ে বিশ্বের শ্রেষ্ঠ শক্তিগুলোকে চ্যালেঞ্জ ছুড়ে দিক। সেটি কিভাবে হতে পারে, তার একটা উপায়ও বাতলে দিয়েছেন। নিজের টুইটারে উইন্ডিজ কিংবদন্তি ব্রায়ান লারাকে উদ্দেশ্য করে লিখেছেনÑ ‘আমি আশা করি ওয়েস্ট ইন্ডিজের কোচিং স্টাফরা তোমাকে তাদের অংশ করে নিতে আমন্ত্রণ জানাবে এবং তোমার পরামর্শেই কাজ করবে।’ বিশ্ব ক্রিকেট একটি শক্তিশালী উইন্ডিজে দেখতে চায় বলেও উল্লেখ করেন ওয়ার্ন। গত মে মাসে দলটি সর্বশেষ টেস্ট জিতেছিল, এরপর থেকে হারই হোল্ডারদের সঙ্গী। মাঠের হারজিত ছাপিয়ে অভ্যন্তরীণ সমস্যাও ক্যারিবীয় ক্রিকেটকে যেন আষ্টেপৃষ্ঠে বেঁধে ফেলেছে। টাকা-পয়সা নিয়ে বোর্ডের সঙ্গে শীর্ষ ক্রিকেটারদের বনিবনা হচ্ছে না।

ক্রিস গেইল, ডোয়াইন ব্রাভো, আন্দ্রে রাসেল, কাইরন পোলার্ডের মতো তারকা ক্রিকেটার ওয়েস্ট ইন্ডিজের মেরুন ক্যাপে খেলতে খুব একটা আগ্রহী নন! পৃথিবীর বিভিন্ন দেশের টি২০ টুর্নামেন্টগুলোতে ক্যারিবীয় ক্রিকেটারদের তুঙ্গস্পর্শী চাহিদা থাকলেও নানাবিধ বিশৃঙ্খলার কারণে উইন্ডিজ তাদের সার্ভিস পাচ্ছে না। ক্যারিবীয় দ্বীপদেশগুলোর সংহতির প্রতীক এই ‘ওয়েস্ট ইন্ডিজ’ নামের ক্রিকেট দলটি আর কতদিন অস্তিত্ব নিয়ে টিকে থাকবে, সেটি নিয়ে এরই মধ্যে প্রশ্ন উঠেছে! হোবার্ট-লজ্জার মধ্য দিয়ে সর্বশেষ ৯ টেস্টের ৭টিতেই অসহায় আত্মসমর্পণ করে সত্তরের দশকের মহাপরাক্রমশীল ওয়েস্ট ইন্ডিজ। অস্ট্রেলিয়া সফরের প্রাক্কালে ভাল কিছু দেয়ার প্রত্যয় ঝরেছিল শীর্ষ পেসার কেমার রোচের কণ্ঠে। কিন্তু মাঠে তার ছিটেফোটাও দেখা যায়নি। প্রতিটি বিভাগে বিধ্বস্ত হয়েছে।

ফলোঅনে পরে বিশাল হারের ম্যাচে ব্যক্তিগত প্রাপ্তি বলতে প্রথম ইনিংসে ড্যারেন ব্রাভোর সেঞ্চুরি (১০৮ রান) ও দ্বিতীয় ইনিংসে ওপেনার ব্রেথওয়েটের ৯৪। এটিকেই সামনে টেনে আনেন হোল্ডার। উইন্ডিজ অধিনায়ক বলেন, ‘অস্ট্রেলিয়ার মাটিতে অস্ট্রেলিয়াকে মোকাবিলা করা যে অসম্ভব নয়, ব্যাট হাতে ব্রাভো-ব্রেথওয়েট সেটি দেখিয়েছে। কিন্তু বাকিরা ব্যর্থ। আমার দলে মারলন স্যামুয়েলস, দিনেশ রামদিনের মতো বিশ্বমানের ব্যাটসম্যান রয়েছে। প্রয়োজন কেবল সময় বুঝে নিজেদের সেরাটা দেয়া। অসিদের সঙ্গে সমানতালে লড়তে হলে আমাদের প্রতিটি বিভাগে উন্নতি করতে হবে। আশা করছি বক্সিং যে টেস্ট ভাল কাটবে।’