১৯ আগস্ট ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শাহবাগে বসছে বিশাল ডিজিটাল বিলবোর্ড

মুহাম্মদ ইব্রাহীম সুজন ॥ রাজধানীর শাহবাগে তৈরি হচ্ছে ত্রিকোণাকৃতির বিশাল ডিজিটাল স্ক্রিন ডিসপ্লে (ডিএসপি)। বিশ্বেখ্যাত শহরগুলোর আদলে নির্মিতব্য এই ডিজিটাল বিলবোর্ড তিনটি বড় মনিটরের মাধ্যমে ত্রিকোণে পরস্পরের সঙ্গে যুক্ত থাকবে যা তিন দিক দিয়েই দেখা যাবে। এর সাহায্যে বিভিন্ন ধরনের বিজ্ঞাপন প্রচারসহ সরকারের নানা উন্নয়ন কর্মকা-, অর্জন, জাতীয় গুরুত্বপূর্ণ ঘোষণা এবং মুক্তিযুদ্ধের বিভিন্ন তথ্যাদি উপস্থাপনা করা হবে। দৃষ্টিনন্দন এই স্থাপনা উদ্বোধন হবে আগামী ৩১ ডিসেম্বর রাতে (থার্টিফার্স্ট নাইটে)। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের উদ্যোগে ও তত্ত্বাবধানে এই প্রকল্প বাস্তবায়নে কাজ করছে ডিজিটাল টেক। শাহবাগের পর রাজধানীর জিরোপয়েন্ট, মগবাজার এবং শেরাটন হোটেলের পাশেও একই রকম আরও তিনটি ডিজিটাল মনিটর স্থাপনের কাজ শুরু হবে।

নির্মাণ প্রতিষ্ঠান ডিজিটাল টেকের প্রকৌশলীরা জানিয়েছেন মাটি থেকে এই ডিসপ্লে টাওয়ারের উচ্চতা হবে প্রায় ৮ মিটার। টাওয়ারের উপরে থাকবে ২৫ ফুট দৈর্ঘ্যরে এবং ১০ ফুট প্রস্থের তিনটি মনিটর। এই মনিটরগুলোকে অনেক দূর থেকেও দেখা যাবে স্পষ্টভাবে। রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানের সৌন্দর্য্য বর্ধনের লক্ষ্যে দীর্ঘমেয়াদী পরিকল্পনার অংশ হিসেবে ঝুঁকিপূর্ণ বিলবোর্ড, পোস্টার এবং রাজনৈতিক ব্যানার সরিয়ে ফেলার উদ্যোগের পাশাপাশি ডিজিটাল বিলবোর্ড তৈরির এ উদ্যোগ নিয়েছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন। নির্মাণাধীন এই স্থাপনার কাজ দ্রুত শেষ করতে রাত-দিন কাজ চলছে।

এ বিষয়ে দক্ষিণ সিটি কর্পোরেশনের উপপ্রধান রাজস্ব কর্মকর্তা ইউসুফ আলী সর্দার জনকণ্ঠকে বলেন, রাজধানীকে আরও দৃষ্টিনন্দন গড়ে তুলতে এই ধরনের ডিজিটাল মনিটর স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে। শাহবাগের পর জিরোপয়েন্ট, মগবাজার এবং শেরাটন হোটেলের পাশেও একই রকম আরও তিনটি ডিজিটাল মনিটর স্থাপনের কাজ শুরু হবে। এসব মনিটরের মাধ্যমে বিভিন্ন ধরনের বিজ্ঞাপন প্রচারসহ সরকারের নানা উন্নয়ন কর্মকা-, অর্জন, জাতীয় গুরুত্বপূর্ণ ঘোষণা এবং মুক্তিযুদ্ধের বিভিন্ন তথ্যাদি উপস্থাপন করা হবে। বিজ্ঞাপন দাতাদের কাছ থেকে প্রাপ্ত অর্থ আয় করবে সিটিকর্পোরেশন। এই খাত থেকে প্রচুর রাজস্ব আদায় এবং সৌন্দর্য্য বর্ধনের কাজ একই সঙ্গে হবে।

অর্থায়ন এবং নির্মাণের দায়িত্বে থাকা কোম্পানি ডিজিটাল টেকের নির্বাহী প্রধান ওমর ফারুক জনকণ্ঠকে জানান, লন্ডন, নিউইয়র্ক, টোকিওসহ পৃথিবীর উন্নত দেশের শহরসমূহে ডিএসপি বিলবোর্ড দেখা যায়। ঢাকার বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে ডিএসপি প্রযুক্তির মাধ্যমে সৌন্দর্য্য বর্ধন সম্ভব। সিটি কর্পোরেশনের তত্ত্বাবধানে এবং পরিকল্পনায় আমরা এই কাজ বাস্তবায়ন করছি। এর মাধ্যমে ঢাকা শহরকে একটি আধুনিক উন্নত শহরে রূপান্তরের প্রক্রিয়া আরও এগিয়ে যাবে।

এই মাত্রা পাওয়া