১৯ আগস্ট ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

জয়ে পথের কাঁটা বিদ্রোহীরা

স্টাফ রিপোর্টার ॥ আসন্ন পৌরসভা নির্বাচনে পথের কাঁটা হয়ে দাড়াচ্ছে বিদ্রোহী প্রার্থীরা। কোন কোন পৌরসভায় বিদ্রোহী প্রার্থীদের কারণেই নৌকা ও ধানের শীষের প্রার্থীদের জয় হুমকির মুখে পড়বে বলে মনে করছেন নির্বাচন পর্যবেক্ষকরা। শুধু প্রার্থীকেই নয়, যারা বিদ্রোহীদের পক্ষে প্রচারণা চালাবেন বা সমর্থন দেবেন তাদেরও দল থেকে বহিস্কার করার ঘোষণা দিয়েছে আওয়ামী লীগ। তবে এ নিয়ে কিছুটা নমনীয় বিএনপি। বহিস্কারের পরিবর্তনে বিদ্রোহীদের নিস্ক্রিয় করতে তৃর্ণমূলকে নির্দেশ দেয়া হয়েছে।

স্থানীয় সরকার নির্বাচন হলেও শুধুমাত্র দলীয় প্রতীকের জন্যই ২৩৩টি পৌরসভায় বইছে জাতীয় নির্বাচনের আমেজ। বড় দুই দলের কঠোর নিদের্শনা উপেক্ষা করে মাঠে আছেন আওয়ামী লীগের ৮৯ জন আর বিএনপির ৩৫ জন বিদ্রোহী।

সাতটি বিভাগ বিশ্লেষন করে দেখা গেছে দলীয় প্রার্থীর বিপরীতে কোন কোন পৌরসভায় চারজনেরও বেশি বিদ্রোহী প্রার্থী রয়েছেন। আর এ বিষয়টিই এখন প্রধান মাথা ব্যথ্যার কারণ হয়ে দাঁড়িয়েছে বড় দুই দলের নীতিনির্ধারকদের।

শেষ পর্যায়ে এসে, এখনও নির্বাচনের প্রতিযোগিতা থেকে বিদ্রোহীদের সরাতে মরিয়া আওয়ামী লীগ।

ক্ষমতাসীন দল শক্ত অবস্থানে গেলেও ভিন্ন পথে হাঁটছে বিএনপি।

হিসেব নিকেষ যাই হোক না কেন, সংখ্যাগোরিষ্ঠ মেয়র পদ কব্জা করতে বিদ্রোহীদের বশে আনার সর্বাত্বক চেষ্টা চালাচ্ছে আওয়ামী লীগ-বিএনপি দু’দলই।

এই মাত্রা পাওয়া