১৫ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বরিশালে জোয়ারে ভাসছে নৌকা

খোকন আহম্মেদ হীরা, বরিশাল ॥ জেলার ছয় পৌরসভা নির্বাচনে আ’লীগ সমর্থিত মেয়র প্রার্থীদের গণজোয়ারে অনেকটাই নিজেদের গুটিয়ে নিতে শুরু করেছেন বিএনপি মনোনীত মেয়র প্রার্থী ও তাদের সমর্থকেরা। ফলে ছয় পৌরসভায় নৌকার জোয়ারে ধান ডুবতে শুরু করেছে।

সূত্রমতে, আ’লীগের দলীয় মেয়র প্রার্থীদের বিজয় নিশ্চিত করতে কেন্দ্রীয় ও জেলা পর্যায়ের নেতৃবৃন্দরা গত দশদিন ধরে পৌর এলাকার প্রত্যন্ত অঞ্চলের ভোটারদের বাড়ি বাড়ি ভোট ভিক্ষা করেছেন। অথচ মাঠে দেখা যায়নি বিএনপির শীর্ষ পর্যায়ের কোন নেতাকে। মাঝে মধ্যে বিএনপির দু’এক কেন্দ্রীয় নেতা মাঠে এসে নামেমাত্র ২/১টি দোকানে গিয়ে গণসংযোগ করলেও দীর্ঘদিনে এখানকার বিএনপির চলমান অভ্যন্তরীণ দ্বন্দ্ব নিরসন করা যায়নি।

আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থীকে জয়ী করতে বরিশাল জেলা আ’লীগের সভাপতি আবুল হাসানাত আব্দুল্লাহর নির্দেশে মাঠে নেমেছেন স্ব-স্ব পৌর এলাকার আ’লীগের নেতাকর্মীরা। জেলার ছয় পৌরসভায় মেয়র পদে লড়ছেন আ’লীগ, বিএনপি, ইসলামী আন্দোলন বাংলাদেশ ও এনপিপি মনোনীত ২২ মেয়র প্রার্থী। পাশাপাশি নির্বাচনী মাঠে প্রতিদ্বন্দ্বিতা করছেন ১৮১ সাধারণ এবং ৫৮ জন সংরক্ষিত কাউন্সিলর প্রার্থী। এরমধ্যে জেলার মেহেন্দীগঞ্জ পৌরসভায় মূল লড়াই হবে আ’লীগ প্রার্থী কামাল উদ্দিন খান ও বিএনপির গিয়াস উদ্দিন দ্বিপেন জমাদ্দারের মধ্যে। বাকেরগঞ্জে আ’লীগের প্রার্থী লোকমান হোসেন ডাকুয়া ও বিএনপির মতিউর রহমান মোল্লা, মুলাদীতে আ’লীগের শফিক উজ্জামান রুবেলের সঙ্গে বিএনপির আসাদ মাহমুদ, বানারীপাড়ায় আ’লীগ প্রার্থী এ্যাডভোকেট সুভাষ চন্দ্র শীলের সঙ্গে বিএনপির গোলাম মাহামুদ মাহাবুব মাস্টারের, গৌরনদী পৌরসভায় আ’লীগ প্রার্থী বর্তমান মেয়র হারিছুর রহমানের সঙ্গে বিএনপির একাংশের মনোনীত প্রার্থী সফিকুর রহমান শরীফ স্বপনের লড়াই হবে।

রাঙ্গুনিয়ায় নৌকার ঘাড়ে নিশ্বাস ফেলছে মোমবাতি

পান্থনিবাস বড়ুয়া, রাঙ্গুনিয়া ॥ এবার পৌরসভা নির্বাচনে মেয়র পদে সব প্রার্থী নতুন মুখ। মেয়র পদে আওয়ামী লীগে নৌকা প্রতীক নিয়ে শাহজাহান সিকদার, ধানের শীষ প্রতীকে বিএনপির হেলাল উদ্দিন শাহ, মোমবাতি প্রতীকে ইসলামী ফ্রন্টের আব্দুর রহমান জামী ও নারিকেল গাছ প্রতীকে স্বতন্ত্র প্রার্থী মোজাম্মেল হক প্রতিদ্বন্দ্বিতা করছেন। নিয়মানুযায়ী সোমবার রাত থেকে প্রচারণা বন্ধ হয়ে গেছে। এদিকে রাঙ্গুনিয়া পৌরসভায় দিনভর উৎসব মুখর পরিবেশে প্রচার চালিয়েছেন প্রার্থীরা। তবে কোন কোন জায়গায় বিএনপি প্রার্থীদের প্রচারে বাধা দেয়ার অভিযোগ করছেন বিএনপি মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা। তীব্র শীত উপেক্ষা করেও রাঙ্গুনিয়া পৌরসভা নির্বাচনে শেষ মুহূর্তের প্রচারে ব্যস্ত সময় পার করেছেন প্রার্থীরা। মেয়র পদে নৌকা, ধানের শীষ ও মোমবাতি প্রতীকের মধ্যে তুমুল প্রতিদ্বন্দ্বিতা হওয়ার সম্ভাবনা রয়েছে। নৌকা প্রতীক বর্তমান সরকার ও প্রশাসনের আনুগত্য পেলেও তেমনি ধানের শীষ প্রতীকেরও জনপ্রিয়তা রয়েছে। আবার নৌকা প্রতীকের ঘাড়ের ওপর নিশ্বাস ফেলছে মোমবাতি।