১৭ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

দেশের ভাল কোন অর্জন সিপিডি’র চোখে পড়ে না ॥ তোফায়েল

অর্থনৈতিক রিপোর্টার ॥ বিশ্ব বাণিজ্য সংস্থার বৈঠক নিয়ে সিপিডির করা মন্তব্যের কঠোর সমালোচনা করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। তিনি বলেছেন, বাংলাদেশের ভাল কোন অর্জন সিপিডির (সেন্টার ফর পলিসি ডায়লগ) চোখে পড়ে না। গবেষণা সংস্থাটি ইতিবাচক বাংলাদেশের পক্ষে নেই। বিশ্ব বাণিজ্য সংস্থায় (ডব্লিউটিও) আমাদের অর্জন রয়েছে, কিন্তু তারা সেটা বলে না।

বাণিজ্যমন্ত্রী বলেন, স্বল্পোন্নত দেশগুলোর মূল চারটি ইস্যুতে অর্জন ভাল হয়েছে। তার মতে, বালি প্যাকেজের পূর্ণাঙ্গ বাস্তবায়নসহ এলডিসি দেশগুলোর জন্য শুল্কমুক্ত ও কোটামুক্ত বাজার সুবিধা, রুলস অব অরিজিন, সার্ভিসেস ওয়েভার বাস্তবায়ন ও কটন ইস্যুর চূড়ান্ত নিষ্পত্তির বিষয়ে ডব্লিউটিওর কাছে দাবি জানানো হবে। এছাড়া দোহা রাউন্ডের এজেন্ডাভুক্ত অবশিষ্ট ইস্যুসমূহ নিষ্পত্তি করার বিষয়েও ডব্লিউটিওর দৃষ্টি আকর্ষণ করা হয়েছে। এসব ইস্যুতে এলডিসির নেতৃত্বে থাকা বাংলাদেশের অর্জন যথেষ্ট ভাল। দশম মিনিস্ট্রিয়াল বৈঠকে এমন কিছু নেই, যাতে বলা যায় বাংলাদেশ হতাশ বা ব্যর্থ হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক প্রেস বিফ্রিংয়ে এসব কথা বলেন তোফায়েল আহমেদ।

কেনিয়ার নাইরোবিতে সম্প্রতি অনুষ্ঠিত ডব্লিউটিও মন্ত্রিপর্যায়ের সম্মেলনে বাংলাদেশের প্রাপ্তিকে হতাশাজনক বলে মনে করছে সিপিডি। বুধবার রাজধানীতে এক সংবাদ সম্মেলনে ডব্লিউটিওর বৈঠকে সিপিডির ওই মূল্যায়নের পরিপ্রেক্ষিতে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সিপিডির সমালোচনা করে বাণিজ্যমন্ত্রী আরও বলেন, তারা শুধু নেগেটিভ কথা বলে। ডব্লিউটিও সম্মেলনে তাদের কোন প্রতিনিধিকে আমি দেখিনি। দেবপ্রিয়কে কোথাও দেখা যায়নি। মন্ত্রী বলেন, কথা বলার সময় দেশের কথা বলতে হয়, কিন্তু তারা সেটা বলে না। কারণ তারা অন্যদের ফান্ডে চলে।