২১ আগস্ট ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

উলফা নেতা অনুপ চেটিয়া কারামুক্ত

বিডিনিউজ ॥ অসমের বিদ্রোহী সংগঠন উলফা নেতা অনুপ চেটিয়া ওরফে গোলাপ বড়ুয়া বৃহস্পতিবার গুয়াহাটি জেল থেকে ছাড়া পেয়েছেন। চারটি মামলার সবকটিতে জামিন পেয়ে গুয়াহাটির কেন্দ্রীয় কারাগার থেকে ছাড়া পান বলে টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে।

গত ১১ নবেম্বর ভারতে ফেরত যাওয়ার পর উলফার সাধারণ সম্পাদক অনুপ চেটিয়ার বিরুদ্ধে চারটি মামলা হয়। এ সময় মামলাগুলোতে গ্রেফতার দেখিয়ে তাকে রাখা হয়েছিল কারাগারে। বুধবার চতুর্থ মামলাটিতে আদালত থেকে জামিন পান। এর আগেই অন্য তিনটি মামলায় জামিনের আদেশ হয়েছিল। ১৯৯৭ সালের ২১ ডিসেম্বর ঢাকার মোহাম্মদপুরের একটি বাসা থেকে অনুপ চেটিয়া ও তার দুই সহযোগীকে গ্রেফতার করে বাংলাদেশ পুলিশ। এরপর তাদের বিরুদ্ধে অবৈধভাবে বাংলাদেশে অবস্থান এবং অবৈধভাবে বিদেশী মুদ্রা ও একটি স্যাটেলাইট ফোন রাখার অভিযোগে তিনটি মামলা হয়। তিনটি মামলায় তাকে যথাক্রমে তিন, চার ও সাত বছরের সশ্রম কারাদ- দেয় বাংলাদেশের আদালত। ওই সব মামলায় সাজা ভোগের পরও বাংলাদেশে বন্দী ছিলেন অসমের এই বিদ্রোহী নেতা।

বিচ্ছিন্নতাবাদী সংগঠন উলফার সঙ্গে ভারতের কেন্দ্রীয় সরকারের শান্তি আলোচনার প্রক্রিয়া চলছে। এই আলোচনা এগিয়ে নিতে চেটিয়া রাজি বলে গণমাধ্যমে খবর এলেও দলটির পলাতক নেতা পরেশ বড়ুয়া শর্ত দিয়েছেন, আলোচনায় বসতে হলে অসমের সার্বভৌমত্বের বিষয় আলোচ্যসূচিতে রাখতে হবে।