১৫ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

জরুরী ভিত্তিতে মুক্তিযোদ্ধাদের প্রকৃত তালিকা তৈরীর পরামর্শ

অনলাইন রিপোর্টার ॥ মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় জাতীয় মুক্তিযুদ্ধ কাউন্সিলের যাচাই-বাছাই কার্যক্রম সঠিকভাবে সম্পন্ন করে মুক্তিযোদ্ধাদের প্রকৃত তালিকা জরুরী ভিত্তিতে সম্পাদন করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের পরামর্শ দেয়া হয়েছে।

আজ রবিবার সংসদ ভবনে কমিটির সভাপতি এ বি তাজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ পরামর্শ দেয়া হয়।

কমিটির সদস্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ. ক. ম মোজাম্মেল হক, নুরুন্নবী চৌধুরী, আশেক উল্লাহ রফিক, স্বপন ভট্টাচার্য্য এবং কামরুল লায়লা জলি সভায় অংশগ্রহণ করেন।

সভায় কমিটির বিগত বৈঠকের সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন ও অগ্রগতি এবং জাতীয় মুক্তিযুদ্ধ কাউন্সিলের (জামুকা) সার্বিক কার্যক্রম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয় ।

সভায় জানানো হয় ভুমিহীন ও অসচ্ছল মুক্তিযোদ্ধাদের বাসস্থান নির্মাণ প্রকল্পের আওতায় পাকা বাসস্থান নির্মানের জন্য ২২৯৭ টি বাসস্থানের বাস্তাবায়ন কার্যক্রম গ্রহণ করা হয়েছে। এর মধ্যে ৮৯৭টির কাজ সমাপ্ত হয়েছে ১১০৬টির কাজ চলমান এবং ২৯৪টির দরপত্র প্রক্রিয়াধীন আছে।

সভায় হাটবাজার আয়ের শতকরা ৪ ভাগ অর্থ থেকে তৃনমূল পর্যায়ে সংগঠন চালানো,সংগঠন শক্তিশালী করণ এবং মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয়ে সভা, সেমিনার করার জন্য অর্থ বরাদ্দ অথবা অর্থ মন্ত্রণালয় থেকে এ বিষয়ে বাজেটে পৃথক অর্থ বরাদ্দ রাখার বিষয়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

সভায় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, জাতীয় মুক্তিযুদ্ধ কাউন্সিলের মহাপরিচালকসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। সূত্র: বাসস