১০ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

রাবি শিক্ষকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহযোগী অধ্যাপক এটিএম রফিকুল ইসলামের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ উঠেছে। রাবি ছাত্রলীগের কর্মী এবং বিশ্ববিদ্যালয়ের ভাষা বিভাগের প্রথম বর্ষের এক ছাত্রী এ অভিযোগ করেছেন। এদিকে অভিযুক্ত শিক্ষকের শাস্তির দাবিতে রবিবার বেলা সাড়ে ১২টায় কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে মানববন্ধন করেছে রাবি ছাত্রলীগের নেতাকর্মীরা। তবে ওই শিক্ষক এ অভিযোগ অস্বীকার করেছেন।

ভুক্তভোগী ওই ছাত্রী সাংবাদিকদের বলেন, আমি বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হলের গণরুমে থাকতাম। গত ২৩ নবেম্বর হলের সিটের জন্য প্রাধ্যক্ষের কক্ষে যাই। এ সময় হলের প্রাধ্যক্ষ প্রফেসর ড. রুবাইয়াত ইয়াসমিন এবং আবাসিক শিক্ষক এটিএম রফিকুল ইসলাম সেখানে উপস্থিত ছিলেন। আমি তাদের একাডেমিক পরিচয় জানালে তারা আমাকে সিট প্রদানে অপারগতা প্রকাশ করেন। এ সময় ছাত্রলীগ কর্মীর পরিচয় দিলে রফিকুল ইসলাম স্যার আমাকে এবং আমার ঐতিহ্যবাহী সংগঠন সম্পর্কে প্রাধ্যক্ষের সামনেই অনবরত কুরুচিপূর্ণ এবং আপত্তিকর অনেক মন্তব্য করেন।

ওই ছাত্রী আরও বলেন, গত ১৬ ডিসেম্বর বিজয় দিবসের র‌্যালি শেষে হলে ফেরার পথে হল গেটে রফিকুল ইসলাম স্যার আমাকে প্রাধ্যক্ষের কক্ষে দেখা করতে বলেন। আমি রুমে গিয়ে দেখি স্যার একা বসে আছেন এবং প্রথমেই আমাকে বলেন, ‘শুধু ছাত্রলীগ করলেই কি হলে সিট হবে? হলের সিটের জন্য আমাদের কাছেই আসতে হবে।’ এ সময় তার কথাবার্তা এবং শারীরিক প্রকাশভঙ্গি ছিল অত্যন্ত আপত্তিকর ও কুরুচিপূর্ণ। এ সময় আমি কাঁদতে কাঁদতে রুমে চলে আসি।

তবে এসব অভিযোগ অস্বীকার করে শিক্ষক রফিকুল ইসলাম বলেন, এমন কোন ঘটনা ঘটেনি। ১৬ ডিসেম্বর মেয়েটির সঙ্গে আমার দেখাই হয়নি। ওই মেয়েকে সিট না দেয়ায় আমার বিরুদ্ধে মিথ্যা ও ভিত্তিহীন অভিযোগ আনা হয়েছে।

এ ঘটনার প্রতিবাদে ওই শিক্ষকের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানববন্ধন করেছে রাবি শাখা ছাত্রলীগ। এ সময় বক্তারা বলেন, যৌন হয়রানির বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা না করায় অভিযুক্ত শিক্ষকরা বার বার বেঁচে যায়। একজন ছাত্রলীগ কর্মীকে যৌন হয়রানির ঘটনায় প্রশসান ওই শিক্ষকের শাস্তির ব্যবস্থা না নিলে কঠোর কর্মসূচী দেয়া হবে।

রাবি ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক কাওসার আহমেদ কৌশিকের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য দেন, সংগঠনের সভাপতি মিজানুর রহমান রানা, সাবেক যুগ্ম-সাধারণ সম্পাদক সাইদুল ইসলাম রুবেল প্রমুখ।