১৭ জানুয়ারী ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

অর্থসচিবকে দুই বছরের চুক্তিভিত্তিক নিয়োগ

অর্থনৈতিক রিপোর্টার ॥ অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাহবুব আহমেদকে আগামী দুই বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ দিয়েছে সরকার। পাবলিক সার্ভেন্টস রিটায়ারমেন্ট এ্যাক্ট, ১৯৭৪ এর ৫ ধারার ৩ উপ-ধারার ক্ষমতাবলে মহামান্য রাষ্ট্রপতি মাহবুব আহমেদকে চলতি বছরের ৩০ ডিসেম্বর হতে বা যোগদানের তারিখ থেকে আগামী দুই বছরের জন্য অর্থ মন্ত্রণালয়ের অর্থবিভাগে সিনিয়র সচিব হিসেবে চুক্তিভিত্তিক নিয়োগ প্রদান করেছেন।

এর আগে গত ৯ ডিসেম্বর রাষ্ট্রপতির আদেশক্রমে পাবলিক সার্ভিস রিটায়ারমেন্ট এ্যাক্ট অনুযায়ী আজ ২৯ ডিসেম্বর মঙ্গলবার থেকে তাকে সরকারী চাকরি থেকে অবসর দিয়ে প্রজ্ঞাপন জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়। ওই সময় তার অনুকূলে বার মাসের মূল বেতনের সমপরিমাণ অর্থ লাম্পগ্র্যান্টসহ ৩০ ডিসেম্বর ২০১৫ থেকে ২৯ ডিসেম্বর তারিখ পর্যন্ত এক বছরের অবসর-উত্তর ছুটি (পিআরএল) মঞ্জুর করা হয়। এদিকে মাহবুব আহমেদ অবসর গ্রহণ করার অব্যবহিত পূর্বে শেষ আহরিত মাসিক মূল বেতনের সমপরিমাণ অর্থ এই নিয়োগের জন্য মাসিক বেতন হিসেবে পাবেন। এছাড়া সরকারী কর্মচারীর প্রতি প্রযোজ্য বিধি অনুসারে সরকারী বাসস্থান বা বাড়িভাড়া, চিকিৎসা ভাতা, যাতায়াত ও দৈনিক ভাতা, দূরালাপনী সুবিধাদি (ব্যক্তিগত ট্রাংকল খরচ বাদে), ওয়ারেন্ট অব প্রিসিডেন্সি অনুযায়ী অন্যান্য মর্যাদা প্রাপ্ত হবেন। তবে চুক্তিভিত্তিক নিয়োগকালীন চাকরির জন্য তিনি কোন বর্ধিত পেনশন বা ইনক্রিমেন্ট পাবেন না।

বাংলাদেশ ব্যাংক কর্মকর্তাদের তিন দিনের কর্মসূচী ঘোষণা

অর্থনৈতিক রিপোর্টার ॥ সদ্য ঘোষিত জাতীয় পে স্কেলে বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদের মর্যাদার অবনমন করার প্রতিবাদে তিনদিনের কর্মসূচী ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক অফিসার্স ওয়েলফেয়ার কাউন্সিল। সোমবার দুপুরে ব্যাংক চত্বরে এক প্রতিবাদ সভা থেকে এ কর্মসূচী ঘোষণা করেন সংগঠনটির সভাপতি সিদ্দিকুর রহমান মোল্লা। কর্মসূচীর মধ্যে আজ মঙ্গলবার ও আগামীকাল বুধবার দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত ব্যাংক চত্বরে মানববন্ধন। বৃহস্পতিবার সকাল ১০টায় একই স্থানে প্রতীকী কলম বিরতি। সদ্য ঘোষিত জাতীয় পে স্কেলে বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদের মর্যাদার অবনমন করার প্রতিবাদের বিক্ষুব্ধ কর্মকর্তারা ব্যাংক চত্বরে প্রতিবাদ সমাবেশ করেন। দুপুর ২টা থেকে শুরু করে আড়াইটা পর্যন্ত চলে এ প্রতিবাদ কর্মসূচী। বক্তারা অবিলম্বে বাংলাদেশ ব্যাংকের নবীন কর্মকর্তাদের (এডি) বিসিএস ক্যাডারদের সমমর্যাদা এবং সর্বোচ্চ কর্মকর্তা নির্বাহী পলিচালকদের (ইডি) গ্রেড-১ দেয়ার দাবি জানান। এর আগে রবিবার দুপুরে বংলাদেশ ব্যাংকে বিক্ষুব্ধ ওই কর্মকর্তারা একই দাবিতে অবস্থান কর্মসূচী পালন করেন।