১৪ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নারীদের মূলধারায় এগিয়ে আনতে একত্রে কাজ করতে হবে ॥ স্পীকার

সংসদ রিপোর্টার ॥ অর্থনৈতিক ও সামাজিকভাবে প্রতিবন্ধকতার শিকার নারীদের মূলধারায় এগিয়ে নিয়ে আসতে সকলকে সম্মিলিতভাবে কাজ করার আহ্বান জানিয়েছেন জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী। তিনি বলেন, উচ্চশিক্ষা গ্রহণ এবং অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হলেই নারীর ক্ষমতায়ন ও জেন্ডার সমতা নিশ্চিতকরণ সম্ভব।

শনিবার ঢাকায় ভিকারুন্নিসা নূন স্কুল সংলগ্ন মাঠে ভিকারুন্নিসা এলামনাই এ্যাসোসিয়েশনের প্রথম পুনর্মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

তিনি বলেন, কাউকে পেছনে রেখে সমাজের সামগ্রিক উন্নয়ন সম্ভব নয়। তাই যেসব নারীরা অর্থনৈতিক ও সামাজিকভাবে বিভিন্ন প্রতিবন্ধকতার শিকার তাদের প্রতিবন্ধকতা দূর করতে সকলকে একযোগে কাজ করতে হবে। নারীরা উচ্চশিক্ষা গ্রহণ এবং অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হতে হবে। এর মাধ্যমেই নারীর ক্ষমতায়ন ও জেন্ডার সমতা নিশ্চিতকরণ সম্ভব। তাই নারী শিক্ষা প্রসারে সকলকে এগিয়ে আসতে হবে। স্পীকার একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবেলায় তথ্য-প্রযুক্তিতে নিজেদেরকে দক্ষ করে গড়ে তুলে উন্নত সমাজ গঠনে দেশের ছাত্র-ছাত্রী ও তরুণ সমাজের প্রতি আহ্বান জানান।

তিনি আরও বলেন, ভিকারুন্নিসা নূন স্কুল এ্যান্ড কলেজ একটি ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান। নারী শিক্ষার প্রসারে এই প্রতিষ্ঠানটি অনন্য অবদান রেখে চলেছে। ভিকারুন্নিসা এলামনাই এ্যাসোসিয়েশন গঠনের মধ্য দিয়ে নারী শিক্ষা প্রসারে সংগঠনটির আরও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার সুযোগ সৃষ্টি হয়েছে।

অনুষ্ঠানে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী এবং ভিকারুন্নিসা নূন স্কুল এ্যান্ড কলেজের গবর্নিং বোর্ডের চেয়ারম্যান রাশেদ খান মেনন বিশেষ অতিথি, প্রতিষ্ঠানের প্রিন্সিপাল সুফিয়া খাতুন সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন। ভিকারুন্নিসা এলামনাই এ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সহযোগী অধ্যাপক বুশরা হাসিনা চৌধুরী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন।