১৩ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

২ বছরের মধ্যে জ্বালানি সমস্যার সমাধান ॥ অর্থমন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার ॥ দুই বছরের মধ্যে শিল্পক্ষেত্রে জ্বালানি সমস্যা সমাধান হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বৃহস্পতিবার দুপুরে রাজধানীর সোনারগাঁও হোটেলে বিসিআই আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, ২ বছরের মধ্যে শিল্পক্ষেত্রে গ্যাস ও বিদ্যুত সরবরাহে কোন বিধিনিষেধ থাকবে না। শিল্প পার্কগুলোতে বিদ্যুত ও গ্যাস সংযোগ নিশ্চিত করতে হবে। সরকার এ বিষয়ে কাজ করছে। তবে এ মুহূর্তে জ্বালানি তেলের দাম কমানোর কোন পরিকল্পনা নেই সরকারের। এছাড়া রাস্তায় পুরনো গাড়ি চলাচল বন্ধ করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী। তিনি বলেন, একটা নির্দিষ্ট সময় পর রাস্তায় পুরনো বাস-ট্রাক চলতে দেয়া হবে না। কত দিনের পুরনো বাস-ট্রাক নিষিদ্ধ হবে সে বিষয়ে আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে।

প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা তৌফিক-ই-এলাহী বলেছেন, জ্বালানি সঙ্কট নিরসনে আমরা কাজ করছি। কাতার থেকে এলএনজি (তরল গ্যাস) আমদানির ব্যবস্থা করা হচ্ছে। শেয়ারবাজারে জ্বালানি কোম্পানিগুলো থেকে ১০ কোটি ডলার বিনিয়োগ করার ব্যবস্থা করছি।

ঈশ্বরদীতে আমন সংগ্রহের উদ্বোধন

স্টাফ রিপোর্টার, ঈশ্বরদী ॥ বৃহস্পতিবার দুপুরে মুলাডুলি সিএসডি খাদ্যগুদামে আমন চাল সংগ্রহ ২০১৫-১৬ উদ্বোধন করা হয়েছে। ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ এমপি প্রধান অতিথি হিসেবে আমন মৌসুম সংগ্রহ কার্যক্রমের উদ্বোধন করেন। ৪৬ হাজার মেট্রিক টন ধারণক্ষমতাসম্পন্ন মুলাডুলি সিএসডি গুদামে চলতি মৌসুমে অভ্যন্তরীণ আমন সংগ্রহের পরিমাণ তিন হাজার ৬৪১ মেট্রিক টন ধার্য় করা হয়েছে। বর্তমানে গুদামে ৮ লাখ ৭০ হাজার ২৪০ বস্তায় ৪৩ হাজার ৪৫১ মেট্রিক টন খাদ্যশস্য মজুদ রয়েছে। এবার আমন চালের সংগ্রহমূল্য প্রতি কেজি ৩১ টাকা ধার্য করা হয়েছে।

উদ্বোধনকালে ভূমিমন্ত্রী শরীফ বলেন, বাংলাদেশ আওয়ামী লীগ সরকার কৃষকবান্ধব সরকার। কৃষকের মুখে হাসি ফোটাতেই সরকার উন্নয়ন কার্যক্রম প্রসারিত করছে। তিনি বলেন, উৎপাদিত চাল বেশি বেশি সংগৃহীত হলে কৃষকের ন্যায্যমূল্য পাওয়া নিশ্চিত হবে। ক্রেতা ও বিক্রেতার আর্থিক সচ্ছলতায় গতি আনবে। সরকারের সাবসিডি শুধুমাত্র কৃষকের মুখের হাসি, সুখ, স্বাচ্ছন্দ্য তথা দারিদ্র্য বিমোচনের জন্য।