১৬ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পুরোদমে চলছে বাণিজ্য মেলার প্রস্তুতি

অর্থনৈতিক রিপোর্টার॥ শেরে বাংলা নগরে পুরোদমে চলছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার প্রস্তুতি। দেশের সবচেয়ে বড় পণ্য ও সেবা প্রদর্শনীর এই আসর সফল করতে ঘাম ঝড়াচ্ছে সংশ্লিষ্টরা। এবারের মেলায় বাড়ছে বিদেশি প্রতিষ্ঠানের সংখ্যাও অংশ নিচ্ছে ২২ দেশের ৫৫টি প্রতিষ্ঠানসহ মোট সাড়ে পাঁচশো স্টল-প্যাভেলিয়ন। আর এরই মধ্যে ৭৫ ভাগ কাজ শেষ হয়েছে বলে জানিয়েছে রপ্তানি উন্নয়ন ব্যুরো-ইপিবি।

আগামী ১ জানুয়ারি শুরু হচ্ছে ২১তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। ফলে মেলার বাকি আর মাত্র কয়েকদিন। চারদিকে হাতুড়-পেরেকের ঠুকঠাক। কোথাও ওয়েল্ডিং, কোথাও ইট গেঁথে চলছে প্যাভিলিয়ন তৈরির কাজ। দম নেয়ার সময় নেই মাঠ-কর্মীদের।

দর্শক-ক্রেতার নজর কাড়তে প্রতি বছরের মতো এবারো আকর্ষণীয় স্টল-প্যাভিলিয়ন করছে দেশি-বিদেশি বিক্রেতারা।

এরই মধ্যে কাজ শেষ করে এনেছে অনেকে। আর বাকিরা সময় মতো কাজ শেষ করছে চালিয়ে যাচ্ছে মরিয়া প্রচেষ্টা। ঠিক সময়ে শুরু হওয়া আর সার্বিক পরিস্থিতি বিবেচনায় এবারের মেলা নিয়ে আশাবাদী অংশগ্রহণকারীরা।

মেলার মাঠে বিদেশি প্রতিষ্ঠানের সংখ্যাও এবার বাড়ছে। অংশ নিচ্ছে ২২ দেশের ৫৫টি প্রতিষ্ঠানসহ মোট সাড়ে পাঁচশো স্টল-প্যাভেলিয়ন। এবারের মেলায় অন্যান্যবারের চেয়ে সাড়াও মিলেছে বেশি।

মেলায় ঢোকার টিকিটের দাম এবারো ২০ ও ৩০ টাকা। নতুন বছরের প্রথম মাসজুড়ে চলা এই মেলা শুধু পণ্য বেচাকেনা নয়, রপ্তানি বাড়াতেও বড় ভূমিকা রাখবে বলে আশা করছে সংশ্লিষ্টরা।