১৫ আগস্ট ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

এ্যাথলেটিক্স বিশ্বের অন্ধকারেও উজ্জ্বল বোল্ট

স্পোর্টস রিপোর্টার ॥ এ্যাথলেটিক্স বিশ্বে বর্তমানে কলঙ্কের দাগ পড়ে গেছে। সম্প্রতি ডোপ কলঙ্কে সারাবিশ্বেই তারকা এ্যাথলেটরা জর্জরিত। আর এটাকে আন্তর্জাতিক এ্যাথলেটিক্স নিয়ন্ত্রক সংস্থার (আইএএএফ) বর্তমান সভাপতি সেবাস্তিয়ান কো বলছেন ‘হরর শো।’ নিষিদ্ধ ড্রাগ ব্যবহারে এ্যাথলেটদের সম্পৃক্ততা কমাতে অনেক আগেই যুদ্ধ ঘোষণা করেছে আইএএএফ। কিন্তু এরপরও কাটেনি ডোপ কলঙ্কের প্রভাব। তবে বিশ্ব এ্যাথলেটিক্সের এই অন্ধকার সময়েও সমুজ্জ্বল আছেন ট্র্যাক এ্যান্ড ফিল্ডের কিংবদন্তি হয়ে ওঠা স্প্রিন্টার উসাইন বোল্ট।

গত আগস্টেই বেজিংয়ে অনুষ্ঠিত বিশ্ব এ্যাথলেটিক্সে ক্যারিয়ারের পঞ্চম ট্রেবল জিতেছেন জ্যামাইকান স্প্রিন্টার বোল্ট। বিশ্বমানের প্রতিযোগিতায় এমন রেকর্ড আর ইতিহাসে নেই। সর্বকালের সবচেয়ে গতিধর এ মানব বেজিংয়ের বার্ডস নেস্ট স্টেডিয়ামে ২০০৮ সালের অলিম্পিকে নিজের আবির্ভাব ঘোষণা করেছিলেন। এরপর থেকেই তিনি বিশ্বের সেরা স্প্রিন্টার হিসেবে নিজের অবস্থান ধরে রেখেছেন। কিন্তু বোল্টের এই শীর্ষ চূড়ায় অবস্থানটাও যেন অন্তরালে চলে গেছে। কারণ সম্প্রতি বিশ্বব্যাপী তারকা এ্যাথলেটদের ডোপ পাপের কলঙ্কে সম্পৃক্ততার প্রমাণ। রাশিয়ান এ্যাথলেটদের অধিক সাজুয্য থাকার কারণে তাদের সব ধরনের আন্তর্জাতিক এ্যাথলেটিক্স প্রতিযোগিতা থেকে বহিষ্কার করেছে আইএএএফ। অথচ দীর্ঘদিন এ সংস্থার কর্ণধারের দায়িত্বে থাকা সাবেক সভাপতি ল্যামিন ডায়াকের বিরুদ্ধেও এখন অভিযোগ উঠেছে ঘুষ গ্রহণের। ডায়াক নিজেও সম্প্রতি স্বীকার করে নিয়েছেন রাশিয়ার কাছ থেকে তিনি মোটা অঙ্কের ঘুষ গ্রহণ করে দেশটির এ্যাথলেটদের প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ দিয়েছিলেন।

৮ বছর ধরে আইএএএফয়ের সহ-সভাপতির পদ আগলে ছিলেন কো। তিনিই এখন ডায়াকের উত্তরসূরি হিসেবে সভাপতির পদ পেয়েছেন বেজিং বিশ্ব আসরের আগে ভোটাভুটিতে পোল ভল্ট কিংবদন্তি সের্গেই বুবকাকে হারিয়ে। কিন্তু সার্বিকভাবে বর্তমান পরিস্থিতিতে এ্যাথলেটিক্স বিশ্বকে এখন হরর শো মনে হচ্ছে সেবাস্তিয়ানের কাছে। অথচ সেবাস্তিয়ান নিজেই সেনেগালের এ্যাথলেটিক্স নেতা ডায়াককে ‘ধর্মীয় নেতা’ বলে অভিহিত করেছিলেন। অথচ তিনি জানতেই পারেননি ডায়াকের মধ্যেও ঝামেলা ছিল। এখন ডায়াকের বিরুদ্ধে তদন্ত পরিচালনা করছে ফরাসী কর্তৃপক্ষ।