১৯ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ওয়ানডে সিরিজ শেষ মালিঙ্গার!

  • ইনজুরি

স্পোর্টস রিপোর্টার ॥ শনিবার থেকে নিউজিল্যান্ড-শ্রীলঙ্কা ৫ ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু হবে। সেই সিরিজের প্রথম দুই ওয়ানডেতে খেলছেন না শ্রীলঙ্কান পেসার লাসিথ মালিঙ্গা। তা নিশ্চিত হয়ে গেছে। এখন দুই দলের মধ্যকার পাঁচ ওয়ানডের যে সিরিজ হবে, শেষপর্যন্ত তাতেও যে মালিঙ্গা খেলতে পারবেন; এর কোন নিশ্চয়তা নেই। যদিও এখন বলা হচ্ছে, প্রথম দুই ওয়ানডেতে খেলবেন না এ পেসার। কিন্তু শনিবার প্রথম, সোমবার দ্বিতীয়, ৩১ ডিসেম্বর তৃতীয়, ২ জানুয়ারি চতুর্থ ও ৫ জানুয়ারি পঞ্চম ওয়ানডে যে হবে, তাতেও খেলতে পারবেন না মালিঙ্গা। নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হয়েছে শ্রীলঙ্কা। টেস্ট শুরুর আগেই কুশাল পেরেরা ডোপ কেলেঙ্কারিতে দলের বাইরে ছিটকে পড়েছিলেন। এখন পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ শুরুর আগে লঙ্কানদের জন্য নতুন দুঃসংবাদ। ইনজুরির কারণে দলের বাইরে ছিটকে পড়েছেন সবচেয়ে অভিজ্ঞ বোলার লাসিথ মালিঙ্গা।

গত নবেম্বরে ওয়েস্ট ইন্ডিজ সফরে হাঁটুর ইনজুরিতে পড়েন ডানহাতি এই পেসার। নিউজিল্যান্ড সফরে তাকে ওয়ানডে দলে পাওয়ার আশাবাদী ছিল লঙ্কান শিবির। সেজন্য দলেও রাখা হয়েছিল। কিন্তু ২৬ ডিসেম্বর প্রথম ওয়ানডের দু’দিন আগেই জানা গেল মালিঙ্গার খেলা হচ্ছে না এই সিরিজে। তার পরিবর্তে স্ট্যান্ডবাই হিসেবে থাকা থিসারা পেরেরাকে স্কোয়াডে নেয়া হয়েছে।

সিরিজের প্রথম দুই ম্যাচে মালিঙ্গা যে খেলতে পারছেন না তা নিশ্চিত। তবে বাকি ম্যাচগুলোতেও তাকে নিয়ে রয়েছে শঙ্কা। দলের ম্যানেজার জেরি ওটারসেজ বলেন, ‘সে ওয়ানডে খেলার জন্য আসেন কিন্তু হাঁটুতে সমস্যা অনুভব করছে। তাই সে ওয়ানডে ও টি২০ এর মাঝে দলে যোগ দিতে পারবে কি না তা আমরা জানি না।’ লঙ্কানদের টি২০ অধিনায়ক মালিঙ্গা। নিউজিল্যান্ড সফরে দুটি টি২০ ম্যাচে মালিঙ্গা নেতৃত্ব দিতে পারবেন কি না তাও অনিশ্চিত হয়ে পড়েছে। কুশাল পেরেরা ডোপ টেস্টে বাদ পড়ার পর ধামিনিকা প্রাসাদও ইনজুরির কারণে দল থেকে ছিটকে পড়েন। তাই তৃতীয় ক্রিকেটার হিসেবে এবার লঙ্কান শিবিরে অনুপস্থিত মালিঙ্গা। নিউজিল্যান্ড ব্যাটিং কোচ ক্রেইগ ম্যাকমিলান এটিকে শ্রীলঙ্কার জন্য ‘বড় ক্ষতি’ হিসেবে অভিহিত করেছেন।

মালিঙ্গা পাকিস্তান সুপার লীগেও (পিএসএল টি২০) খেলবেন না। কিছুদিন আগে পিএসএলে অংশ নিতে অনেকবার আগ্রহ প্রকাশ করেছিলেন শ্রীলঙ্কান গতিদানব মালিঙ্গা। এখন এ প্রতিযোগিতায় খেলতে চাচ্ছেন না তিনি। সোমবার খেলোয়াড় ড্র অনুষ্ঠানের আগেই এ টুর্নামেন্ট থেকে তার নাম সরিয়ে নিয়েছেন বলে জানা গেছে। এ টুর্নামেন্ট নিজেকে সরিয়ে নেয়া কারণ হিসেবে মালিঙ্গা পিএসএল কমিটিকে জানিয়েছে, আগামী বছর ভারতে অনুষ্ঠিতব্য টি২০ বিশ্বকাপের জন্য নিজেকে প্রস্তুত করতে এমন সিদ্ধান্ত নিয়েছেন। এখন মালিঙ্গা নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজেও ইনজুরির জন্য খেলতে পারছেন না।