২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শান্তি আলোচনায় অংশ নেবে সিরিয়া

সিরিয়ায় গৃহযুদ্ধ বন্ধের লক্ষ্যে জানুয়ারিতে জেনেভায় জাতিসংঘের উদ্যোগে অনুষ্ঠেয় শান্তি আলোচনায় যোগ দেবে প্রেসিডেন্ট বাশার আল আসাদের সরকার। আসাদের পররাষ্ট্রমন্ত্রী ওয়ালিদ মুয়াল্লিম বৃহস্পতিবার একথা জানিয়েছেন। চীন সফররত মুয়াল্লিম বেজিংয়ে এ কথা বলেছেন।

সিরিয়া শান্তি আলোচনায় রুশ পৃষ্ঠপোষকতা নিশ্চিত হওয়ার পর এবং আসাদকে ক্ষমতা থেকে সরে যাওয়ার পূর্বশর্ত থেকে পশ্চিমা দেশগুলো সরে আসার পরই আসাদ সরকার এ আলোচনায় যোগ দিতে রাজি হয়। বৃহস্পতিবার চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই’র সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে মুয়াল্লিম বলেন, ‘কোন বৈদেশিক হস্তক্ষেপ ছাড়াই সিরিয়া জেনেভা শান্তি বৈঠকে যোগ দিতে রাজি আছে। বিরোধী প্রতিনিধি দলের তালিকা হাতে পাওয়া মাত্র আমাদের প্রতিনিধিদল আলোচনায় যোগ দিতে তৈরি আছে।’ জাতিসংঘ নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য চীন গত সপ্তাহে সিরিয়ায় গৃহযুদ্ধ বন্ধের লক্ষ্যে জেনেভায় আলোচনার প্রতি অকুণ্ঠ সমর্থন ব্যক্ত করেছে। সিরিয়া সরকার এবং বিদ্রোহী গ্রুপগুলো আলোচনার টেবিলে এক সঙ্গে বসার কথা রয়েছে। মুয়াল্লিম বলেছেন, নতুন সংবিধান প্রণয়নের লক্ষ্যে দামেস্ক একটি কমিটি গঠন করবে। নতুন সংবিধানের ভিত্তিতে ১৮ মাসের মধ্যে দেশে একটি সাধারণ নির্বাচন আয়োজন করা হবে। জাতিসংঘ শান্তি আলোচনায় রাশিয়া ও আমেরিকার সমর্থন থাকায় আশা করা হচ্ছে জানুয়ারির মধ্যেই সিরিয়ায় অস্ত্রবিরতি সম্ভব হতে পারে।

২০১৪ সালেও অনুরূপ আলোচনা হয়েছিল কিন্তু সেটি ফলপ্রসু হয়নি। চীন বৃহস্পতিবার আসাদ সরকারের জন্য অতিরিক্ত ৪ কোটি ডলারের মানবিক সহায়তার ঘোষণা দিয়েছে। এছাড়াও দেশটির আর্থিক দুর্দশা লাঘবে আরও সহযোগিতার আশ্বাস দিয়েছে বেজিং। -এএফপি।

বেলজিয়ামের চকোলেট

নিজের উৎপাদিত চকোলেট দেখাচ্ছেন এক নারী কর্মী। ঘটনাটি বেলজিয়ামের আওয়ান শহরে চকোলেট কারখানা বেনয়েট নিহান্টের। উল্লেখ্য চকোলেট খাওয়া বেলজিয়ামের জাতীয় হবি। সরাসরি আফ্রিকা থেকে শস্যদানা এনে চকোলেট তৈরির অসংখ্য কারখানা গড়ে উঠেছে দেশটিতে। -এএফপি

নতুন মেসেজিং এ্যাপ

নতুন মোবাইল মেসেজিং এ্যাপ বানাচ্ছে ওয়েব জায়ান্ট গুগল। ফেসবুক বা অন্যান্য প্রতিদ্বন্দ্বীদের সঙ্গে পাল্লা দিতে প্রতিষ্ঠানটি এ এ্যাপ বানাচ্ছে বলে প্রতিবেদন প্রকাশ করেছে ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল। গুগলের কৃত্রিম বুদ্ধিমত্তা নো-হাও, প্রশ্নের উত্তর দেয়া সফটওয়্যার প্রোগ্রাম, চ্যাটবটের সঙ্গে এ নতুন সেবা আনা হবে। নতুন এ এ্যাপ দিয়ে ব্যবহারকারীরা বন্ধুদের বা চ্যাটবটের টেক্সট পাঠাতে পারবেন। -ওয়েবসাইট