২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

অবিক্রীত চিনি রেখেই দর্শনা চিনিকলে মাড়াই শুরু

সংবাদদাতা, দামুড়হুদা, চুয়াডাঙ্গা ॥ ৬৭ কোটি টাকার চিনি অবিক্রীত রেখেই দর্শনা কেরুজ চিনিকলের ২০১৫-১৬ আখ মাড়াই মৌসুম উদ্বোধন করা হয়েছে। শুক্রবার দুপুর সাড়ে ১২টায় চিনিকলটির মাড়াই মৌসুম উদ্বোধন করেন বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের চেয়ারম্যান একেএম দেলোয়ার হোসেন। এ সময় উপস্থিত ছিলেন কেরুজ ব্যবস্থাপনা পরিচালক এবিএম আরশাদ আলীসহ বিভিন্ন স্তরের কর্মকর্তাবৃন্দ। বরাবরের মতো চলতি মৌসুমে যাতে মিলটিকে যান্ত্রিক ত্রুটির কবলে পড়তে না হয় সেজন্য ৪৬ কোটি টাকা ব্যয়ে আধুনিকায়ন করা হয়েছে।

সংশিষ্ট সূত্রে জানা গেছে, ২০১৫-১৬ আখ মাড়াই মৌসুমে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশন থেকে এক লাখ মেট্রিক টন আখ মাড়াই করে সাত হাজার মেট্রিক টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা বেঁধে দিয়েছে কর্পোরেশন কর্তৃপক্ষ। এ মৌসুমে মিলের নিজস্ব ১২ হাজার ৩শ’ একর জমিসহ আচ হাজার ৮শ’ ৭০ একর জমিতে আখ রয়েছে, যা মাড়াই করলে ৯০ মাড়াই দিবসে ৯০ হাজার মেট্রিক টন আখ মাড়াই করা সম্ভব হতে পারে। এতে চিনি উৎপাদন হতে পারে ছয় হাজার মেট্রিক টন। বয়সের ভারে জরাজীর্ণ মিলটির চিনি আহরণের গড় হার ৭ শতাংশ নির্ধারণ করা হলেও তা হয়ত সম্ভব হবে না। তবে সংশিষ্ট কর্তৃপক্ষ চিনি আহরণের হার, আখ মাড়াইয়ের পরিমাণের লক্ষ্যমাত্রা অর্জন ও লাভজনককরণের ক্ষেত্রে এবার নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছে। এদিকে দেশের সবকটি চিনিকলের মতো দর্শনা কেরুজ চিনিকলে গত চার আখ মাড়াই মৌসুমের ১৮ হাজার মেট্রিক টন চিনি রয়েছে অবিক্রীত। সম্প্রতি কেরুজ চিনিকল কর্তৃপক্ষ প্যাকেটজাতকরণের মাধ্যমে বাজারে ছেড়েছে চিনি। প্যাকেট চিনি ঢাকাসহ বিভিন্ন বাজারে ছাড়া হলেও তেমন সাড়া মেলেনি। ফলে সে কার্যক্রম মুখথুবড়ে পড়েছে।

সভাপতি মুন্সী ও সম্পাদক খুরশীদ

বাপার নতুন কমিটি

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশ এগ্রো-প্রসেসরস এ্যাসোসিয়েশনের (বাপা) ২০১৫-২০১৬ ও ২০১৬-২০১৭ মেয়াদে কার্যনির্বাহী কমিটি গঠিত হয়েছে। সম্প্রতি নির্বাচনের মাধ্যমে এ কমিটি গঠন করা হয়। নির্বাচিত হয়েছেন সভাপতি পদে আয়ুর্বেদীয় ফার্মাসি (ঢাকা) লিমিটেডের চেয়ারম্যান এএফএম ফখরুল ইসলাম মুন্সী ও সাধারণ সস্পাদক পদে স্কয়ার ফুড এ্যান্ড বেভারেজ লিমিটেডের সহকারী মহাব্যবস্থাপক খুরশীদ আহমাদ ফরহাদ।

এছাড়াও সিনিয়র সহসভাপতি পদে বাংলা ফুড এ্যান্ড বেভারেজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এস এম জাহাঙ্গীর হোসেন, সহসভাপতি পদে প্রমি এগ্রো ফুডস্ লিমিটেডের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক এনামুল হাসান খান এবং কোষাধ্যক্ষ পদে এলিন ফুডস্ এক্সপোর্ট লিমিটেডের বিজনেস ডিরেক্টর গোলাম শরীফ চৌধুরী নির্বাচিত হয়েছেন।