২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ক্যাম্পাস সংবাদ

শিশুদের জন্য ‘হাতেখড়ি’ অনুষ্ঠান

শুধুই খেলার দিন শেষ। এখন খেলাধুলার পাশাপাশি শুরু করতে হবে পড়াশোনা। পড়াশোনার শুরুটা যাতে আনন্দমুখর হয় এ জন্য ‘হাতেখড়ি’ অনুষ্ঠানের আয়োজন করেছে বাংলা ভাষা শিক্ষক পর্ষদ। গত ২৪ ডিসেম্বর বাংলাদেশ শিশু একাডেমী প্রাঙ্গনে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ শিশু একাডেমীর চেয়ারম্যান ও বিশিষ্ট কথা সাহিত্যিক সেলিনা হোসেন।

আচার্যক হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিক্ষাবিদ ও খেলাঘরের সভাপতি মাহফুজা খানম। আরও উপস্থিত ছিলেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী বুলবুল মহলানবীশ, ঢাকা কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক ডঃ আয়েশা বেগম, ইডেন মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর রওশন জাহান, কে ইউ জোহরা জেসমিন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের সহকারী অধ্যাপক শিল্পী গুপু ত্রিবেদী ও কবি সঞ্জীব পুরোহিত। বক্তৃতায় তারা বলেন, আগে আমাদের শিক্ষার শুরুটাই হতো হাতেখড়ির মতো একটা আনন্দময় অনুষ্ঠান দিয়ে। শিক্ষা প্রদান ব্যবস্থাটাই দিনে দিনে নিরানন্দ হয়ে যাচ্ছে। শিশুদের জন্য শিক্ষা হয়ে যাচ্ছে আতঙ্ক ও প্রতিযোগিতার বিষয়। এ থেকে আমাদের বের হয়ে আসতে হবে।

অনুষ্ঠানে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশনা করে মারুফ-শারমীন কিন্ডার গার্ডেন রুপগঞ্জ, নারায়নগঞ্জ।

উচ্চশিক্ষা বিষয়ক সেমিনার

মালয়েশিয়ায় উচ্চশিক্ষার বিস্তারিত তথ্য জানতে আগ্রহী শিক্ষার্থীদের জন্য ‘মালয়েশিয়ায় উচ্চশিক্ষা’ বিষয়ক সেমিনারের আয়োজন করা হয়েছে। সেমিনার থেকে মালয়েশিয়ায় উচ্চশিক্ষার কি কি সুযোগ সুবিধা, কি কি রিকোয়ারমেন্ট, লেখাপড়ার পাশাপাশি চাকরি করা যাবে কিনা, স্কলারশিপের সুযোগ আছে কিনা, কোন কোন ইউনিভার্সিটিতে কি কি কোর্স করা যাবে, টিউশন ফি কত, সব বিষয়ে বিস্তারিত তথ্য জানা যাবে। সেমিনারের আয়োজন করেছে বাংলাদেশ মালয়েশিয়া স্টাডি সেন্টার লিমিটেড। সেমিনার অনুষ্ঠিত হবে ২৮ ডিসেম্বর (সোমবার), বিকাল ২ থেকে ৪টা পর্যন্ত। সেমিনার অনুষ্ঠিত হবে ই-৪ (চতুর্থ তলা), বিটিআই সেন্ট্রাল প্লাজা, ৯৫ গ্রীন রোড, ফার্মগেট এই ঠিকানায়। সেমিনারে অংশগ্রহণ করতে রেজিস্ট্রেশন করুন এই লিংকে- যঃঃঢ়://মড়ড়.মষ/ভড়ৎসং/জচি৪ড়ুুুইস. অথবা যোগাযোগ করুন এই নম্বরে: ০১৬৭৭৭৮৮৮৮৫, ০১৭৭৭৩৩৩৩০। িি.িনসংপষ.পড়স, ঋধপবনড়ড়শ: সধষধুংরধংঃঁফুপবহঃবৎ.

মুক্তিযোদ্ধাকে সম্মাননা প্রদান

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের রণাঙ্গনে যুদ্ধ করা এক মুক্তিযোদ্ধাকে সম্মাননা প্রদান করেছে শা এ্যাসোসিয়েটস। গত ২২ ডিসেম্বর এ উপলক্ষে এক অনুষ্ঠানে আয়োজন করা হয়। তিনি হলেন কুমিল্লার বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আব্দুল মতিন যাকে সর্বোচ্চ সম্মান জানিয়েছে শা এ্যাসোসিয়েটস। মহান মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ তাঁর হাতে সম্মাননাসূচক ক্রেস্ট এবং সার্টিফিকেট তুলে দেন দেশের স্বনামধন্য শিক্ষা ও অভিবাসন কনসালটেন্সি ফার্ম শা এ্যাসোসিয়েটস-এর কর্ণধার বাবু সুপ্রিয় কুমার চক্রবর্তী। ভবিষ্যতে মুক্তিযোদ্ধাদের জন্য আরও বৃহৎ পরিসরে কিছু করার আকাক্সক্ষা ব্যক্ত করেন শা এ্যাসোসিয়েটস্-এর সিইও।

বিইউপিতে নতুন প্রো-ভিসি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহকে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের প্রো-ভাইস চ্যান্সেলর হিসেবে নিয়োগদান করেছেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি ও বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের চ্যান্সেলর । নবনিযুক্ত প্রো-ভাইস চ্যান্সেলর গত ১৫ ডিসেম্বর বিইউপিতে যোগদান করেন।

প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহ ১৯৮৪ সাল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে লোক প্রশাসন বিভাগে শিক্ষকতায় নিয়োজিত আছেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের চেয়ারম্যান এবং জাপান স্টাডি সেন্টারের ডিরেক্টর ইনচার্জ হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়া তিনি জাতীয় নির্বাচন পর্যবেক্ষণ পরিষদ (জানিপপ) এর সম্মানিত চেয়ারম্যান। দেশ-বিদেশের জার্নাল ও প্রকাশনা সংস্থা থেকে তাঁর বেশ কিছু গ্রন্থ ও গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে।

ক্যাম্পাস প্রতিবেদক