২৬ ডিসেম্বর ২০১৫

উত্তর আফগানিস্তানে শক্তিশালী ভূমিকম্প

অনলাইন ডেস্ক ॥ আফগানিস্তান ও পাকিস্তানের উত্তরাঞ্চলে ৬ দশমিক ২ মাত্রার শক্তিশালী একটি ভূমিকম্প হয়েছে। স্থানীয় সময় শুক্রবার রাত সোয়া ১১টার সময় আফগান রাজধানী কাবুলে প্রতিবেশী পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে প্রবল ঝাঁকুনি অনুভূত হয়।

এতে শহরদুটির বাসিন্দাদের ঘুম ভেঙে যায় এবং আতঙ্কিত হয়ে তারা বাইরে বের হয়ে আসেন।

একই ভূমিকম্পের কম্পন ভারতের রাজধানী নয়াদিল্লিতেও অনুভূত হয়েছে বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তারা।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানায়, ভূমিকম্পটির উৎপত্তি আফগানিস্তানের বাদাখশান প্রদেশের প্রধান শহর ফৈজাবাদের ৮২ কিলোমিটার দক্ষিণপূর্বে হিন্দুকুশ পর্বতমালা এলাকায় এবং ভূত্বকের ২০৩ কিলোমিটার গভীরে।

ইউএসজিএস প্রাথমিকভাবে ভূমিকম্পটির মাত্রা ৬ দশমিক ৪ বলে জানিয়েছিল।

ভূমিকম্পের পরপরই পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া সরকার ওই এলাকায় রেড এলার্ট জারি করে, কিন্তু তাৎক্ষণিকভাবে ওই এলাকা থেকে কোনো হতাহত বা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

৬ দশমিক ২ মাত্রার ভূমিকম্পকে শক্তিশালী ভূমিকম্প হিসেবে বিবেচনা করা হয় এবং এ ধরনের ভূমিকম্পে বেশ ক্ষয়ক্ষতি হয়ে থাকে। কিন্তু এ ক্ষেত্রে তাৎক্ষণিকভাবে কোনো হতাহত ও ক্ষয়ক্ষতির বিবরণ পাওয়া যায়নি। তবে যে পার্বত্য এলাকায় ভূমিকম্পটি কেন্দ্র, সেখানকার সড়ক ও টেলি-যোগাযোগ ব্যবস্থা দুর্বল হওয়ায় হতাহত ও ক্ষয়ক্ষতির খবর আসতে সময় লাগতে পারে।

যদি ভূমিকম্পের কারণে ঘরবাড়ি ও ভবন বিধ্বস্ত হয় তবে ওই এলাকায় বিরাজমান তীব্র শীতের মধ্যে পরিস্থিতি অত্যন্ত নাজুক হয়ে উঠতে পারে।

দুইমাস আগে একই পর্বতমালা এলাকায় ৭ দশমিক ৫ মাত্রার একটি প্রলয়ঙ্করী ভূমিকম্পে আফগানিস্তান ও পাকিস্তানে ব্যাপক ক্ষয়ক্ষতিসহ অন্তত ৩০০ জন নিহত হয়েছিলেন।