২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

রেলের সব টেন্ডার ই-টেন্ডার প্রক্রিয়ায় করার সুপারিশ

সংসদ রিপোর্টার ॥ অনিয়ম ও বিশৃঙ্খলা রোধে রেলের সকল টেন্ডার ই-টেন্ডার প্রক্রিয়ায় আহ্বান করতে মন্ত্রণালয়কে সুপারিশ করেছে রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। মঙ্গলবার জাতীয় সংসদে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটি সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য রেলমন্ত্রী মুজিবুল হক, মোসলেম উদ্দীন, খালিদ মাহমুদ চৌধুরী, সিরাজুল ইসলাম মোল্লা এবং মোহাম্মদ নোমান অংশ নেন। বৈঠকে রেলপথ মন্ত্রণালয়ের সচিব, রেলওয়ের মহাপরিচালকসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকে রেলপথ মন্ত্রণালয়ের বিভিন্ন কাজের টেন্ডার নিয়ে আলোচনা হয়। বৈঠকে কমিটি জানায়, টেন্ডার নিয়ে এক ধরনের অনিয়ম ও বিশৃঙ্খলা ঘটে বরাবরই। হানাহানির মতো ঘটনাও ঘটে। এ অবস্থাকে থেকে বেরিয়ে আসা প্রয়োজন। সরকারের ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের প্রক্রিয়ায় বিভিন্ন টেন্ডার এখন ই-টেন্ডার হিসেবেই আহ্বান করা হয়েছে। সবক্ষেত্রে এটা চালু হয়নি। রেলেও অপ্রীতিকর ঘটনা রোধ করতে রেলপথের সব টেন্ডার ই-টেন্ডারের আওতায় আনতে মন্ত্রণালয়ের জোর পদক্ষেপ নেয়া প্রয়োজন। এ লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে মন্ত্রণালয়কে সুপারিশ জানায় কমিটি।

বৈঠকে রেলওয়ে নিরাপত্তা বাহিনী বিল-২০১৫ পরীক্ষা-নিরীক্ষা করে চূড়ান্ত রিপোর্ট দেয়া, রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৬তম বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী গত ২৯ ও ৩০ নবেম্বর খুলনা, মংলা ও দর্শনার রেলওয়ের কার্যক্রম, স্থাপনা পরিদর্শন শেষে সার্বিক বিষয় সম্পর্কে এবং ১৬তম বৈঠকের সুপারিশগুলোর অগ্রগতির ওপর বিস্তারিত আলোচনা করা হয় ।

রেলওয়ে নিরাপত্তা বাহিনী বিল-২০১৫ পরীক্ষা-নিরীক্ষা করে সংশোধন সাপেক্ষে জাতীয় সংসদে চূড়ান্ত রিপোর্ট পেশ করার সুপারিশ করা হয়। খুলনা, মংলা ও দর্শনার রেলওয়ের কার্যক্রম বিষয়ে কমিটির করা সুপারিশ বাস্তবায়নের জন্য মন্ত্রণালয়কে ব্যবস্থা নিতে বলা হয়।