২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ঈদ-ই-মিলাদুন্নবীর সরকারী ছুটি শুক্রবার

বিশেষ প্রতিনিধি ॥ পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবীর সরকারী ছুটি আগামী বৃহস্পতিবারের পরিবর্তে শুক্রবার নির্ধারণ করা হয়েছে। পূর্বনির্ধারিত সরকারী ছুটির তালিকা অনুযায়ী ঈদ-ই-মিলাদুন্নবীর ছুটি ২৪ ডিসেম্বর বৃহস্পতিবার নির্ধারিত ছিল।

১২ ডিসেম্বর রবিউল আউয়াল মাসের চাঁদ দেখা না যাওয়ায় হিজরি সফর মাসের ৩০ দিন পূর্ণ হয়। রবিউল আউয়াল মাসটি খ্রিস্টাব্দ অনুযায়ী ১৪ ডিসেম্বর থেকে শুরু হয়।

এ কারণে মিলাদুন্নবী পালনের সময়ও একদিন পিছিয়ে ২৫ ডিসেম্বর নির্ধারণ করে জাতীয় চাঁদ দেখা কমিটি। কমিটির এই সিদ্ধান্তের পর জনপ্রশাসন মন্ত্রণালয় রবিবার এক আদেশে ঈদ-ই-মিলাদুন্নবীর ছুটি পুনর্র্নিধারণ করে।

ঈদ-ই-মিলাদুন্নবীর ছুটি একদিন পিছিয়ে যাওয়ায় চলতি বছরের ২৩ দিনের সরকারী ছুটির ১৩ দিনই শুক্র-শনিবার বন্ধের মধ্যে পড়ল। যেসব অফিসের সময়সূচী ও ছুটি তাদের নিজস্ব আইন-কানুনের মাধ্যমে নিয়ন্ত্রিত হয় সেসব অফিস, সংস্থা ও প্রতিষ্ঠানকে জনস্বার্থ বিবেচনা করে ঈদ-ই-মিলাদুন্নবীর ছুটি ঘোষণা করতে বলা হয়েছে আদেশে।

মুসলিম বিশ্ব ১২ রবিউল আউয়াল মহানবী হয়রত মুহম্মদ (স.) এর জন্ম ও মৃত্যু (ওফাত) দিবস হিসেবে পালন করে। সেই হিসাবে আগামী ২৫ ডিসেম্বর হবে ১২ রবিউল আউয়াল। যদিও ২৫ ডিসেম্বর বড় দিনের ছুটি, তার ওপর ওইদিন শুক্রবার হওয়ায় সাপ্তাহিক ছুটির দিনও।

নির্বাচিত সংবাদ