২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

তিস্তা নদী এখন মৃত খালে পরিণত

তিস্তা নদী এখন মৃত খালে পরিণত

নিজস্ব সংবাদদাতা, গাইবান্ধা ॥ সুন্দরগঞ্জ উপজেলার মধ্য দিয়ে প্রবাহিত এক সময়ের খরস্রোতা তিস্তা নদী এখন মৃত খালে পরিণত হয়েছে। ফলে নদী পথে চরাঞ্চলের সাথে নৌ যোগাযোগ বন্ধ হয়ে যাওয়ায় চরাঞ্চলের মানুষের যাতায়াতে চরম দূর্ভোগ পোহাতে হচ্ছে। এছাড়া নদী নির্ভর নৌ শ্রমিক ও জেলেরা তাদের আদি পেশা হারিয়ে এখন মানবেতর জীবন যাপন করছে।

নদী ড্রেজিং না করায় উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে পলি জমে নদীর গভীরতাও বহুলাংশে কমে গেছে। শুকনো মৌসুমে নদীর নাব্যতা বজায় রাখতে সেজন্য জরুরী ভিত্তিতে ড্রেজিং করা একান্ত অপরিহার্য হলেও পানি উন্নয়ন বোর্ডসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এব্যাপারে কোন উদ্যোগ গ্রহণ করছে না।

উল্লেখ্য, গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার তারাপুর, দহবন্দ, বেলকা, হরিপুর, চন্ডিপুর, কাপাশিয়া ও শ্রীপুর ইউনিয়নের উপর দিয়ে এই তিস্তা নদী প্রবাহিত হয়েছে। বর্ষাকালে পানি থাকলেও শুকনো মৌসুমের ৭ মাস গোটা তিস্তা নদী জুড়েই জেগে উঠেছে চর। হাজার হাজার একর আবাদি জমি নদী থেকে উঠে আসলেও বালুর স্তর পড়ায় সেখানে কোন ফসল উৎপাদন করাও সম্ভব হচ্ছে না। ফলে চরাঞ্চলের মানুষ এখন চরম দূর্ভোগের মুখে দিনাতিপাত করছে। নদীর বালুর উপর দিয়ে মাইলের পর মাইল হেঁটে এবং খেয়া নৌকায় ছোট ছোট খাল পাড়ি দিয়ে দীর্ঘ সময় ব্যয় করে তাদের জেলা ও উপজেলা শহরের সাথে যাতায়াত করতে হচ্ছে।

নির্বাচিত সংবাদ