২০ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

দীর্ঘ রোগভোগের পর লাদেনের সাবেক দেহরক্ষী মারা গেছেন

ইয়েমেনের দক্ষিণের শহর মুকাল্লার একটি হাসপাতালে শনিবার আল কায়েদা নেতা ওসামা বিন লাদেনের সাবেক দেহরক্ষী নাসের আল-বাহরি দীর্ঘ রোগভোগের পর মারা গেছেন। হাসপাতালসূত্র এ কথা জানিয়েছে। খবর বিবিসির।

আবু জান্দাল নামেও পরিচিত ছিলেন আল-বাহরি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল আনুমানিক ৪০ বছর।

ওসামা বিন লাদেন যখন আফগানিস্তানে ছিলেন তখন আল-বাহরি তার ব্যক্তিগত গাড়িচালক হিসেবেও কাজ করেছেন। ইয়েমেনের নাগরিক আল-বাহরি গুয়ানতানামো বে কারাগার থেকে ছাড়া পাওয়ার পর ২০০৮ সালে তিনি নিজ দেশে ফিরে আসেন। ’৯০-এর দশকে তিনি বসনিয়া, সোমালিয়া ও আফগানিস্তানে জঙ্গী হামলার সঙ্গে সম্পৃক্ত ছিলেন বলে জানা যায়। পরে তিনি আল কায়েদা থেকে বেরিয়ে যান।

ইসরাইলের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা প্রধান বরখাস্ত

ইসরাইলের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা প্রকল্পের প্রধান ইয়ার রামাতিকে বরখাস্ত করা হয়েছে।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ‘তথ্য নিরাপত্তা ভঙ্গের’ কারণে তাকে বরখাস্ত করা হয়েছে। তবে এ ব্যাপারে বিস্তারিত আর কিছু জানায়নি মন্ত্রণালয়। খবর বিবিসির।

ইসরাইলের গণমাধ্যম দাবি করছে, রামাতি তার ব্যক্তিগত কম্পিউটারে গোপন তথ্য সংরক্ষণ করেছিলেন। চার বছর ধরে এই পদে ছিলেন ইয়ার রামাতি। তিনি আয়রন ডোম এ্যান্ড এ্যারো এ্যান্টি মিসাইল ইন্সপেক্টর সিস্টেমের মতো প্রকল্প তদারক করতেন। পরীক্ষামূলক মিসাইল সিস্টেম প্রকল্পে অবদানের জন্য রামাতির প্রশংসাও করেছে প্রতিরক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, তার (রামাতি) অপরাধ নিজ পদের অধিকার বহির্ভূত হওয়ায় এই পদক্ষেপ নেয়া হয়েছে।