২০ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বছরের সেরা ফুটবলার মেসি

স্পোর্টস রিপোর্টার ॥ বছরের মাঝামাঝিতে আরও একবার কাঁদতে হয়েছে লিওনেল মেসিকে। কোপা আমেরিকার ফাইনালে চিলির কাছে হেরে হয় রক্তক্ষরণ। এরপরও বিভিন্ন জরিপে ২০১৫ সালের সেরা ফুটবলার হয়েছেন বার্সিলোনার আর্জেন্টাইন তারকা।

এই যেমন স্প্যানিশ পত্রিকা মার্কা ও ব্রিটিশ সংবাদপত্র দ্য গার্ডিয়ানের দৃষ্টিতে ২০১৫ সালের সেরা ফুটবলার হয়েছেন মেসি। ব্যালন ডি’অরের দুই প্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ও নেইমারকে হারিয়ে সেরা হয়েছেন সাবেক রেকর্ড টানা চারবারের ফিফা সেরা তারকা। ২০১৫ সালে পারর্ফম করা সেরা ৫০ ফুটবলারের মাঝে একটি ভোটিং পোল খুলে দেয় মার্কা। ভোটে অংশগ্রহণ করেন ৭ হাজার ৫০০ স্প্যানিশ ভোটার। যাদের মধ্যে সর্বোচ্চ আট শতাংশ ভোট পেয়ে সেরা ফুটবলার হয়েছেন বার্সা তারকা মেসি। এ বছর বার্সিলোনার হয়ে সম্ভাব্য ছয় শিরোপার মধ্যে পাঁচটিতে ট্রফির স্বাদ নিয়েছেন ক্ষুদে জাদুকর। যে কারণে স্প্যানিশরা চারবারের ব্যালন ডি’অর জয়ীকেই বেছে নিয়েছেন। অন্যদিকে ব্যক্তিগত পারফর্মেন্সে উজ্জ্বল থাকলেও ক্লাব রিয়াল মাদ্রিদ কোন শিরোপা জিততে না পারায় সমর্থকরা সি আর সেভেনকে নিয়ে তেমন আগ্রহণ দেখাননি। তালিকায় অষ্টম স্থান পেয়েছেন পর্তুগাল অধিনায়ক।

সাত শতাংশ ভোট পেয়ে তালিকার দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে আছেন ‘এমএসএন’ ত্রয়ীর অন্য দুই তারকা লুইস সুয়ারেজ ও নেইমার। আর চার ও পাঁচে আছেন বার্সার অধিনায়ক আন্দ্রেস ইনিয়েস্তা ও বেয়ার্ন মিউনিখ স্ট্রাইকার রবার্ট লেভানডোস্কি। গার্ডিয়ানের দৃষ্টিতেও রোনাল্ডো ও নেইমারকে পেছনে ফেলেছেন মেসি। ৪৯ দেশ থেকে ১২৩ ফুটবল বিশেষজ্ঞ নিয়ে গঠিত একটি প্যানেল বছরের সেরা এক শ’ খেলোয়াড় বেছে নেয়। বিশেষজ্ঞ প্যানেলের ৯১ সদস্য মেসিকে তালিকার শীর্ষে রাখেন। সব মিলিয়ে ৪৮৭৩ পয়েন্ট পান আর্জেন্টাইন অধিনায়ক। রোনাল্ডো পেয়েছেন ৪৬২০ পয়েন্ট। প্যানেলের মাত্র ৮ সদস্য সি আর সেভেনকে তাদের তালিকার শীর্ষে রাখেন। রোনাল্ডোর ঠিক পর আছেন ব্রাজিল অধিনায়ক নেইমার। ৪৫৮২ পয়েন্ট পান তিনি। চতুর্থ স্থানে থাকা উরুগুয়ের স্ট্রাইকার পেয়েছেন ৪৪৯২ পয়েন্ট।

অর্জনের ভিড়ে বর্তমানে বার্সার খেলা না থাকায় বিভিন্ন দেশ সফর করে বেড়াচ্ছেন মেসি। ইতোমধ্যে রবিবার মেসি এসেছেন দুবাইয়ে। সেখানে দুবাই ইন্টারন্যাশনাল স্পোটর্সের ১০ সংস্করণের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন তিনি। সেখানে এক সাক্ষাতকারে মেসি বলেন, ২০১৫ সালটি তার ক্যারিয়ারের অন্যতম সাফল্যমন্ডিত বছর।

এর আগে বসনিয়ার একটি হাসপাতালের সাহায্যার্থে নিজের স্বাক্ষর করা জার্সি পাঠিয়েছেন মেসি। দেশটির ত্রাভনিক শহরে অবস্থিত হাসপাতালটির শিশুরোগ চিকিৎসা কেন্দ্রের জন্য নিজের স্বাক্ষর করা একটি জার্সি পাঠান তিনি। বসনিয়ার মানবাধিকার কর্মী জাসমিনা ফাজকিচ জানিয়েছেন, হাসপাতালটির জন্য নতুন চিকিৎসা সরঞ্জাম ক্রয়ের লক্ষ্যে মেসির জার্সিসহ বেশকিছু ক্রীড়া তারকাদের জার্সি নিলামে তোলা হবে। ফাজকিচ মেসির স্বাক্ষরিত জার্সির জন্য কাতালান মানবাধিকার কর্মীদের সঙ্গে যোগাযোগ করেন। পরবর্তীতে কাতালান মানবাধিকার কর্মীরা শিশুদের চিকিৎসা সুবিধা বৃদ্ধির মেসির কাছ থেকে জার্সি নিয়ে ফাজকিচকে পাঠান। জানা গেছেন, এই জার্সিগুলোর নিলাম ২১ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি পর্যন্ত অনুষ্ঠিত হবে।