১৬ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মুজিব হত্যার পর জিয়া ক্ষমতায় এসে দালাল আইন বাতিল করে ॥ সফিউল্লাহ

নিজস্ব সংবাদদাতা, গাজীপুর, ২১ ডিসেম্বর ॥ সেক্টর কমান্ডার ফোরাম মুক্তিযুদ্ধ ’৭১এর কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যান এবং সাবেক সেনাপ্রধান ও সংসদ সদস্য লেফটেন্যান্ট জেনারেল (অব) কে এম সফিউল্লাহ বীরউত্তম বলেছেন, ’৭১-এর মুক্তিযুদ্ধের পর শেখ মুজিবুর রহমান ক্ষমতায় এসে দালাল আইন তৈরি করেন। সে সময় সাড়ে ৩৭ হাজার দালালকে ধরা হয় বিচারের জন্য। তদন্ত শেষে এদের মধ্যে ২৬ হাজার জনের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় শর্তসাপেক্ষে ছেড়ে দেয়া হয়। বাকি সাড়ে ১১ হাজার দালালের বিচার কাজ চলছিল। এর মধ্যে ২২ জনের ফাঁসির রায় হয়েছিল। চিকন আলী নামের একজনের ফাঁসির রায়ও কার্যকর করা হয়। কিন্তু ’৭৫-এর ১৫ আগস্ট শেখ মুজিবুর রহমানকে হত্যার পর জিয়াউর রহমান ক্ষমতায় এসে ওই দালাল আইন বাতিল করে মুক্তিযুদ্ধ বিরোধিতাকারীদের রক্ষা করে। এখন আমাদের একটিই দাবি সকল যুদ্ধাপরাধী ও দালালদের বিচার কাজ সম্পন্ন করে বিচারের রায় কার্যকর করতে হবে। যতদিন পর্যন্ত তাদের বিচার না হবে ততদিন পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাব।

তিনি সোমবার সন্ধ্যায় গাজীপুর জেলা শহরের ঊনিশ চত্বর মুক্ত মঞ্চে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্যদানকালে এসব কথা বলেন।

সেক্টর কমান্ডার ফোরাম মুক্তিযুদ্ধ ’৭১, গাজীপুর জেলা শাখা আয়োজিত জেলা কমিটি ঘোষণা উপলক্ষে আলোচনা সভায় অনুষ্ঠিত এ আলোচনা সভায় সভাপতিত্ব করেন মুক্তিযোদ্ধা আব্দুস সাত্তার মিয়া। সভায় বক্তব্য রাখেন সেক্টর কমান্ডার ফোরাম মুক্তিযুদ্ধ ’৭১-এর কেন্দ্রীয় কমিটির যুগ্ম মহাসচিব মুক্তিযোদ্ধা অধ্যাপক আবুল কালাম আজাদ, ঢাকা বিভাগীয় কমিটির সহ-সভাপতি আবুল হাশেম ভুইয়া প্রমুখ। আলোচনা সভা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।