২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মুম্বাই হামলা পাকিস্তানকে বলেছি অভিযুক্তদের দ্রুত বিচার করতে ॥ সুষমা স্বরাজ

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ সোমবার বলেছেন, পাকিস্তানের সঙ্গে আলোচনাকালে ২৬/১১-এর মুম্বাই হামলার ইস্যুটি তোলা হয়েছিল। খবর জিনিউজের।

স্বরাজ বলেন, আমরা ২৬/১১-এর মুম্বাই হামলার ইস্যু তুলে এ ঘটনায় অভিযুক্তদের বিচার প্রক্রিয়া ত্বরান্বিত করতে পাকিস্তানের প্রতি আহ্বান জানাই। তিনি বলেন, এর অন্তর্নিহিত অনুভূতি হলো এই যে, দুটি প্রতিবেশী দেশের অব্যাহত বিচ্ছিন্নতা আমাদের এক শান্তিপূর্ণ ও সমৃদ্ধ অঞ্চল গড়ে তোলার অভিন্ন লক্ষ্য বাস্তবায়নের পথে এক বাধা। এ বিষয়ে রাজ্যসভা পুরোপুরি একমত হবে বলে আমি আস্থাশীল।

একই সময়ে এ বিষয়েও স্পষ্টত সচেতনতা রয়েছে যে, সম্পর্কের উন্নয়নের প্রধান প্রধান বাধা বিশেষত সন্ত্রাসবাদ পরিষ্কারভাবে বা সরাসরি দূর করতে হবে।

তিনি পার্লামেন্টের উচ্চকক্ষে রাজ্যসভায় তার বিবৃতি পড়ে শুনাচ্ছিলেন। বিরোধীদলীয় সদস্যরা তখন কয়েকটি ইস্যুতে সেøাগান দিয়ে হট্টগোল করছিলেন। স্বরাজ জানান যে, তার ইসলামাবাদ সফরের পর পাকিস্তানের সঙ্গে এক ব্যাপকভিত্তিক দ্বিপক্ষীয় সংলাপ শুরু হবে। উদ্বেগের সৃষ্টি করছে এমন ইস্যুগুলোর নিরসন করে এক ব্যাপকভিত্তিক আলোচনার পথে বিদ্যমান বাধাগুলো দূর করাই হবে ওই সংলাপের লক্ষ্য।

নির্বাচিত সংবাদ