১০ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

এবার বিল ক্লিনটনকে টার্গেট করে তোপ দাগলেন ট্রাম্প

  • অমার্জিত কথাবার্তাই তাঁর পুঁজি ॥ হিলারি

হিলারি ক্লিনটনকে আক্রমণ করে ডোনাল্ড ট্রাম্পের আক্রমণ চলছেই। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলীয় মনোনয়নপ্রত্যাশী ডোনাল্ড ট্রাম্প গত সপ্তাহে তাঁর ডেমোক্র্যাটিক প্রতিদ্বন্দ্বী হিলারিকে নিয়ে একটি অশালীন মন্তব্য করেছিলেন। তার রেশ কাটতে না কাটতেই তিনি এবার হিলারির স্বামী সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটনকে জড়িয়ে আরেকটি অপ্রীতিকর মন্তব্য করেছেন। খবর ইয়াহুনিউজের।

হিলারি তাঁর মনোনয়ন প্রতিযোগিতায় স্বামী ক্লিনটনকে নামানোর ঘোষণা দেয়ার পর তিনি (ক্লিনটন) এখন ট্রাম্পের টার্গেটে পরিণত হয়েছেন। সর্বশেষ এক টুইটবার্তায় ক্লিনটনকে একজন ‘যৌনকাতর’ ব্যক্তি হিসেবে অভিহিত করেন। ট্রাম্প এই বলে মন্তব্য করেন যে, ক্লিনটন ইতোপূর্বে নিজের যৌন লিপ্সা প্রকাশ করেছিলেন। তাই তিনি এ কাজের অনুপযুক্ত। এর আগে হিলারিকে নিয়ে অশালীন মন্তব্য করার পর ডেমোক্র্যাটিক শিবির থেকে ট্রাম্পকে ‘যৌনকাতর’ বলে মন্তব্য করা হয়েছিল। ট্রাম্প এবার সেই একই শব্দাবলী হিলারির স্বামীর প্রতি প্রয়োগ করলেন। রিপাবলিকান দলের মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে ট্রাম্প এখনও সমর্থনের দিক থেকে সবার চেয়ে এগিয়ে রয়েছেন। ডেস ময়স রেজিস্টার পত্রিকাকে সম্প্রতি হিলারি ক্লিনটন বলেছেন, ‘(ট্রাম্প) যে ভাষায় নির্বাচনী প্রচারাভিযান চালাচ্ছেন তাতে আমি সত্যি হতাশ। তিনি অযথা বাগাড়ম্বর করে জনগণকে বিভক্ত করছেন। যারা ঘৃণা ও অমার্জিত কথাবার্তায় আকৃষ্ট হয়, এমন সব লোকের কাছে তিনি বাহবা পাচ্ছেন।’ হিলারি আরও বলেন, ‘তাঁর এসব কথাবার্তা আমাকে একটুও বিস্মিত করে না। তাঁর ধর্মান্ধতা, আক্রমণাত্মক মনোভাব ও ভীতি প্রদর্শনের মানসিকতা নির্বাচনী প্রচারাভিযানে তাঁর একমাত্র পুঁজি। এই কৌশলগুলোই তিনি ক্রমাগত ব্যবহার করে চলেছেন।’ গত মঙ্গলবার মিশিগানে নির্বাচনী প্রচারাভিযান চালানোর সময় ট্রাম্প ডেমোক্র্যাটিক বিতর্ক চলাকালে সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারির টয়লেট বিরতি নেয়াকে ‘বিরক্তিকর’ এবং তিনি ২০০৮ সালে দলীয় মনোনয়ন প্রতিযোগিতাকালে বর্তমান প্রেসিডেন্ট বারাক ওবামার কাছে ‘শ্লীলতাহানির’ শিকার হন বলেও মন্তব্য করেন। পরদিন বুধবার ট্রাম্প হিলারিকে সতর্ক করে দিয়ে বলেন, কোন প্রার্থীর বিষয়ে অযাচিত মন্তব্য করার আগে তিনি যেন অবশ্যই সাবধান থাকেন। ডেমোক্র্যাটিক মনোনয়নপ্রত্যাশীদের টার্গেট করে এটাই রিপালিকানদের পক্ষ থেকে প্রথম অমার্জিত মন্তব্য নয়, প্রায় একই ভাবে বিল ক্লিনটনকে গত বছর আক্রমণ করেছিলেন রিপাবলিকান দলীয় অপর মনোনয়নপ্রত্যাশী র‌্যান্ড পল।

কেন্টাকি থেকে নির্বাচিত রিপাবলিকান এই সিনেটর এনবিসি টেলিভিশনে মনিকা লিউনস্কির সঙ্গে ক্লিনটনের এক সময়ের সম্পর্ক নিয়ে অশালীন ভাষায় তাঁকে আক্রমণ করেন। পল মন্তব্য করেন, ডেমোক্র্যাটিক পার্টি ‘নারীর বিরুদ্ধে যুদ্ধ’ করছে।