১৫ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ভারতে কোথাও অসহিষ্ণুতা নেই ॥ মত পাল্টালেন শাহরুখ

ভারতে চলমান ধর্মীয় অসহিষ্ণুতা নিয়ে শাহরুখ খান নিজের পঞ্চাশতম জন্মদিনে যা বলেছিলেন বুুধবার নিজের নতুন ছবি মুক্তির আগে একেবারে তার উল্টো কথা বললেন তিনি। বললেন, ভারতে এখন কোন সমস্যা নেই। এ দেশে অসহিষ্ণুতা আছে, এমন কথা আমি বলছিই না। আমার কথা শুনে কারও যদি খারাপ লেগে থাকে, তার জন্য আমি দুঃখিত। খবর আনন্দবাজার পত্রিকার।

গত ২ নবেম্বর নিজের পঞ্চাশ বছরের জন্মদিনে শাহরুখ বলেছিলেন, ভারতে চরম অসহিষ্ণুতার পরিবেশ তৈরি হয়েছে। এভাবে চলতে থাকলে আমরা আর ক’দিনের মধ্যে অন্ধকার যুগে ফিরে যাব। সেই বক্তব্য থেকে শুধু সরেই আসেননি দিলওয়ালের নায়ক বরং এবিপি নিউজের অনুষ্ঠানে প্রতিটি প্রশ্নের উত্তর খুব সতর্ক হয়ে দিচ্ছেন এবং অসহিষ্ণুতা নিয়ে কথা বলতে তিনি যে অস্বস্তি বোধ করছেন তা বুঝিয়ে দেন। পাশাপাশি তাকে নিয়ে চলা বিতর্কের অবসান চাচ্ছেন তিনি। তিনি যে বেশ ভয় পেয়েছেন, তাও স্বীকার করেছেন। অসহিষ্ণুতা নিয়ে করা প্রশ্নের উত্তরে নানা বিষয়ের অবতারণা করলেও মূল বিষয়টি কৌশলে এড়িয়ে যান। অসহিষ্ণুতা আছে বা নেই এ রকম কিছু তার মনে হয় না বলে দাবি করেন।

শাহরুখ জানান, জন্মদিনে তার কাছে জানতে চাওয়া হয়েছিল, ভবিষ্যত প্রজন্মের কাছে তিনি কী বার্তা দিতে চান। নতুন প্রজন্মকে কিছু বলার হলে প্রাদেশিকতা-ধর্ম-জাতপাত-বর্ণ-লিঙ্গের ভিত্তিতে কোন পার্থক্য না করার পরামর্শই দেবেন, এ কথা বলে তার পরেই বলছেন, তাই বলে কি বলছি যে এসব হচ্ছে? না তো! সোজাসুজি বলছি, ভয় পেয়ে গিয়েছি ভাই!