১৫ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

২০১৬ সালে বিশ্বে অর্থনৈতিক প্রবৃদ্ধি কমবে

অর্থনৈতিক রিপোর্টার ॥ আগামী ২০১৬ সালে বিশ্ব অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়বে বলে পূর্বাভাস দিয়েছে বিশ্বখ্যাত বিনিয়োগ ও গবেষণা প্রতিষ্ঠান গোল্ডম্যান স্যাকস। এছাড়া বর্তমানের তুলনায় অর্থনৈতিক স্থিতিশীলতাও বাড়বে বলে পূর্বাভাসে বলা হয়েছে। ২০১৬ সালে বিশ্ব অর্থনৈতিক প্রবৃদ্ধি হবে ৩.৫ শতাংশ। ২০১৫ সালে প্রবৃদ্ধির এ হার ছিল ৩.২ শতাংশ।

সঙ্কটের মধ্যে থাকা উদীয়মান অর্থনৈতিক দেশসমূহ এবং ইউরোপের বেশিরভাগ দেশের অর্থনীতিতে গতি ফিরে আসার কারণে বিশ্ব অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়বে। তবে বিশ্ব শীর্ষ দুই অর্থনৈতিক শক্তির দেশ যুক্তরাষ্ট্র এবং চীনের প্রবৃদ্ধি কমবে বলে মনে করছে তারা। ২০১৫ সালের ২.৪ শতাংশ থেকে যুক্তরাষ্ট্রের প্রবৃদ্ধি ২০১৬ সালে কমে ২.২ শতাংশ হবে। চীনের প্রবৃদ্ধি ৬.৯ শতাংশ থেকে কমে হবে ৬.৪ শতাংশ। তবে ভারত, জাপান, রাশিয়াসহ ইউরোপের বেশিরভাগ দেশেরই প্রবৃদ্ধি বাড়বে। অর্থনৈতিক প্রবৃদ্ধির ক্ষেত্রে রাশিয়া বড় ধরনের চমক দেখাবে বলে পূর্বাভাসে বলা হয়েছে। ২০১৫ সালে রাশিয়ার অর্থনৈতিক প্রবৃদ্ধি হার ছিল ঋণাত্মক ৩.৫ শতাংশ। ২০১৬ সালে তা বেড়ে ১.৫ শতাংশ হবে। ব্রাজিলের প্রবৃদ্ধি বাড়লেও সেটি ঋণাত্মক অবস্থানে থাকবে। ২০১৫ সালে ব্রাজিলের প্রবৃদ্ধি ছিল ঋণাত্মক ৩.২ শতাংশ। ২০১৬ সালে এটি কমে ঋণাত্মক ১.৬ শতাংশে হবে। স্পেনের প্রবৃদ্ধি ৩.১ শতাংশ থেকে কমে ২.৫ শতাংশ হবে। তবে উদীয়মান অর্থনৈতিক দেশগুলোর অর্থনীতিতে কিছুটা ধীরগতি দেখা দিলেও মন্দার কোন আশঙ্কা নেই।

এছাড়া উন্নত বিশ্বের দেশসমূহে মূল্যস্ফীতি বৃদ্ধি, বেকারত্বের হার হ্রাস কমবে বলে পূর্বাভাস দেয়া হয়েছে। চাহিদা বৃদ্ধির কারণে ২০১৬ সালে তেলের মূল্য বৃদ্ধি হবে। তবে পণ্যের দর আরও দীর্ঘ সময়ের জন্য কম থাকবে। ‘ক্যাপেক্স’ অর্থাৎ স্টিলের মতো পণ্যের দর সবচেয়ে বেশি কমবে। এতে চীনের অর্থনীতির ভারসাম্যে বড় ধরনের আঘাত তৈরি হবে। এতে বলা হয়েছে, কোম্পানিগুলোর আয় বৃদ্ধির কারণে যুক্তরাষ্ট্রের শেয়ারবাজারে চাঙ্গা অবস্থা বিরাজ করবে। এছাড়া অর্থনীতির আরও ভাল কিছু সংবাদের কারণে যুক্তরাষ্ট্রের সুদের হার বাড়ার সম্ভাবনা রয়েছে। আর এতে শেয়ারবাজারও চাঙ্গা হয়ে উঠবে।

চিটাগাং চেম্বারের শতবর্ষ উদ্যাপন ও ওয়ার্ল্ড ট্রেড সেন্টার উদ্বোধন হবে ফেব্রুয়ারিতে

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চিটাগাং চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রির শতবর্ষ উদ্যাপন এবং দেশে বেসরকারী খাতে নির্মিত প্রথম ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের উদ্বোধন হবে আগামী ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে। শনিবার অনুষ্ঠিত চেম্বারের বার্ষিক সাধারণ সভায় এ আশাবাদ ব্যক্ত করেন চেম্বার সভাপতি মাহবুবুল আলম। বার্ষিক সাধারণ সভায় বিশেষ আমন্ত্রিত হিসেবে উপস্থিত ছিলেন চেম্বারের সাবেক সভাপতি ও চট্টগ্রাম বন্দর-পতেঙ্গা আসনের সংসদ সদস্য এমএ লতিফ। চেম্বার সভাপতি মাহবুবুল আলমের সভাপতিত্বে জনাকীর্ণ এ সাধারণ সভায় আলোচ্যসূচীতে ২০১৫-২০১৬ মেয়াদের জন্য নির্বাচিত পরিচালকবৃন্দ ও প্রেসিডিয়ামের নাম ঘোষণা, ২০১৪-২০১৫ সালের বার্ষিক কার্যবিবরণী অনুমোদন, সমাপ্ত অর্থবছর ও ১ জুলাই হইতে ৩১ অক্টোবর-২০১৫ পর্যন্ত আয়-ব্যয়ের হিসাব অনুমোদন করা হয়। সভায় সংসদ সদস্য এমএ লতিফ দেশের ব্যবসায়ী সমাজ তথা অর্থনৈতিক অগ্রযাত্রায় চিটাগাং চেম্বারের গৌরবোজ্জ্বল ভূমিকার কথা তুলে ধরেন। এছাড়া তিনি বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি তুলে ধরার ক্ষেত্রে চিটাগাং চেম্বার ভবিষ্যতেও তৎপরতা চালিয়ে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন। চেম্বার সভাপতি মাহবুবুল আলম আগামী ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে চেম্বারের শতবর্ষ উদ্যাপন এবং প্রধানমন্ত্রী কর্তৃক ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের আনুষ্ঠানিক উদ্বোধনের আশাবাদ ব্যক্ত করেন।