২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পরের বাড়িতে থাকেন ৭০ ভাগ সৌদি নাগরিক!

সৌদি আরবে মাত্র ৩০ শতাংশ নাগরিকের বাড়ি আছে। বাকি ৭০ শতাংশ বাড়িভাড়া নিয়ে অথবা কোম্পানি থেকে দেয়া জায়গায় বসবাস করেন। দুবাইভিত্তিক বহুজাতিক বিনিয়োগ ব্যাংক আলপেন ক্যাপিটাল সম্প্রতি তাদের এক প্রতিবেদনে এ তথ্য উল্লেখ করেছে।

এদিকে আরব নিউজের এক প্রতিবেদনে বলা হয়, আগামী পাঁচ বছরে সৌদি আরবে অবকাঠামো নির্মাণে আরও বিনিয়োগ করা হবে। বেশি গুরুত্ব পাবে আবাসিক অবকাঠামো। আগামী পাঁচ বছরে যেসংখ্যক অবকাঠামো গড়ে তোলার পরিকল্পনা করা হচ্ছে, তা গত ৫০ বছরে গড়ে তোলা আবাসনের সংখ্যা ছাড়িয়ে যেতে পারে। তবে দেশটির আবাসিক অবকাঠামো নির্মাণের লক্ষ্য অর্জন নির্ভর করছে অর্থায়নকারী প্রতিষ্ঠান, ডেভেলপারসহ সংশ্লিষ্ট বিভিন্ন মহলের ওপর।

সৌদি আরবে জনসংখ্যা বাড়ায় কয়েক বছর ধরে ব্যাপক হারে আবাসনের চাহিদা সৃষ্টি হয়েছে। দেশটির জনসংখ্যা গত চার দশকে চারগুণ বেড়ে ২০১৪ সালে দাঁড়িয়েছে তিন কোটি সাত লাখ। ২০২০ সালে দেশটির জনসংখ্যা তিন কোটি ৫৭ লাখ হতে পারে বলে ধারণা করা হচ্ছে। ২০১৪ থেকে ২০২০ সাল পর্যন্ত দেশটির বার্ষিক গড় জন্মহার ২ শতাংশ ধরা হয়েছে।

আরব নিউজের প্রতিবেদনে উল্লেখ করা হয়, দেশটির বাড়ি না থাকা লোকজনের সিংহভাগই মধ্য আয়ের। তাদের কথা মাথায় রেখেই আবাসন গড়ে তুলবে এ খাতের বিনিয়োগকারীরা।

অর্থনীতি ডেস্ক