১৪ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

রাজশাহীতে ঘরে ঘরে ভোটের বিশ্লেষণ

মামুন-অর-রশিদ, রাজশাহী ॥ হাতে আর সময় নেই। দ্রুত ঘনিয়ে আসছে ভোটের দিন। তাই শেষ মুহূর্তে নির্বাচনের প্রচার জমে উঠেছে রাজশাহীর ১৩ পৌরসভার সর্বত্র। মাঠ-ময়দানের গ-ি পেরিয়ে এখন ভোটের আলাপ আর বিশ্লেষণ জমে উঠেছে ঘরে ঘরে। প্রার্থীরা দিনরাত নির্ঘুম প্রচার চালাচ্ছেন আর শেষ সময়ে এসে যেন মুখে মুখে প্রতিশ্রুতির খই ফুটছে।

সকাল থেকেই প্রার্থীরা পৌরসভার বিভিন্নœ স্থানে ব্যাপক গণসংযোগ চালাচ্ছেন। পুকুরপাড় থেকে ফসলের ক্ষেত মাড়িয়ে গৃহিণীর রান্নাঘরেও যাচ্ছেন শেষবারের মতো ভোট প্রার্থনায়। শুধু ভোটের আশায় ভোটারদের দ্বারে দ্বারে ঘুরছেন তারা। নির্বাচন কমিশনের বেঁধে দেয়া সময় অনুযায়ী সোমবার মধ্যরাত থেকে প্রচার শেষ হচ্ছে। শেষ মুহূর্তের প্রচারে দলীয় প্রার্থীরা ব্যক্তি ইমেজের পাশাপাশি দলীয় প্রতীকের ইমেজকেও কাজে লাগানোর চেষ্টা করছেন। অপরদিকে স্বতন্ত্র প্রার্থীরা ব্যক্তি ইমেজের ওপর জোর দিয়ে প্রচার চালিয়ে যাচ্ছেন।

পৌর এলাকাগুলো শেষবারের মতো ঝালাই করতে মাঠ চষে বেড়াচ্ছেন মেয়র ও কাউন্সলর প্রার্থীরা। নাওয়া-খাওয়া ছেড়ে যে যত সময় পাচ্ছে তা কাজে লাগিয়ে ভোটারদের মন জয়ে ব্যস্ত হয়ে পড়েছেন। দুপুর ২টা বাজতেই মাইকের আওয়াজে মুখরিত হয়ে উঠছে এলাকা। প্রচারে আওয়ামী লীগের প্রার্থীরা তাদের উন্নয়নের কথা মাথায় নিয়ে প্রচার চালাচ্ছেন। পাশাপাশি বিএনপির প্রার্থীরা সরকারের ব্যর্থতার কথা তুলে ধরে সাধারণ ভোটারদের মন জয়ের চেষ্টা করছেন।

ভোটারদের মধ্যেও শেষ মুহূর্তে চলছে হিসাব-নিকাশ। চুলচেরা বিশ্লেষণ। পাশাপাশি প্রার্থীদের নিয়ে চায়ের চুমুকে উঠেছে ঝড়। কে হচ্ছেন পৌরসভার নতুন মেয়র? ভোটারদের নিজের পক্ষে টানতে প্রতিটি ওয়ার্ড, পাড়া ও মহল্লায় তার কর্মী-সমর্থকগণ ব্যাপক প্রচার চালিয়ে আসছেন মেয়র, কাউন্সিলর ও সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলররা। সঙ্গে চলছে উঠান বৈঠক ও পথসভাসহ নানান কৌশল।