২১ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

চিত্রশালায় ব্যতিক্রমী শিল্পকর্ম প্রদর্শনী

চিত্রশালায় ব্যতিক্রমী শিল্পকর্ম প্রদর্শনী
  • প্রদর্শনীতে স্থান পেয়েছে বঙ্গবন্ধুকে নিয়ে শিল্পকর্ম

স্টাফ রিপোর্টার ॥ অনলাইন টিভি চ্যানেল নেটটিভি২৪ এর তৃতীয় প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা প্লাজার গ্যালারি-৫ এ চলছে বিশেষ শিল্পকর্ম প্রদর্শনী। চ্যানেলটির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে গুণীজন সম্মাননা, সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি বিশেষ এই প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

রবিবার বিকেলে শিল্পকলা একাডেমির চিত্রশালা প্লাজায় এই প্রদর্শনীর উদ্বোধন করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

অনলাইন চ্যানেল নেটটিভি২৪ এর চেয়ারমান এবং এডিটর ইন চীফ এমএ মান্নান মৃধা প্রশ্নর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কৃষি ব্যাংকের চেয়ারম্যান ও বোর্ড অব ডিরেক্টর মোহাম্মদ ইসমাঈল,

শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলি লাকী, সংরক্ষিত আসনের সংসদ সদস্য এ্যাডভোকেট

সফুরা বেগম রুমী,

শিল্পকলা একাডেমির উপসচিব জাহাঙ্গীর আলম প্রমুখ। উদ্বোধনী অনুষ্ঠানে বিভিন্ন বিভাগে বিশেষ অবদানের জন্য গুণী ব্যক্তিদের সম্মাননা জানানো হয়। সবশেষে পরিবেশিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

পাঁচ দিনব্যাপী চিত্র প্রদর্শনীর উদ্বোধনের পর প্রদর্শন গ্যালারি ঘুরে দেখেন প্রধান অতিথি ওবায়দুল কাদেরসহ অন্য অতিথিরা। আয়োজক কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে বিশেষ এই প্রদর্শনীতে দেশের প্রবীণ এবং নবীন মিলে মোট ৫৬ চিত্রশিল্পীর প্রায় দুই শ’ চিত্রকর্ম স্থান পাচ্ছে। এর মধ্যে ৫ থেকে ৬টি শিল্পকর্ম বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ বিষয়ক। প্রদর্শনীতে স্থান পাওয়া ৫৬ শিল্পীর বেশিরভাগ শিল্পকর্ম দর্শক নন্দিত হয়েছে। এর মধ্যে দেবাশীষ পাল, টাইগার নাজির, মলয় বালা, উত্তম ঘোষ, লক্ষণ সূত্রধর, তাজুল ইসলাম, হানিফ পাপ্পু, তপু হক ও কুয়াশা বিন্দুর শিল্পকর্ম আলোচনায় এসেছে। প্রদর্শনীতে স্থান পাওয়া শিল্পকর্মগুলোর মধ্যে তরুণ শিল্পী কুয়াশা বিন্দুর দুটি শিল্পকর্ম দৃষ্টি কেড়েছে দর্শনার্থীদের। এর মধ্যে কাঠের টুকরো দিয়ে তৈরি বঙ্গবন্ধুর প্রতিকৃতিটি বেশ প্রশংসিত হয়েছে।

এ বিষয়ে শিল্পী কুয়াশা বিন্দু জনকণ্ঠকে জানান তার এই শিল্পকর্মটি ৯ ফুট বাই ৭ ফুট উচ্চতা। এতে তিনি মোট ৩ হাজারটি কাঠের টুকরো ব্যবহার করেছেন। তিনি বিশেষ কৌশলে কাঠের টুকরো পুড়িয়ে বঙ্গবন্ধু মুখাবয়ব ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন।

কাঠের টুকরো দিয়ে তৈরি বঙ্গবন্ধুর এই প্রতিকৃতিটি আঙ্গিক বৈশিষ্ট্যের কারণে সহজেই দৃষ্টি কেড়েছে দর্শনার্থীদের। প্রদর্শনীটি চলবে আগামী ৩১ ডিসেম্বর বৃহস্পতিবার পর্যন্ত।