২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নওগাঁয় ১০ লক্ষাধিক টাকার গাছ লোপাট

নিজস্ব সংবাদদাতা, নওগাঁ, ২২ ডিসেম্বর॥ জেলার মান্দায় সরকারী রাস্তার দেড় শতাধিক ইউক্যালিপটাস গাছ কেটে সাবাড় করেছেন স্থানীয় ইউনিয়ন যুবলীগের সভাপতি আব্দুল জলিল। প্রকাশ্যে দিনের আলোতে ভাড়াটে লোক দিয়ে অন্তত ১০ লক্ষাধিক টাকার গাছ কেটে নিয়েছেন তিনি। গাছ লুটের মহোৎসব চললেও নির্বিকার স্থানীয় প্রশাসন। ভয়ে বাধা দিতে পারছেন না স্থানীয়রা। গত তিনদিন ধরে উপজেলার পীরপালি বাজার থেকে কালাপাড়া রাস্তায় মান্দা ইউনিয়ন পরিষদের সামাজিক বনায়নের এসব গাছ নিধনের মহোৎসব চলছে ।

স্থানীয়রা জানান, পীরপালি বাজার থেকে কালাপাড়া রাস্তায় ১০ বছর আগে মান্দা সদর ইউনিয়নের তৎকালীন চেয়ারম্যান মহসীন রেজা পরিষদের অর্থায়নে সামাজিক বনায়নের মাধ্যমে গাছগুলো রোপন করেন। শুক্রবার সকাল থেকে ইউনিয়নের যুবলীগ সভাপতি আব্দুল জলিল ভাড়াটে লোক দিয়ে প্রকাশ্যে গাছ কাটা শুরু করেন। তার দাপটে বনায়নের সদস্যরাও বাধা দেয়ার সাহস করেননি। ইতোমধ্যে ১০ লক্ষাধিক টাকার গাছ লুট হয়েছে বলে বনায়নের সদস্যরা জানান।

মান্দা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মহসীন রেজা জানান, বনায়ন কর্মসূচীর আওতায় ইউনিয়ন পরিষদের ওই রাস্তায় গাছগুলো লাগানো হয়েছিল। স্থানীয় ভিত্তিক কমিটির সঙ্গে নন-জুডিশিয়াল স্ট্যাম্পে পরিষদের চুক্তিনামা রয়েছে। গাছগুলো পরিচর্যার জন্য কমিটির সদস্যরা উপকারভোগী হিসেবে লভ্যাংশ পাবেন। ইউনিয়ন যুবলীগের সভাপতি আব্দুল জলিল ওই বনায়নের সদস্য নয় বলেও জানান সাবেক চেয়ারম্যান।

বন কর্মকর্তা মাহবুবুর রহমান বলেন, ইউনিয়ন পরিষদ গাছ রোপণ করলেও চেয়ারম্যান কিংবা কমিটির সদস্যদের কেটে নেয়ার এখতিয়ার নেই। উপজেলা বন ও পরিবেশ উন্নয়ন কমিটির রেজুলেশন জেলা কমিটিতে অনুমোদন নিয়ে টেন্ডারের মাধ্যমে গাছ বিক্রি করতে হবে।