১৭ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নতুন বছরে নতুন দিনের আপ্যায়নে

  • মেরিনা চৌধুরী

চিকেন কাটলেট

যা লাগবে

মোরগ-২টি, পেঁয়াজ কুচি-২ টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি-১ চা চামচ, সরষে গুঁড়ো-১ চা চামচ, গোলমরিচ গুঁড়ো-আধা চা চামচ, আদা বাটা-সিকি চা চামচ, রসুন বাটা-সিকি চা চামচ, লবণ-স্বাদমতো, উস্টার সস-২ চা চামচ, ময়দা-২ টেবিল চামচ, ডিম-ফেটানো-১টি, টোস্ট বিস্কুটের গুঁড়ো-১ কাপ, তেলে ভাজার জন্য

যেভাবে করবেন

মোরগ চার টুকরো করুন। রানের নিচের এবং পাখার ১ ইঞ্চি লম্বা হাড় মাংসের সঙ্গে লাগান রেখে বাকি হাঁড় মাংস থেকে তুলে ফেলুন। ১ ইঞ্চি লম্বা হাড় কাটলেটে বোটার মতো থাকবে। মাংস হাল্কা হাতে ভারি ছুরি দিয়ে কেটে কাটলেটের আকারে ছড়িয়ে রাখুন। টোস্টের গুঁড়ো বাদে সব উপকরণ এক সঙ্গে মেশান। মেশানো মসলার অর্ধেক থালার ওপর ছড়িয়ে তার ওপর মাংসের খ- বিছিয়ে দিন। বাকি মসলা মাংসের খ-ের ওপর মাখিয়ে ১ ঘণ্টা রাখুন।

প্রত্যেক খ- মাংস টোস্টের গুঁড়ো মাখিয়ে কাটলেটের আকার গড়িয়ে থালায় রাখুন। কড়াইয়ে তেল গরম করে ডুবো তেলে কাটলেট সোনালি করে ভেজে পেপারের ওপর রাখুন।

ইলিশ কোরমা

যা লাগবে

ইলিশ মাছ ১টা, শুকনা মরিচ, গরম মসলা, পেঁয়াজা বাটা, রসুন বাটা, আদা বাটা, তেজপাতা।

যেভাবে করবেন

তেলে তেজপাতা, শুকনা মরিচ, গরম মসলা। পেঁয়াজ বাটা। রসুন বাটা, আদা বাটা, শুকনা মরিচগুঁড়া দিয়ে কষাতে হবে। তারপর টকদই। চিনি, লবণ, টমেটো শস দিয়ে আবার কষাতে হবে। তারপর মসলাতে গোটা টমেটো আর ভাজা ইলিশ মাছ দিয়ে ঢেকে রাখতে হবে। তারপর সামান্য গরম মসলাগুঁড়া, জয়ত্রী, জায়ফলগুঁড়া আধা চা-চামচ দিয়ে ঢেকে রাখতে হবে। ৫ মিনিট পর নামিয়ে নিতে হবে।

কাশ্মীরি বিরিয়ানি

যা লাগবে

হাড় ছাড়া মাংসের টুকরা ৩ কাপ, চাল ৫ কাপ, মাঝারি সাইজের চিংড়ি মাছ ১ কাপ, গাজর টুকরা ১ কাপ, লবঙ্গ ৪টা, তেজপাতা ২টা, কেওড়া ২ টে: চা:, গোলাপজল ২ টে: চামচ, কাঁচামরিচ ৬-৮টা, গরম পানি ৮ কাপ, কাজু বাদাম (চিনাবাদাম) ৪ ভাগের ১ কাপ, গুঁড়া দুধ আধাকাপ, পেঁয়াজ কুচি ১ কাপ, পেস্তাবাদাম ৪ ভাগের ১ কাপ, তেল বা ঘি ১ থেকে দেড় কাপ, আদা বাটা ১ টে: চামচ, রসুন বাটা ১ চা চামচ, জিরা বাটা ১ চা চামচ, পেঁয়াজ বাটা ১ টে: চামচ, টক দই ১ কাপ, মটরশুঁটি, টমেটো সস, আলু ৪টা।

যেভাবে করবেন

মাংসের টুকরা ১চা চামচ আদাবাটা, আধা চা: চামচ রসুন বাটা, সিকি কাপ টক দই ও লবণ দিয়ে সেদ্ধ করতে হবে। চিংড়ির লেজ রেখে মাথা ও খোসা বাদ দিয়ে ২ টে: চামচ টমেটোর সসসহ অল্প পানিতে সেদ্ধ করে পানি শুকিয়ে নিতে হবে। সবজি লবণ দিয়ে অল্প সিদ্ধ করতে হবে। চাল ধুয়ে পানি ঝরাতে হবে। ৪ টে: চা: ঘি গরম করে কিশমিশ ও কাজু বাদাম ভেজে নিতে হবে। আলু ১ কাপ ভেজে নিতে হবে। বাকি ঘি গরম করে পেঁয়াজ ভেজে কিছুটা তুলে রেখে সব বাটা মসলা কষিয়ে মাংস দিয়ে কিছুক্ষণ ভেজে চাল দিয়ে ভাজতে হবে। এ সময় গরম মসলা ও তেজপাতা দিতে হবে। দুধ দিয়ে চার-পাঁচ মিনিট ভেজে পানি দিতে হবে। এর পর লবণ ও আলু দিতে হবে। পানি কমে এলে দই, চিনি, টেস্টিং সল্ট দিয়ে মটরশুঁটি ও বাকি উপকরণ দিয়ে ২৫-৩০মি: দমে দিতে হবে। রাইস ডিশে ঢেলে পেঁয়াজ, কি:মি: কা: বাদাম পেস্তা বাদাম দিয়ে পরিবেশন করতে হবে।

ব্যানানা ব্রেড

যা লাগবে

মিল্কমেড হাফ টিন, ময়দা ২ কাপ (২০০ গ্রাম), নুন এক চিমটি, বেকিং পাউডার ২ চা-চামচ, পাকা কলা : ৩টি, চিনি ১ কাপ ও ১৫০ গ্রাম, ডিম ৩টি সামান্য ফ্যাটানো, তেল হাফ কাপ, কিশমিশ হাফ কাপ, আখরোট হাফ কাপ।

যেভাবে করবেন

ওভেনটাকে আগে ১৮০০ সে. এ গরম করে নিন। অল্প তৈলাক্ত করুন এবং একটা ২৫ সেন্টিমিটার গোলাকার ছাঁচে ময়দা দিন। ময়দা, নুন আর বেকিং পাউডার চেলে নিন। কলাগুলো চটকে নিন। নিয়ে চিনি মেশান। তারপর এক এক করে ডিমগুলো মেশান। সবটা এবার তেলের সঙ্গে ভাল করে মিশিয়ে নিন। এই মিশ্রণটাতে এবার মিল্কমেডটা মেশান এবং ক্রমাগত ফেটাতে থাকুন। কিশমিশ ও আখরোটগুলোতে এক চা-চামচ ময়দা ছড়িয়ে ঝরঝরে করে নিন। বাটা উপকরণগুলো আলাতো করে মিশিয়ে নিন। মিশ্রণটি ছাঁচের মধ্যে ঢেলে। ৪০০ সেন্টিগ্রেডে ৪৫ মিনিট ১ ঘণ্টা বেক করুন। নামিয়ে নিন। ঠা-া হতে দিন। ফালা ফালা করে কেটে পরিবেশন করুন। তৈরি করতে সময় লাগবে ১০-১৫ মিনিট। বেকিং করতে সময় লাগবে ৪৫ মিনিট। ৬ জনের জন্য পরিবেশন।

চিকেন চিপস

যা লাগবে

বোনলেস চিকেন পাতলা করে কাটা, রসুন বাটা, গোলমরিচ গুঁড়া, পাতি লেবুর রস, লবণ এগুলো মাংসের সঙ্গে মিশিয়ে মেরিনেট করতে হবে।

যেভাবে করবেন

মাংসে ১ চামচ আদা, সরাসস, চিনি, কাঁচামরিচ বাটা, গোলমরিচ গুঁড়া, লবণ দিয়ে মেখে নিতে হবে।

ডিম, চালের গুড়া, কর্ন ফ্লাওয়ার দিয়ে মেখে নিতে হবে। তারপর গোলার মধ্যে মাংস ডুবিয়ে নিয়ে ডুবো তেলে ভাজতে হবে। বাদামি করে। সুন্দর করে পরিবেশন করুন। যে কোন শস্ দিয়ে মজাদার চিকেন চিপস।