২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সহজ গ্রুপে স্বাগতিক ফ্রান্স, জার্মানি, পর্তুগাল

স্পোর্টস রিপোর্টার ॥ আগামী বছরের জুন-জুলাইয়ে অনুষ্ঠিত হবে ইউরোপিয়ান ফুটবলের শ্রেষ্ঠত্বের আসর ইউরো চ্যাম্পিয়নশিপ। ফ্রান্সে ময়দানি লড়াইয়ে অবতীর্ণ হবে ২৪টি দল। এ লক্ষ্যে কিছুদিন আগে শেষ হয়েছে বাছাইপর্ব। শনিবার ফ্রান্সের রাজধানী প্যারিসে হয়ে গেল ড্র।

ড্রতে তুলানামূলক সহজ গ্রুপে পড়েছে স্বাগতিক ফ্রান্স। এছাড়া সহজ গ্রুপ পেয়েছে বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি ও পর্তুগালও। তবে গতবারের মতো এবারও ডেথ গ্রুপে জায়গা হয়েছে চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালির। বর্তমান চ্যাম্পিয়ন স্পেনকেও কঠিন লড়াইয়ে অবতীর্ণ হতে হবে। ‘এ’ গ্রুপে স্বাগতিক ফ্রান্সকে খেলতে হবে সুইজারল্যান্ড, রোমানিয়া ও আলবেনিয়ার বিরুদ্ধে। ‘বি’ গ্রুপে ইংল্যান্ডের সঙ্গী রাশিয়া, সেøাভাকিয়া ও ওয়েলস। বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি পড়েছে ‘সি’ গ্রুপে। যেখানে জোয়াকিম লোর শিষ্যদের প্রতিপক্ষ পোল্যান্ড, ইউক্রেন ও নর্দান আয়ারল্যান্ড। ‘ডি’ গ্রুপে গত দু’বারের চ্যাম্পিয়ন স্পেন খেলবে চেক প্রজাতন্ত্র, তুরস্ক ও ক্রোয়েশিয়ার বিরুদ্ধে। ‘ই’ গ্রুপে চারবার বিশ্বকাপজয়ী ইতালিকে লড়তে হবে বেলজিয়াম, সুইডেন ও আয়ারল্যান্ডের বিরুদ্ধে। ‘এফ’ গ্রুপের চারটি দল পর্তুগাল, আইসল্যান্ড, অস্ট্রিয়া ও হাঙ্গেরি। ২০১৬ সালের ১০ জুন থেকে ?১০ জুলাই পর্যন্ত অনুষ্ঠেয় ইউরোর ১৫তম আসরে প্রথমবারের মতো ২৪টি দল অংশ নেবে। ছয় গ্রুপের চ্যাম্পিয়ন, রানার্সআপ এবং সেরা চারটি তৃতীয় দলকে নিয়ে হবে ‘রাউন্ড অব সিক্সটিন’। শেষ ষোলোর বিজয়ীরা চলে যাবে কোয়ার্টার ফাইনালে। তারপর সেমিফাইনাল আর ফাইনাল।

ব্রিটিশ দুই প্রতিদ্বন্দ্বী ইংল্যান্ড ও ওয়েলস একই গ্রুপে লড়বে। এই গ্রুপে আরও আছে ফ্যাবিও কাপেলোর সাবেক দল রাশিয়া ও টুর্নামেন্টে প্রথম খেলতে আসা সেøাভাকিয়া। আগামী ১৬ জুন নিজেদের দ্বিতীয় ম্যাচে লেন্সের উত্তরাঞ্চলীয় শহরে ইংল্যান্ড ও ওয়েলস মুখোমুখি হবে। ড্রয়ের পর ইংলিশ কোচ রয় হডসন বলেন, এটা সত্যিই অন্যরকম এক অনুভূতি। আমরা ওয়েলসের সব খেলোয়াড় সম্পর্কে জানি, তাদের প্রায় সব খেলোয়াড়ই ইংল্যান্ডে খেলে। কিন্তু গুরুত্বপূর্ণ হচ্ছে তারা বেশ সংঘবদ্ধ দল, দলের মধ্যে সমঝোতা অসাধারণ। ওয়েলসের বিপক্ষে ম্যাচের আগে ১১ জুন মার্সেইতে রাশিয়ার বিরুদ্ধে ম্যাচ দিয়ে ইংল্যান্ড তাদের ইউরো মিশন শুরু করবে। একই দিন ওয়েলস ব্রডেক্সে খেলবে ১৯৫৮ সালের পর বড় কোন টুর্নামেন্টে খেলতে আসা সেøাভাকিয়ার বিরুদ্ধে। ইংল্যান্ড ও ওয়েলসের ম্যাচের দিন গ্রুপ ‘সি’তে বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি স্টাডে ডি ফ্রান্সে খেলবে প্রতিবেশী পোল্যান্ডের বিরুদ্ধে। বাছাইপর্বের একই গ্রুপে থাকায় দুটি দল একে অপরের খুব একটা অপরিচিত নয়। পোল্যান্ডকে পেছনে ফেলে গ্রুপের শীর্ষ দল হিসেবেই মূলপর্বে উঠেছে জার্মানরা। এই গ্রুপের অপর দুই দল হলো ইউক্রেন ও নর্দান আয়ারল্যান্ড। যদিও আগের কোন কিছুকেই আমলে নিতে চাননা জার্মান কোচ জোয়াকিম লো। তিনি বলেছেন, প্রথম ম্যাচ থেকে পুরো মনোযোগ নিয়েই মাঠে নামতে হবে।

প্রথম দল হিসেবে টানা তৃতীয়বারের মতো ইউরোর শিরোপা জয়ের লক্ষ্যে মাঠে নামবে স্পেন। কিন্তু তার আগে গ্রুপ ‘ডি’তে তাদের প্রতিপক্ষ চেক প্রজাতন্ত্র, তুরস্ক ও ক্রোয়েশিয়া। কাগজে-কলমে সবচেয়ে শক্তিশালী দল হিসেবে বিবেচনা করা হচ্ছে গ্রুপ ‘ই’কে। এই গ্রুপে বিশ্বের শীর্ষ র‌্যাঙ্কধারী বেলজিয়ামের প্রতিপক্ষ সাবেক বিশ্বচ্যাম্পিয় ইতালি, সুইডেন ও আয়ারল্যান্ড। ইতালি কোচ এ্যান্টোনিও কন্টেও বিষয়টি মেনে নিয়ে বলেছেন, বেলজিয়াম অসাধারণ একটি দল। তাদের রয়েছে ইডেন হ্যাজার্ড, কেভিন ডি ব্রুইনে, রোমেলু লুকাকুর মতো তারকা খেলোয়াড়। ড্র অনুষ্ঠানে নিষিদ্ধ উয়েফা সভাপতি মিশেল প্লাতিনির ছবি জায়ান্ট স্ক্রিনে দেখানোর সঙ্গে সঙ্গে তার অনুসারীরা করতালি দিয়ে ওঠেন। মূলত এই ফ্রেঞ্চম্যানের কল্যাণেই ২০১২ সালে পোল্যান্ড ও ইউক্রেনে অনুষ্ঠিত ইউরো চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণকারী দলের সংখ্যা ১৬ থেকে বাড়িয়ে ২৪ করা হয়। দুর্নীতির অভিযোগে ৯০ দিনের নিষেধাজ্ঞায় থাকায় প্লাতিনি ড্র অনুষ্ঠানে উপস্থিত হতে পারেননি।

কে কোন্ গ্রুপে

গ্রুপ-এ ॥ ফ্রান্স, রোমানিয়া, আলবেনিয়া, সুইজারল্যান্ড

গ্রুপ-বি ॥ ওয়েলস, ইংল্যান্ড, রাশিয়া, সেøাভাকিয়া

গ্রুপ-সি ॥ জার্মানি, পোল্যান্ড, ইউক্রেন, নর্দান আয়ারল্যান্ড

গ্রুপ-ডি ॥ স্পেন, চেক প্রজাতন্ত্র, তুরস্ক, ক্রোয়েশিয়া

গ্রুপ-ই ॥ বেলজিয়াম, ইতালি, সুইডেন, আয়ারল্যান্ড

গ্রুপ-এফ ॥ পর্তুগাল, আইসল্যান্ড, অস্ট্রিয়া, হাঙ্গেরী