১৯ আগস্ট ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

গ্যাস সঙ্কটে নরসিংদীতে বস্ত্রশিল্পে উৎপাদন ব্যাহত

অর্থনৈতিক রিপোর্টার ॥ নরসিংদীতে গ্যাস সঙ্কটে উৎপাদন ব্যাহত হচ্ছে বস্ত্রশিল্পে। শিল্প মালিকদের অভিযোগ, দীর্ঘদিন ধরে গ্যাসের এ সঙ্কট চললেও সমাধান দিতে পারছে না কর্তৃপক্ষ। তবে তিতাস কর্তৃপক্ষের দাবি, অবৈধ সংযোগের কারণেই গ্যাস সঙ্কট বাড়ায় দ্রুত ব্যবস্থা নেয়া হচ্ছে।

শিল্পসমৃদ্ধ নরসিংদী জেলায় বস্ত্রশিল্প কারখানাই বেশি। এতে কাপড়ে রং করা, ব্রয়লার চালানো ও বিদ্যুত উৎপাদনে প্রয়োজন হয় গ্যাসের। কিন্তু গত এক বছর ধরে গ্যাসের চাপ কম থাকায় উৎপাদন ব্যাহত হচ্ছে অন্তত পাঁচ শতাধিক কারখানায়।

শিল্প মালিকদের অভিযোগ, জেলাজুড়ে অবৈধ গ্যাস সংযোগ বেড়ে যাওয়ার কারণে তীব্র হয়ে উঠেছে শিল্প প্রতিষ্ঠানের গ্যাস সঙ্কট। যেখানে গ্যাসের চাপ ১৫ পিএসআই থাকার কথা সেখানে শূন্য থেকে ৫-এর মধ্যে ওঠানামা করছে। জেলার শিল্প প্রতিষ্ঠানে এক বছর ধরে চলমান এই গ্যাস সঙ্কট সমাধানে কার্যকরী পদক্ষেপ নেয়ার দাবি জানিয়েছেন নরসিংদী চেম্বার অব কমার্স প্রেসিডেন্ট আব্দুল্লাহ আল মামুন। আর তিতাস গ্যাসের নরসিংদী আঞ্চলিক কার্যালয়ের ব্যবস্থাপক তৌহিদুল ইসলাম বললেন, অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করা গেলেই সঙ্কটের অনেকটাই সমাধান হবে। ছোট বড় মিলিয়ে প্রায় দুই হাজার গ্যাসনির্ভর শিল্পকারখানা রয়েছে নরসিংদীতে।

দক্ষিণাঞ্চল হবে অর্থনৈতিক রাজধানী ॥ শিল্পমন্ত্রী

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ শিল্পমন্ত্রী আলহাজ আমির হোসেন আমু বলেছেন, পায়রা বন্দরকে কেন্দ্র করে দক্ষিণাঞ্চল হবে অর্থনৈতিক রাজধানী। আ’লীগ সরকার ক্ষমতায় এলেই দেশে উন্নয়ন হয় দাবি করে মন্ত্রী আরও বলেন, জাতীয় উন্নয়নে ডিপ্লোমা ইঞ্জিনিয়াররা ভূমিকা রাখছে। সরকার এ কারিগরি শিক্ষার প্রতি গুরুত্ব দিচ্ছে। বরিশাল পলিটেকনিক ইনস্টিটিউটে নতুন দশতলা ভবন নির্মাণ হচ্ছে, ডিপার্টমেন্ট বাড়ানো হচ্ছে। অচিরেই দেশে প্রতি বছর এক লাখ ডিপ্লোমা ইঞ্জিনিয়ার শিক্ষার্থী ভর্তি হতে পারবে বলেও মন্ত্রী উল্লেখ করেন। দক্ষিণাঞ্চলের সর্ববৃহত বরিশাল পলিটেকনিক ইনস্টিটিউটের ৫০ বছরপূর্তি ও সাবেক শিক্ষার্থীদের পুনর্মিলনী অনুষ্ঠানে বৃহস্পতিবার সকালে ক্যাম্পাসে অনুষ্ঠিত উদ্বোধনী পর্বের উদ্বোধক ও প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী উল্লিখিত কথাগুলো বলেন। উদ্যাপন কমিটির আহ্বায়ক আলমগীর খান আলোর সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেনÑ বরিশাল-৫ আসনের সংসদ সদস্য জেবুন্নেসা আফরোজ, ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশের (আইডিইবি) কেন্দ্রীয় কমিটির সভাপতি একেএমএ হামিদ, সিনিয়র যুগ্মসম্পাদক খন্দকার মাইনুর রহমান, উদ্যাপন কমিটির সাবেক উপদেষ্টা মোঃ নজরুল ইসলাম নিলু। বক্তব্য রাখেন- বরিশাল পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ প্রকৌশলী ড. মোঃ ফরিদ উদ্দিন, উদ্যাপন পরিষদের সদস্য সচিব ও ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশের (আইডিইবি) বরিশাল শাখার সভাপতি এফএম সাখাওয়াত হোসাাইন প্রমুখ। ১৯৬২ সালে প্রতিষ্ঠার পর প্রথমবারের মতো অনুষ্ঠিত সাবেক শিক্ষার্থীদের পুনর্মিলনী অনুষ্ঠানে গুরুজন সংবর্ধনা, স্মৃতিচারণ, সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

এই মাত্রা পাওয়া