২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

যুক্তরাষ্ট্রে ঝড়ে ৬ জনের মৃত্যু

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ও দক্ষিণাঞ্চলজুড়ে প্রবল ঝড়বৃষ্টি, শিলাপাত ও টর্নেডোতে অন্তত ছয়জন নিহত ও বহু আহত হয়েছেন। বুধবার বড় দিনের ছুটি শুরু হওয়ার প্রাক্কালে এসব প্রাকৃতিক দুর্যোগে ওই এলাকাগুলোয় প্রবল যানজট সৃষ্টি হয়েছে। খবর ওয়েবসাইটের।

ফ্লোরিডা অঙ্গরাজ্যের বাসিন্দারা তুষারাচ্ছাদিত পরিবেশে ‘হোয়াইট ক্রিসমাস’ আয়োজনের আশা করলেও ঝড়ের মুখে তাদের সে আশা বিলীন হয়ে গেছে। ফ্লোরিডা ছেড়ে যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্বাঞ্চলেও অপেক্ষাকৃত উষ্ণ অস্বাভাবিক আবহাওয়া বিরাজ করছে। বুধবার বিকেলে মিসিসিপির উত্তরাংশে ১০০ মাইল ব্যাপ্তির একটি বিশাল টর্নেডোর তাণ্ডবে বহু ঘরবাড়ি এবং ভবন ক্ষতিগ্রস্ত হয় বলে জানিয়েছে কর্তৃপক্ষ। টর্নেডোটি পরে টেনেসির দিকে এগিয়ে যায়। মিসিসিপিতে টর্নেডোর তাণ্ডবে সাত বছরের এক শিশুসহ তিন জন নিহত হয়েছেন। এছাড়া টেনিসিতে দুজন ও আরকানসাসে আরও একজন নিহত হয়েছেন।

মিসিসিপির বেনটন কাউন্টি থেকে রাজ্য হাইওয়ে পেট্রোলের সার্জেন্ট রে হল জানিয়েছে, এখানে টার্নেডোতে দুটি বাড়ি বিধ্বস্ত হয়ে ষাটোর্ধ এক নারী ও এক পুরুষ নিহত হয়েছেন। নিখোঁজ বেশ কয়েক জনের খোঁজে উদ্ধারকারীরা রাত নেমে আসার পরও অনুসন্ধান অব্যাহত রাখে বলে জানান তিনি।

টর্নেডোতে মিসিসিপির ছয়টি কাউন্টি সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে জানিয়ে জরুরী দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার মুখপাত্র গ্রেগ ফ্লান জানান, এসব এলাকায় ৪০ জনেরও বেশি গুরুতর আহত হয়েছেন।

সৌদি হাসপাতালে আগুন, ২৫ জনের প্রাণহানি

সৌদি আরবের বন্দর শহর জিজানের একটি হাসপাতালে আগুন লেগে অন্তত ২৫ জনের মৃত্যু হয়েছে। দেশটির সিভিল ডিফেন্সের জেনারেল ডিরেক্টরেট ‘ইয়াহিয়া আল কাহতানি’র বরাত দিয়ে আল-জাজিরার খবরে বলা হয়েছে, বুধবার স্থানীয় সময় রাত আড়াইটার দিকে এ ঘটনায় আহত ও ধোঁয়ায় অসুস্থ হয়ে পড়েছেন আরও অন্তত ১০৭ জন।

ঠিক কী কারণে এই অগ্নিকাণ্ড ঘটেছে, সে বিষয়ে কোন তথ্য পাওয়া যায়নি। তবে হাসপাতালের দ্বিতীয় তলায় আগুনের সূত্রপাত হয়েছিল বলে আল জাজিরার খবরে জানানো হয়েছে।

ওই তলায় হাসপাতালের নিবিড় পরিচর্যা ও মাতৃত্বাকালীন সেবা ইউনিট রয়েছে। আল-জাজিরা