২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ইউরোপের বড় শহরে হামলার আশংকা

স্টাফ রিপোর্টার ॥ বছর ফুরোনোর আগেই বিস্ফোরণে ঝাঁঝরা হয়ে যেতে পারে ইউরোপের বড় কয়েকটি শহর। আত্মঘাতী জঙ্গি হানাদারির ঘটনা ঘটতে পারে জার্মানি, ফ্রান্স, অস্ট্রিয়ার বহু শহরে। বড়সড় হামলার ঘটনা ঘটতে পারে বার্লিন, প্যারিস ও ভিয়েনার মতো রাজধানী শহরগুলোতেও।

ভিয়েনা পুলিশ আজ এ খবর দিয়ে বলেছে, একটি ‘বন্ধু দেশে’র গোয়েন্দা সংস্থার কাছ থেকে তারা এই বার্তা পেয়েছে। কারা হামলা চালাতে পারে ইউরোপের বড় বড় শহরগুলোতে?

সরাসরি ইসলামিক স্টেট (আইএস) বা আল-কায়েদা জঙ্গিদের নামোল্লেখ না করে ভিয়েনা পুলিশ জানিয়েছে, ‘‘অনেকগুলো জঙ্গি সংগঠনের নাম তাদের হাতে এসেছে। তাদের মধ্যে রয়েছে ইউক্রেনের একটি জঙ্গি সংগঠনের নামও। তবে সব কিছু খতিয়ে না দেখে কোনও জঙ্গি সংগঠনের নাম আগেভাগে ঘোষণা করা হবে না।’’ দেড় মাস আগেই প্যারিসে আইএস জঙ্গিদের হামলায় ১৩০ জন প্রাণ হারান।

ওই গোয়েন্দা-বার্তা ইউরোপের সংশ্লিষ্ট সবক’টি দেশের কাছেই পাঠানো হয়েছে বড়দিনের উৎসবের আগে। তাতে বলা হয়েছে, বড়দিন থেকে নববর্ষের উৎসবের মধ্যে যে কোনও দিন ইউরোপের কয়েকটি বড় দেশের রাজধানী সহ গুরুত্বপূর্ণ শহরগুলোর জনবহুল এলাকায় জঙ্গি হানাদারির ঘটনা ঘটতে পারে।

অস্ট্রিয়া পুলিশ ইতিমধ্যেই দেশে নিরাপত্তা ব্যবস্থাকে জোরদার করতে কোমর বেঁধে নেমে পড়েছে। জার্মানির স্বরাষ্ট্র মন্ত্রক অবশ্য এ ব্যাপারে মুখ খুলতে চায়নি।

##