১৯ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কোরীয় যৌন দাসীদের ক্ষতিপূরণ দেবে জাপান

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় যৌনদাসীতে পরিণত করা কোরীয়দের ক্ষতিপূরণ দেবে জাপান। ক্ষতিপূরণ হিসেবে দেশটি দক্ষিণ কোরিয়াকে প্রায় ৮৫ লাখ মার্কিন ডলার দেবে। সিউলে সোমবার অনুষ্ঠিত দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠকে এ ঐতিহাসিক সিদ্ধান্ত নেয়া হয়। বিষয়টি নিয়ে দুই দেশের বৈরিতা দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকেই চলছে। খবর বিবিসির।

দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালে জাপান প্রায় দুই লাখ নারীকে সে সময় যৌন দাসত্বে বাধ্য করেছিল যাদের একটি বড় অংশ ছিলেন কোরিয়ার অধিবাসী। দক্ষিণ কোরিয়া বরাবরই এজন্য জাপানকে ক্ষমা প্রার্থনার দাবি জানিয়ে আসছে। আর সেই সঙ্গে এখনও জীবিত কোরিয়ার ৪৬ নারী ক্ষতিপূরণ দাবি করেছে। এ দাবিতে সরকারের সঙ্গে যুক্ত হয় দেশটির নারীবাদী সংগঠনগুলোও। দক্ষিণ কোরিয়ার সঙ্গে জাপানের বৈরিতার মূল দুটি কারণের মধ্যে এটি অন্যতম। আর অপর কারণ নানজিং গণহত্যা। এই দীর্ঘ দ্বন্দ্বের সমাপ্তি ঘটাতে দু’দেশের পররাষ্ট্রমন্ত্রীরা সোমবার বৈঠকে বসেন। আগেই ধারণা করা হচ্ছিল, এ বৈঠক থেকে ভাল কোন ঘোষণা আসতে পারে। কারণ, জাপান আগেই জানিয়েছিল, কোরীয় যৌনদাসীদের ক্ষতিপূরণ দিতে তারা একটি সরকারী বরাদ্দ স্থাপনের কথা ভাবছে।

যুক্তরাষ্ট্রে টর্নেডোয় নিহতের সংখ্যা বেড়ে ২৮

যুক্তরাষ্ট্রের টেক্সাসে টর্নেডোর আঘাতে কমপক্ষে আরও ১১ জনের প্রাণহানি হয়েছে। এদিকে দেশটির দক্ষিণাঞ্চলে ঝড়ের আঘাতে আরও প্রাণহানি হয়েছে কি-না তা খতিয়ে দেখতে রবিবার বাড়ি বাড়ি গিয়ে তল্লাশি করা হয়। খবর এএফপির।

দেশের দক্ষিণাঞ্চলে দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে প্রাণহানির সংখ্যা দাঁড়িয়েছে কমপক্ষে ২৮। ডিসেম্বরে সাধারণত এ ধরনের আবহাওয়া থাকে না। টর্নেডোর আঘাতে বিভিন্ন বাড়িঘর মাটির সঙ্গে মিশে গেছে এবং মহাসড়কে যান চলাচল ব্যাহত হচ্ছে। জাতীয় আবহাওয়া সার্ভিস সতর্কবাণী করেছে, চরম এ আবহাওয়া আরও কয়েকদিন অব্যাহত থাকতে পারে। অ-মৌসুমী উষ্ণ বাতাস চরম এ আবহাওয়ার আরও অবনতি ঘটিয়েছে।