২৪ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সান্তনার জয়, আক্ষেপের ড্র, নাকি হতাশার হার?

  • বাংলাদেশ-ভুটান গ্রুপ ম্যাচ

স্পোর্টস রিপোর্টার, ত্রিবান্দ্রাম, কেরল থেকে ॥ কোনটা ঘটবে আজ? সান্ত¡নার সবেধন নীলমণি একমাত্র জয়, মাথা কুটে মরা আক্ষেপের ড্র, নাকি একরাশ হতাশার হার? সাফ সুজকি কাপের গ্রুপ পর্ব থেকে বাংলাদেশের বিদায় নিশ্চিত হয়েছে আগেই। কোচ মারুফুল হক পদত্যাগের ঘোষণা দিয়েছেন। অধিনায়ক হিসেবে মামুনুলও তাই। আজ গ্রুপ ‘বি’ শেষ ম্যাচে বাংলাদেশ মোকাবেলা করবে ভুটানকে। বাংলাদেশ সময় বিকেল ৪টায় ম্যাচটি অনুষ্ঠিত হবে। কোচ হিসেবে মারুফুলের এবং অধিনায়ক হিসেবে মামুনুলের এটাই শেষ ম্যাচ।

ফিফার র‌্যাঙ্কিংয়ে অবশ্য ভুটানের চেয়ে বাংলাদেশই এগিয়ে। ভুটান ১৮৮, বাংলাদেশ ১৮২। চার ম্যাচের মুখোমুখিতে বাংলাদেশের জয় তিন, বাকি ম্যাচ ড্র। র‌্যাঙ্কিং ও পরিসংখ্যান পক্ষে থাকলেও বাংলাদেশকে নিয়ে ভবিষ্যদ্বাণী করা জটিল বিষয়। কেননা গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানের কাছে ৪-০ এবং দ্বিতীয় ম্যাচে মালদ্বীপের কাছে ৩-১ গোলে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছে বাংলাদেশ। দুই বড় হারে তাই দলের কারুর কণ্ঠেই নেই আত্মবিশ্বাসের সুর। নিজেদের প্রথম দুই ম্যাচে ভুটান হেরেছে নেপালের কাছে ৩-১ এবং আফগানিস্তানের কাছে ৩-০ গোলে। হারলেও বাংলাদেশের মতো এত বাজে খেলেনি তারা। এ জন্য অনেকেই মনে করছেন, ভুটানকেও হারানো অসম্ভব হতে পারে বাংলাদেশের জন্য! বাংলাদেশের বিদায়ী কোচ মারুফুল ভুটান ম্যাচের জন্য সেরা একাদশে পরিবর্তনের ইঙ্গিত দিয়েছেন।

আগের সাফ ফুটবল আসরেও দলের অধিনায়ক ছিলেন মামুনুল। সেবারও গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছিল বাংলাদেশ। নিয়েছে এবারও। তবে এবারের ফল ছাড়িয়ে গেছে আগের সব আসরকেই। এত জঘন্য পারফর্মেন্স এর আগে দেখা যায়নি বাংলাদেশের বেলায়। প্রথম দুই ম্যাচে সাত গোল হজম করেছে, দিয়েছে মোটে একটি! (আফগানিস্তানের কাছে ০-৪, মালদ্বীপের কাছে ১-৩)। প্রশ্ন ওঠে মামুনুলের নৈপুণ্য, দলের প্রতি দায়বদ্ধতা নিয়ে। বিতর্ক থেকে বাঁচতে অবশেষে স্বেচ্ছায়ই সরে দাঁড়াচ্ছেন তিনি অধিনায়কের পদ থেকে। আজ ভুটানের বিপক্ষে গ্রুপ ম্যাচে বাংলাদেশ তাদের শেষ ম্যাচ খেলবে। এই ম্যাচেই অধিনায়কের বাহুবদ্ধনীতে দেখা যাবে মামুনুলকে শেষবারের মতো। অধিনায়কত্ব ছাড়লেও আন্তর্জাতিক ফুটবল ম্যাচ খেলবেন মামুনুল। কেননা, বয়স তার পক্ষে।

সাফে ভারত যাওয়ার আগে দেশবাসীকে একযুগ পর সাফের ট্রফি এনে দেয়ার অঙ্গীকার ব্যক্ত করেছিলেন। সেই অঙ্গীকার আর হয়ে গেছে ছারখার। উজ্জ্বল ক্যারিয়ারে মামুনুলের এই অধিনায়কত্ব ছাড়ার ঘটনাটি নিশ্চয়ই এক কালো অধ্যায় হয়ে থাকবে তার জন্য। এখন দেখার বিষয়, মামুনুলের পর দলের অধিনায়ক করা হয় কাকে?

শনিবার মালদ্বীপের কাছে হারের পরই সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ (সাফ সুুজকি কাপ) থেকে বাংলাদেশের বিদায় নিশ্চিত হয়ে গেছে। দলের হেড কোচ মারুফুল হক এই ব্যর্থতা নিজের ঘাড়ে নিয়ে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন। তিনি আর কোচের পদে থাকতে নারাজ। দলের এ ব্যর্থতার জন্য দেশবাসীর কাছে ক্ষমাও চেয়েছেন তিনি।

২০১৪ সালে শেখ জামাল ধানম-ির হয়ে প্রিমিয়ার লীগের শিরোপা জেতার পর ভুটানে গিয়ে জেতেন কিংস কাপের শিরোপা। এরপর জাতীয় দলের কোচের দায়িত্ব পান। তার আসল এ্যাসাইনমেন্ট ছিলÑ সাফ সুজকি কাপ। বহুল আলোচিত এই আসরে বাংলাদেশকে এক যুগ পর শিরোপা জেতানো দূরে থাক, গ্রুপ পর্বেই বাদ পড়ে দ্রোণাচার্য্য মারুফুল হকের বাংলাদেশ দল। কথায় আছে ‘শেষ ভাল যার, সব ভাল তার।’ আজকের ম্যাচটা তিনি জয় দিয়ে শেষ করতে পারবেন?