১৯ আগস্ট ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

অস্ট্রেলিয়াকে নিয়ে ধোঁয়াশা!

স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশে অনুষ্ঠেয় অনুর্ধ-১৯ বিশ্বকাপ ক্রিকেটে অস্ট্রেলিয়ার যুব দল খেলবে না খেলবে না; সেই ধোঁয়াশা এখনও রয়েই গেছে। তা কাটেনি। অস্ট্রেলিয়ার ক্রিকেট বোর্ড থেকেও কিছু জানান হয়নি। বাংলাদেশ ক্রিকেট বোর্ডও (বিসিবি) এ সম্পর্কে কিছুই জানে না।

অনুর্ধ-১৯ বিশ্বকাপ ২৭ জানুয়ারি শুরু হবে। শেষ হবে ১৪ ফেব্রুয়ারি। এ আসরে গ্রুপ পর্বে তিনটি ম্যাচ খেলবে অস্ট্রেলিয়া। ২৮ জানুয়ারি ভারত অনুর্ধ-১৯ দলের বিপক্ষে, ৩০ জানুয়ারি নেপালের যুব দলের বিপক্ষে ও ১ ফেব্রুয়ারি নিউজিল্যান্ড অনুর্ধ-১৯ দলের বিপক্ষে খেলবে অস্ট্রেলিয়া যুব দল। এ আসরের জন্য এরই মধ্যে ২১ সদস্যের দলও ঘোষণা করা হয়েছে। কিন্তু বাংলাদেশে খেলতে আসবে কিনা অস্ট্রেলিয়া যুব দলটি তা এখনও নিশ্চিত নয়!

দুই টেস্টের সিরিজ খেলতে অক্টোবরে বাংলাদেশে আসার কথা ছিল অস্ট্রেলীয় জাতীয় ক্রিকেট দলের। কিন্তু নিরাপত্তার অজুহাত দেখিয়ে ঢাকায় আসেনি দলটি। শেষ পর্যন্ত সিরিজটি স্থগিত করা হয়।

খেলায় বিরতি থাকায় জিম্বাবুইয়েকে খেলার প্রস্তাব দেয় বিসিবি। তাতে জিম্বাবুইয়ে রাজিও হয়। এরপর জিম্বাবুইয়ে ক্রিকেট দল সিরিজ খেলে গেছে। বাংলাদেশ প্রিমিয়ার লীগের (বিপিএল) তৃতীয় আসরও হল মহাসমারোহে। অস্ট্রেলিয়া ফুটবল দলও ঢাকায় খেলে গেল। কিন্তু তাতেও শঙ্কা কাটছে না অস্ট্রেলিয়ার ক্রিকেট দলের।

১৬টি দল নিয়ে দেশের চারটি শহরে অনুষ্ঠিত হবে যুব বিশ্বকাপ। বিশ্বকাপকে সামনে রেখে প্রায় সবগুলো দলই নিজেদের প্রস্তুতি নিয়ে নিচ্ছে। কিন্তু ক্রিকেট অস্ট্রেলিয়া এখনও আয়োজকদের সঙ্গে কোন যোগাযোগ করেনি! অনুর্ধ-১৯ বিশ্বকাপ খেলতে বাংলাদেশে আসবে কি না অস্ট্রেলিয়া তা এখনও জানে না বিসিবিও!

বিসিবির নিরাপত্তা প্রধান মেজর হোসেন ইমাম বলেছেন, ‘মূলত আন্তর্জাতিক কোন টুর্নামেন্টের আগে আমরা আইসিসির সঙ্গেই যোগাযোগ করে থাকি। আমরা অস্ট্রেলিয়ার ব্যাপারে তাদের কাছ থেকে এখনও কিছু জানতে পারিনি। আশা করছি দুই-একদিনের মধ্যে সবকিছু জানা সম্ভব হবে।’

টুর্নামেন্টে অংশ নেয়া দলগুলোর ১৮ জানুয়ারি ঢাকায় আসার কথা। এ প্রসঙ্গে বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজামউদ্দিন চৌধুরী সুজন বলেছেন, ‘ক্রিকেট অস্ট্রেলিয়া থেকে সেভাবে কিছু এখনও জানানো হয়নি। দুই-একদিনের ভেতর মেইল করে সিদ্ধান্ত জানতে চাওয়া হবে।’ তার মানে এখন পর্যন্ত অস্ট্রেলিয়ার বাংলাদেশে এসে অনুর্ধ-১৯ বিশ্বকাপ খেলা নিয়ে কোন নিশ্চয়তা নেই!

ভারতের সঙ্গে গ্রুপ ‘ডি’তে আছে অস্ট্রেলিয়া। গ্রুপের বাকি দুইদল নিউজিল্যান্ড এবং নেপাল। মিরপুরের শেরে বাংলা স্টেডিয়ামে ২৮ জানুয়ারি ভারতের বিপক্ষে প্রথম ম্যাচ খেলবে অস্ট্রেলিয়া।

এই মাত্রা পাওয়া