২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মেশিন নষ্ট করে রোগীদের বেসরকরী হাসপাতালে পাঠানো হয় ॥ নাসিম

স্টাফ রিপোর্টার ॥ সরকারী হাসপাতালের চিকিৎসদের প্রতি অভিযোগ এনে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, সরকারী হাসপাতালে রোগীর সংখ্যা বেশি হওয়ায় অনেক সময় রোগীদের সুষ্ঠু সেবা দেওয়া সম্ভব হয় না। তবে সুবিধা থাকা সত্ত্বেও তারা অনেক সময় রোগীদের ফাঁকি দিচ্ছে। বিভিন্ন হাসপাতালে দেখা যায় বহু মেশিন নষ্ট হয়ে আছে। আবার অনেক সময় ইচ্ছেকৃতভাবেই মেশিন নষ্ট করে রোগীদের বেসরকরী হাসপাতালে পাঠানো হচ্ছে। হুঁশিয়ারী উচ্চারণ করে তিনি আরও বলেন, এসব আর চলবে না। মানুষের জীবন নিয়ে কাজ করতে হলে সবদিক চিন্তা করে কাজ করতে হবে।

বৃহস্পতিবার দুপুরে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) অডিটরিয়ামে স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সংগঠনের ২২ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ওই আলোচনা সভার আয়োজন করা হয়।

দেশের মানুষের সুষ্ঠু স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে চিকিৎসকদের প্রতি আহ্বান জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, সরকারী হাসপাতালে রোগীর সংখ্যা বেশি। সেবা দিতে চিকিৎসদের আনেক বেগ পোহাতে হয়। তবে রোগীদের ফাঁকিও দেওয়া হচ্ছে। সরকারী চাকরি বলেই অনেকে এমন কাজ করছে। দেখা যাচ্ছে ভুয়া ক্লিনিকে নিয়ে চিকিৎসা দেওয়া হচ্ছে। অনুমতি ছাড়া আইসিইউ চালানো হচ্ছে। এসব আর হতে দেওয়া হবে না। চিকিৎসকদেরকেই দেশের মানুষের সুষ্ঠু স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে হবে। মহান পেশার মর্যাদা রক্ষা করতে হবে।

মুক্তিযুদ্ধে শহীদদের সংখ্যা নিয়েও বির্তক আছে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার এমন মন্তব্যের কড়া সমালোচনা করে তিনি বলেন, বিজয়ের মাসে দেশের মানুষ শহীদদের স্মরণ করে। আর খালেদা জিয়া পাকিস্তানকে স্মরণ করছে। অন্তরে পাকিস্তানী বলেই তার এমন মন্তব্য।

সংগঠনের সভাপতি অধ্যাপক ডা. এম ইকবাল আর্সলানের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সাবেক স্বাস্থ্যমন্ত্রী আ ফ ম রুহুল হক, সংসদ সদস্য হাবীবে মিল্লাত, সংগঠনের মহাসচিব আব্দুল আজিজ, সহ-সভাপতি কনক কান্তি বড়–য়া, আব্দুর রউফ সরদার, রোকেয়া সুলতানা, জামাল উদ্দিন চৌধুরি, যুগ্ম মহাসচিব জাকারিয়া স্বপন, উত্তম কুমার বড়–য়া প্রমুখ।