২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

হতে পারেন মার্চেন্ডাইজার

ক্যারিয়ার

বর্তমান সময়ের জনপ্রিয় পেশা মার্চেন্ডাইজিং। মান-মর্যাদা, দায়িত্বশীলতা ও ক্যারিয়্যার গড়ার জন্য এই পেশাকে গার্মেন্টস সেক্টরের প্রাণ হিসেবে বিবেচনা করা হয়। একজন মার্চেন্ডাইজার সাধারণত গার্মেন্টস ফ্যাক্টরির/বায়িং হাউসের সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজগুলো সম্পাদন করেন। চাইলে আপনিও হতে পারেন মার্চেন্ডাইজার।

পেশা হিসেবে মার্চেন্ডাইজার : মার্চেন্ডাইজার পোশাক শিল্পের একটি গুরুত্বপূর্ণ পদ। বিদেশী বায়ারদের সঙ্গে মূল্য নির্ধারণ থেকে শুরু করে জাহাজিকরণ পর্যন্ত মূল কাজগুলো মার্চেন্ডাইজাররা করে থাকেন। স্নাতক, স্নাতকোত্তর বা সমমানের যে কোন ডিগ্রিধারী এ পেশায় প্রশিক্ষণ নিয়ে ক্যারিয়ার গড়ে তুলতে পারেন।

পোশাক শিল্পের পণ্য রফতানির গোড়ার দিকে এ দেশে তেমন কোন প্রশিক্ষণ কেন্দ্র ছিল না। তবে গত ১৫ বছরে গার্মেন্ট মালিক সমিতির (বিজিএমইএ) উদ্যোগে গড়ে উঠেছে বিআইএফটি নামের একটি এ্যাপারেল ইনস্টিটিউট, যা এখন বিশ্ববিদ্যালয়ে রূপ নিয়েছে। বর্তমানে বিশ্ববিদ্যালয়টির নামকরণ করা হয়েছে বিইউএফটি (বিজিএমইএ ইউনির্ভাসিটি অব ফ্যাশন এ্যান্ড টেকনোলোজি)। যোগাযোগ : মেঘ হাউস (চতুর্থ তলা), শাহ্ মখদুম এভিনিউ, বাসা#২০, সেক্টর#১১, উত্তরা। ফোন# ০১৭১৬৬৭২৬৬৩, ০১৬৭৬১৪২৬৩৩। প্রতিষ্ঠানটিতে মার্চেন্ডাইজিং বিষয়ক বিভিন্ন কোর্সে সীমিত আসনে ভর্তি চলছে। ক্লাস শুরু আগামী ২ জানুয়ারি। প্রতিষ্ঠানের পরিচালক হিসেবে আছেন গোলাম মাওলা। অক্লান্ত পরিশ্রম করে গড়ে তোলা নিজ প্রতিষ্ঠান নিয়ে তিনি বললেন, ‘মার্চেন্ডাইজিং করার জন্য দক্ষতা দরকার এবং এ জন্য প্রয়োজন সঠিক প্রশিক্ষণ। এমআইএফটিতে যা শেখানো হয়, তা খুবই প্র্যাকটিক্যাল ও যুগোপযোগী। তাই এমআইএফটি থেকে এক বছরের ডিপ্লোমা ইন এ্যাপারেল মার্চেন্ডাইজিং কোর্স শেষ করে অনেক শিক্ষার্থীই সাফল্যের সঙ্গে চাকরি করছেন।’

মাঈন উদ্দিন