১৫ আগস্ট ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বার্নস ও খাজার জোড়া সেঞ্চুরিতে অস্ট্রেলিয়ার দিন

স্পোর্টস রিপোর্টার ॥ জো বার্নস ও উসমান খাজার জোড়া সেঞ্চুরির সৌজন্যে ‘বক্সিং ডে’ টেস্টের প্রথম দিনটা পুরোপুরি নিজেদের করে নিয়েছে অস্ট্রেলিয়া। ৩ উইকেট হারিয়ে স্বাগতিকদের সংগ্রহ ৩৪৫ রান। মেলবোর্নে বড় সংগ্রহের পথে এগোচ্ছে ইতোমধ্যে তিন ম্যাচের সিরিজে ১-০তে এগিয়ে থাকা অসিরা। ৩২ রান নিয়ে ব্যাট করছেন অধিনায়ক স্টিভেন স্মিথ, ব্যক্তিগত ১০ রানে তার সঙ্গী এ্যাডাম ভোগস। সকাল যেমন দিনের পূর্বাভাস দেয় তেমনি প্রথম দিনেই এই টেস্টের ভবিষ্যত আঁচ করা যায়। যেখানে অস্ট্রেলিয়ার আধিপাত্যের দাপটটাই ফুটে ওঠে। প্রথম টেস্টেও যে দাঁড়াতেই পারেনি প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ। হোবার্টে জেসন হোল্ডারের দল হেরেছিল ইনিংস ও ২১২ রানের বিশাল ব্যবধানে।

হোবার্টে আড়াই দিনে লজ্জাজনক হারের পর মেলবোর্নেও ক্যারিবীয়দের ভাগ্যে পরিবর্তনের ইঙ্গিত নেই। হোল্ডারদের দিনের প্রাপ্তি বলতে টস জয়। ঘাসে ভরা সবুজ উইকেটের ফায়দা নিতে ব্যর্থ অতিথি পেসাররা। গল্পটা কেবলই স্বাগতিকদের, যেখানে ব্যাট হাতে আলোর রোশনাই ছড়িয়েছেন বার্নস-খাজা জুটি। অসিদের ব্যাটিংয়ের আমন্ত্রণ জানিয়ে আরও একবার প্রতিপক্ষের রানের পাহাড়ে চাপা পড়ার প্রহর গুনছে উ.ইন্ডিজ। সাম্প্রতিক ফর্মটা দুর্দান্ত যাচ্ছে উসমান খাজার। নিউজিল্যান্ডের বিপক্ষে পার্থ ও ব্রিসবেনে দুটি বড় সেঞ্চুরির পর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেও নিজের জাত চেনালেন এই বাঁহাতি ব্যাটসম্যান। অথচ টস জিতে ফিল্ডিং নেয়া ওয়েস্ট ইন্ডিজের শুরুটা ছিল আশা জাগানিয়া। মাত্র ২৯ রানের মাথায় ডেভিড ওয়ার্নারকে (১২ বলে ২৩) সাজঘরে ফিরিয়ে নিজিদের ভাগ্যে পরিবর্তনের স্বপ্ন দেখছিল ক্যারিবীয়রা।

কিন্তু বার্নসের সঙ্গে খাজা যোগ দিতেই সেই স্বপ্ন হাওয়ায় মিলিয়ে যায়। সঙ্গে উ.ইন্ডিজের বাজে ফিল্ডিংও অস্ট্রেলিয়ার বড় সংগ্রহে অবদান রাখে। চলতি বছর খাজার এটি তৃতীয় সেঞ্চুরি। ২২৭ বলে ৬ চার ও ১ ছক্কায় সাজানো ১৪৪ রানের ইনিংস। তৃতীয় বললেও কার্যত নবেম্বরে নিউজিল্যান্ড সিরিজে প্রত্যাবর্তনের পর আকাশে উড়ছেন অস্ট্রেলিয়ান ক্রিকেটের প্রথম মুসলিম ক্রিকেটার। ১২তম টেস্টে তিন সেঞ্চুরির সবকটিই এল এই সময়ে। আরও উল্লেখ্য, আগের ১৭ ইনিংসে ২৫.১৩ গড়ে যেখানে মোট রান ছিল ৩৭৭, সেখানে এই সময়ে ৪ ইনিংসেই করেছেন ৪৪৮, গড় ১৪৯.৩৩! চলতি বছর এ নিয়ে অস্ট্রেলিয়ার ১৪ টপ-অর্ডার (১-৩ নম্বর) ব্যাটসম্যান সেঞ্চুরি পেলেন। খাজার তুলনায় বার্নসের ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরির ইনিংস কিছুটা আক্রমণাত্মক। ২৩০ বলে ১৬ চার ও ১ ছক্কায় ১২৮ রান করেন কুইন্সল্যান্ড ওপেনার।

এই নিয়ে প্রথম দল হিসেবে অস্ট্রেলিয়া ১ হাজার সেঞ্চুরির রেকর্ড গড়ল। ৯৬৪ সেঞ্চুরি নিয়ে এ তালিকায় দ্বিতীয় স্থানে আরেক কুলিন দেশ ইংল্যন্ড। ক্যারিবীয় বোলারদের মধ্যে একমাত্র জেরমে টেইলরই স্বাগতিকদের যা একটু ঝাঁকি দিতে পেরেছেন। এই পোসরকে তুলে মারতে গিয়ে বিদায় নেন ২৩ রান করা ওয়ার্নার। মারকাটারি ওপেনার ক্যাচ তুলে দেন মারলন স্যামুয়েলসকে। সেঞ্চুরিয়ান খাজাকেও উইকেটের পেছনে দিনেশ রামদিনের হাতে ক্যাচে পরিণত করেন তিনি। আর বার্নসকে স্ট্যাম্পিংয়ের ফাঁদে ফেলেন ‘অকেশনাল’ অফস্পিনার ক্রেইগ ব্রেথওয়েট।