২৪ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মরিনহোর পর ভ্যান গালের পালা!

  • ইংলিশ প্রিমিয়ার লীগে চাকরি হারানোর শঙ্কায় কোচরা

স্পোর্টস রিপোর্টার ॥ দুর্ভাগ্য যেন পিছু ছাড়ছে না ম্যানচেস্টার ইউনাইটেডের। টানা ছয় ম্যাচে জয়বঞ্চিত থেকে শনিবার স্টোক সিটির মুখোমুখি হয়েছিল রেড ডেভিলরা। সঙ্গে ছিল বক্সিং ডে ম্যাচের অতিরিক্ত উত্তেজনাও। কিন্তু খর্ব শক্তির দল স্টোক সিটির বিপক্ষেও নিজেদের মেলে ধরতে পারল রেড ডেভিলরা। ২-০ গোলে লজ্জাজনকভাবে হেরেই মাঠ থেকে বেরিয়ে আসে লুইস ভ্যান গালের দল। স্টোক সিটির বিপক্ষে ম্যাচটা কোচ ভ্যান গালের জন্যও ছিল অগ্নিপরীক্ষা। কেননা বাজে পারফর্মেন্সের কারণে আগে থেকেই বরখাস্ত হওয়ার শঙ্কায় ছিলেন তিনি। আর এই ম্যাচে হারের ফলে সেই সংশয়ের গভীরতাকে আরও বাস্তবতার কাছাকাছি নিয়ে এসেছে।

তাহলে কী বরখাস্ত হতে যাচ্ছেন ম্যানচেস্টার ইউনাইটেডের ডাচ্ কোচ? না ভ্যান গাল নিজে থেকেই সরে দাঁড়াবেন বলে স্টোক সিটির কাছে হারের পর স্বীকার করেছেন। এ বিষয়ে তিনি বলেন, ‘আমি নিজে থেকেই পদত্যাগ করতে পারি। কিন্তু এ বিষয়ে আমি ক্লাবের নির্বাহী সহ-সভাপতি এ্যাড উডওয়ার্ডের সঙ্গে কথা বলব। কেননা বিষয়টি এমন নয় যে ক্লাব সবসময় আমাকে চাকরিচ্যুত করবে কিংবা আমাকে বরখাস্ত করবে বরং আমি নিজেও পদত্যাগ করতে পারি। তবে প্রথমে তার সঙ্গে কথা বলব এরপর আমার কোচিং স্টাফের সঙ্গে বসব। আমাদের নিজেদের মধ্যে এ বিষয়ে কথা বলাটা জরুরী তবে আমি চাই না আপনারা (সংবাদ মাধ্যম) এ বিষয়ে কথা বলেন।’ ম্যানচেস্টার ইউনাইটেডের কিংবদন্তি কোচ ছিলেন স্যার এ্যালেক্স ফার্গুসন। তার বিদায়ের পর থেকেই ম্যানচেস্টার ইউনাইটেডের ভরাডুবি। বেশ কয়েকবার কোচ পরিবর্তন করেও যেন সঠিক পথ খোঁজে পাচ্ছে না রেড ডেভিলরা। যে কারণে ডাচ্ কোচকে বরখাস্ত করার গুঞ্জনটাও দীর্ঘদিন ধরে বাতাসে ভেসে বেড়াচ্ছিল। সব ধরনের প্রতিযোগিতায় টানা চার ম্যাচে হারায় বিষয়টির সমাধান চায় ক্লাব কর্তৃপক্ষও। তবে এমন ব্যর্থতার দায়ভার নিচ্ছেন ভ্যান গাল নিজেও। তিনি বলেন, ‘দলের ভালর জন্য সব ধরনের চেষ্টাই করেছি। কিন্তু প্রত্যেকটি ম্যাচ শেষ হওয়ার পরই যেন সেই চাপ আরও বেড়েছে। বিষয়টি ক্রমেই জটিল হয়ে যাচ্ছে। টানা চার ম্যাচে হারার দায়ভার আমারও। তাই সাধারণ মানুষ আমাকে নিয়ে ব্যাপকভাবে কথা বলছে। কিন্তু গুরুত্বপূর্ণ বিষয় হলো এটা খেলোয়াড়দেরও দেখতে হবে। কেননা মাঠের পারফর্মেন্সটা তো তাদেরই করতে হবে।’

চলতি মৌসুমে ইংলিশ ফুটবলে কোচ বরখাস্ত হওয়ার ঘটনা ইতোমধ্যেই বেশ কয়েকবার ঘটেছে। ব্রেন্ডন রজার্সকে লিভারপুল বরখাস্ত করার পর ছাঁটাই হয়েছেন স্পেশাল ওয়ান খ্যাত জোশে মরিনহোও। ব্রিটিশ মিডিয়ার জোর গুঞ্জন রজার্স-মরিনহোর পরই এখন ভ্যান গালের পালা! তবে কোচ পরিবর্তন করেও কিন্তু তার সমাধান পাচ্ছে না লিভারপুল-চেলসি। কেননা স্টোক সিটির কাছে ইউনাইটেডের হারের দিনে খর্বশক্তির দল ওয়াটফোর্ডের সঙ্গে ২-২ গোলে ড্র করেছে মরিনহোর উত্তরসূরি গাস হিডিঙ্কের চেলসি। ম্যাচ শেষে হতাশা প্রকাশ করেছেন হিডিঙ্ক। এ বিষয়ে তিনি বলেন, ‘এমন ফলাফল খুবই হতাশার।’ জোড়া গোল করা দিয়েগো কোস্তার ভূয়সী প্রশংসা করে এ সময় তিনি আরও বলেন, ‘কোস্তার পারফর্মেন্স উন্নতির দিকে। তবে আমি এতেই সন্তুষ্ট নই বরং দলের এই অবস্থা থেকে বেরিয়ে আসার জন্য আমাকে দ্রুতই তার সমাধান খুঁজে বের করতে হবে।’ ওয়ার্টফোর্ডের সঙ্গে ড্র করায় ১৮ ম্যাচ শেষে পয়েন্ট টেবিলের ১৫তম স্থানে অবস্থান করছে চেলসি। ব্লুজদের দখলে মোট ১৯ পয়েন্ট। ইংলিশ প্রিমিয়ার লীগে সবার উপরে অবস্থান করছে লিচেস্টার সিটি। সমান সংখ্যক ম্যাচে তাদের দখলে সর্বোচ্চ ৩৮ পয়েন্ট। লীগ টেবিলের দুই আর তৃতীয় তিন নাম্বারে অবস্থান করছে যথাক্রমে আর্সেনার ও ম্যানচেস্টার সিটি। গানারদের দখলে ৩৬ পয়েন্ট। তাদের চেয়ে ১ পয়েন্ট কম নিয়ে তিনে ম্যানচেস্টার সিটি। চার ও পাঁচে আছে টটেনহ্যাম হটস্পার ও ক্রিস্টাল প্যালেস। ষষ্ঠ স্থানে আছে লুইস ভ্যান গালের ম্যানচেস্টার ইউনাইটেড।