১৫ আগস্ট ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মুসলিম জঙ্গীদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হোন ॥ পোপ

পোপ ফ্রান্সিস বড়দিন উপলক্ষে দেয়া বার্তায় মুসলিম জঙ্গীদের সৃষ্ট সহিংসতার অবসান ঘটাতে বিশ্ববাসীকে একজোট হওয়ার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, জঙ্গীদের কারণে অসংখ্য মানুষ এখন যন্ত্রণা ভোগ করছে। কড়া নিরাপত্তার মধ্যে পোপ সেন্ট পিটার্স বাসিলিকার বারান্দা থেকে বড়দিনের ঐতিহ্যবাহী বার্তা পাঠ করেন। এদিকে আর্চ বিশপ ক্যান্টারবেরি সতর্ক করে দিয়ে বলেছেন, মধ্যপ্রাচ্যে খ্রীস্টানরা এখন বিলুপ্তির মুখে। খবর ফক্স নিউজ ও ওয়েবসাইটের।

সিরিয়া ও লিবিয়ার গৃহযুদ্ধের অবসান ঘটানোর আহ্বান জানিয়ে পোপ বলেন, ‘সিরিয়া, ইরাক, লিবিয়া, ইয়েমেন এবং সাব-সাহারা আফ্রিকা অঞ্চলের সহিংসতার অবসানে আন্তর্জাতিক মহলের মনোযোগ দেয়া উচিত। এখনও বহু লোক ইসলামিক স্টেটের (আইএস) নৃশংসতার শিকার হচ্ছে, তাদের কারণে মানুষকে ব্যাপক যন্ত্রণার মধ্যে পড়তে হচ্ছে। এমনকি ওই সব অঞ্চলের ঐতিহাসিক স্থাপনা ও সংস্কৃতিও তাদের হাত থেকে রেহাই পাচ্ছে না।’ পোপ এ প্রসঙ্গে প্যারিস হামলা ও মিসর থেকে রাশিয়ার একটি বিমান বোমা মেরে ভূপাতিত করার ঘটনা উল্লেখ করেন। তিনি ইসরাইল ও ফিলিস্তিনীদের মধ্যে শান্তি প্রতিষ্ঠারও আহ্বান জানান। সারাবিশ্বে খ্রীস্টান সম্প্রদায়ের যেসব মানুষ নির্যাতনের শিকার হচ্ছে তাদের ক্ষতিপূরণ এবং শক্তিবৃদ্ধি করার জন্য ঈশ্বরের কাছে তিনি প্রার্থনা করেন।

রুশ বিমান হামলায় সিরীয় বিদ্রোহী নেতা নিহত

সিরিয়ার রাজধানী দামেস্কের পূর্বাংশের শহরতলীগুলোতে সক্রিয় সবচেয়ে শক্তিশালী বিদ্রোহী গোষ্ঠী জয়শ আল ইসলামের প্রধান ও বিদ্রোহীদের অন্যতম নেতা জাহরান আলুশ (৪৪) শুক্রবার রুশ বিমান হামলায় নিহত হয়েছেন। বিদ্রোহী সূত্রগুলো ও সিরীয় সেনাবাহিনী জানিয়েছে, শুক্রবার দামেস্ক সংলগ্ন গৌতার মার্জ এলাকার সদর দফতরে অন্যান্য বিদ্রোহী নেতাদের সঙ্গে বৈঠক করার সময় বিমান হামলার শিকার হন তিনি। খবর ওয়েবসাইটের।

আলুশের মৃত্যু দামেস্কের পূর্বাংশের মফস্বল ও গ্রাম্য এলাকাগুলোতে সক্রিয় বিদ্রোহী গোষ্ঠীগুলোর জন্য বড় ধরনের আঘাত। এতে গৌতা নামে পরিচিত এই এলাকাটির নিয়ন্ত্রণ বিদ্রোহীদের হাতছড়া হয়ে গৃহযুদ্ধের মোড় ঘুরিয়ে দিতে পারে। পশ্চিমা গোয়েন্দাদের তথ্যমতে, জয়শ আল ইসলাম গৌতা এলাকায় সক্রিয় সবচেয়ে বড় বিদ্রোহী গোষ্ঠী এবং এর ১৫ থেকে ২০ হাজার যোদ্ধা রয়েছে।