২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কাফনের কাপড় পাঠিয়ে নির্বাচন থেকে সরে দাঁড়ানোর হুমকি

  • নির্বাচনী ক্যাম্পে বোমা, বিদ্রোহী প্রার্থীর গাড়িতে আগুন

জনকণ্ঠ ডেস্ক ॥ ২৩৪ পৌরসভায় ভোট উৎসব কাল। সোমবার নির্বাচনী প্রচারের শেষ দিনে দেশের বিভিন্নস্থানে নানা অপ্রীতিকর ঘটনা ঘটেছে। বরগুনার পাথরঘাটায় বিএনপিদলীয় প্রার্থীকে কাফনের কাপড় পাঠিয়ে নির্বাচন থেকে সরে দাঁড়ানোর হুমকি দেয়া হয়েছে। কুড়িগ্রামের উলিপুরে আওয়ামী লীগ অফিসে আগুন দিয়েছে একদল দুর্বৃত্ত। রবিবার রাতের এই ঘটনায় ৪ বিএনপি কর্মীকে আটক করেছে পুলিশ। সীতাকু-ে স্বতন্ত্র প্রার্থীর সংবাদ সম্মেলনে হামলার ঘটনায় নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন মেয়র প্রার্থী সফিউল আলম। শরীয়তপুরের নড়িয়ায় অপর এক স্বতন্ত্র মেয়র প্রার্থীর নির্বাচনী ক্যাম্পে বোমা হামলার খবর পাওয়া গেছে। বাগেরহাটে আওয়ামী লীগের বিদ্রোহ প্রার্থী মিনা হাসিবুর হাসান শিপনের নির্বাচনী কাজে ব্যবহৃত গাড়িতে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এ ঘটনায় চালকসহ ৪ জন আহত হয়েছে।

ওদিকে নৌকা প্রতীকের বিপক্ষে কাজ করায় সাবেক তথ্য ও সংস্কৃতিবিষয়কমন্ত্রী আবুল কালাম আজাদকে জামালপুর জেলা আওয়ামী লীগ থেকে বহিষ্কার করা হয়েছে। তার বিরুদ্ধে দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ আনা হয়েছে। আবুল কালাম আজাদ জামালপুরের দেওয়ানগঞ্জ-বকশিগঞ্জ আসনের বর্তমান সংসদ সদস্য। ঝালকাঠির নলছিটি পৌরসভার বিএনপি সমর্থক কাউন্সিলর প্রার্থীসহ ৫ জনকে সন্ত্রাসবিরোধী মামলায় গ্রেফতার করা হয়েছে। এছাড়া নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে রাজশাহী অঞ্চল এবং মুন্সীগঞ্জে বিজিবি টহল শুরু হয়েছে। এসব এলাকায় স্ট্রাইকিং ফোর্স হিসেবে কাজ করবে বিজিবি। চট্টগ্রামে নির্বাচনী প্রচার ঘিরে বিএনপি নানা নাটকীয়তার আশ্রয় নিলেও শেষ পর্যন্ত উৎসবমুখর পরিবেশে সোমবার নির্বাচনী প্রচার শেষ হয়েছে। আর নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতার।

পাথরঘাটা ॥ বরগুনার পাথরঘাটায় বিএনপিদলীয় প্রার্থীকে নির্বাচন থেকে সরে দাঁড়ানোর হুমকি সংবলিত চিঠি ও কাফনের কাপড় পাঠিয়েছে দুর্বৃত্তরা। সোমবার সকালে পাথরঘাটা কেন্দ্রীয় জামে মসজিদের বারান্দা থেকে ওই চিঠিসহ কাপড় উদ্ধার করে পাথরঘাটা থানা পুলিশ। মল্লিক মোহাম্মদ আইউবের সন্দেহ তার প্রতিদ্বন্দ্বীর দিকে।

মল্লিক মোহাম্মদ আইউব এক সংবাদ সম্মেলনে দাবি করেন, নির্বাচনে ধানের শীষের প্রার্থী হওয়ার পর থেকেই তাকে নানাভাবে বাধাগ্রস্ত করছে প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগদলীয় প্রার্থী আনোয়ার হোসেন আকন। মাঠে কোন প্রচার করতে দিচ্ছে না। কয়েকবার তার ও কর্মীদের ওপর হামলা করা হয়েছে যা রিটার্নিং অফিসার ও স্থানীয় থানাকে জানান হয়েছে।

কুড়িগ্রাম ॥ পৌরসভা নির্বাচনকে কেন্দ্র করে কুড়িগ্রামের উলিপুরে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। আওয়ামী লীগ অভিযোগ করেছে, এই ঘটনার জন্য বিএনপি দায়ী। অপরদিকে বিএনপি এই অভিযোগ অস্বীকার করেছে। এ ঘটনায় পুলিশ ৪ জনকে আটক করেছে।

উলিপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জানান, রাত সাড়ে ১২টার দিকে তারা অফিস বন্ধ করে বাড়ি যান। রাত একটা দেড়টার দিকে খবর পান তাদের অফিসে আগুন লাগানো হয়েছে। খবর পেয়ে ফায়ার সার্ভিস এসে আগুন নিয়ন্ত্রণে আনে। এরপর অফিসে এসে তারা দেখতে পান, মূল্যবান জিনিস, আসবাবপত্র, টেলিভিশন ও বিভিন্ন ব্যানার ফেস্টুনে আগুনে পুড়ে গেছে।

সীতাকু- ॥ সীতাকু- পৌরসভা নির্বাচনে নারিকেল প্রতীকের স্বতন্ত্র মেয়র প্রার্থী নায়েক (অব) সফিউল আলমের সংবাদ সম্মেলনে হামলা চালিয়েছে দুবৃর্ত্তরা। রবিবার রাত সাড়ে ৮টায় পৌরসদর বাজারের সুপার মার্কেটের (দ্বিতীয় তলায়) একটি কক্ষে সংবাদ সম্মেলন চলাকালে এ হামলার ঘটনা ঘটে। এর আগে তিনি সাংবাদিকদের অপর একটি অংশের সঙ্গে সন্ধ্যা সাড়ে ৫টায় সংবাদ সম্মেলনে এ উদ্বেগ প্রকাশ করেন। এদিকে এ ঘটনার পর নির্বাচন থেকে সরে দাঁড়ানোর বিষয়টি সত্যতা নিশ্চিত করেছেন উপজেলা রিটার্নিং কর্মকর্তা মোঃ নাজমুল ইসলাম ভূঁইয়া।

বাগেরহাট ॥ বাগেরহাট পৌরসভায় আওয়ামী লীগের বিদ্রোহী (স্বতন্ত্র) মেয়র প্রার্থী বহিষ্কৃত আওয়ামী লীগ নেতা মীনা হাসিবুল হাসান শিপনের সমর্থকদের বহন করা মাইক্রোবাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এ সময় গাড়ির চালক মোঃ কবির (২৪)সহ চারজন আহত হয়েছেন।

সোমবার বিকেলে শহরের হাড়িখালী সরকারী প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রের সামনে এ ঘটনা ঘটে।

মীনা হাসিবুল হাসান শিপন অভিযোগ করেন, সোমবার বিকেলে নির্বাচনী প্রচার কাজে ভাড়া করা মাইক্রোবাসটি নিয়ে আমার নয় সমর্থক প্রচার চালাতে হাড়িখালী এলাকায় যায়। এ সময় দুটি মোটরসাইকেল যোগে ৬ যুবক গাড়িটির গতিরোধ করে মারধর শুরু করে। পরে তারা দৌড়ে পালালে মাইক্রোবাসচালক কবিরকে মারধর করতে করতে গাড়ি থেকে নামিয়ে দিয়ে গাড়িটিতে আগুন ধরিয়ে দেয়।

শরীয়তপুর ॥ শরীয়তপুরের নড়িয়া পৌরসভায় স্বতন্ত্র মেয়র প্রার্থী মোঃ শহীদুল ইসলাম বাবু রাড়ীর ৬নং ওয়ার্ডের পাইকপাড়া এলাকায় অবস্থিত নির্বাচনী ক্যাম্পে বোমা হামলা, ভাংচুর ও অগ্নিসংযোগ করেছে দুর্বৃত্তরা। জেলা পুলিশের উর্ধতন কর্মকর্তারা রাতেই ঘটনাস্থল পরিদর্শন করেছেন এবং ঘটনাস্থল থেকে সন্ত্রাসীদের ফেলে যাওয়া একটি বোমা উদ্ধার করা হয়েছে।

রাজশাহী ॥ পৌরসভা নির্বাচন ঘিরে রাজশাহী অঞ্চলে নামানো হয়েছে বর্ডার গার্ড ব্যাটালিয়ন বাংলাদেশ (বিজিবি)। রবিবার মধ্যরাত থেকে নির্বাচনী এলাকাগুলোতে টহল শুরু করেছে বিজিবির সদস্যরা।

সোমবার দুপুরে রাজশাহী-১ বিজিবির সহকারী পরিচালক হাছান আলী জানান, নির্বাচন কমিশনের নির্দেশনা মেনেই রবিবার রাত থেকে বিজিবি মোতায়েন করা হয়েছে। ১ বিজিবির আওতাধীন রাজশাহী ও পাবনায় মোতায়েন করা হয়েছে ২৫ প্লাটুন বিজিবি। নির্বাচনী এলাকার নির্ধারিত ক্যাম্পে অবস্থান নিয়ে মধ্যরাত থেকে টহল শুরু করেছে বিজিবি।

এদিকে, নওয়াহাটা পৌরসভার আওয়ামী লীগ প্রার্থী আব্দুল বারি খানের গণসংযোগ চলাকালে বোমা হামলা চালানো হয়েছে। এতে আহত হয় ১০ জন।

চট্টগ্রাম অফিস ॥ কোন অপ্রীতিকর ঘটনা ছাড়াই চট্টগ্রামে ১০ পৌরসভায় ভোটের প্রচারে উৎসবের আমেজ শেষ হয়েছে সোমবার। মধ্যরাতে আনুষ্ঠানিকভাবে প্রচার শেষ করেন প্রার্থীরা। নির্বাচনী প্রচার ঘিরে চট্টগ্রামে বিএনপি নানা নাটকীয়তার আশ্রয় নিলেও শেষ পর্যন্ত উৎসবমুখর পরিবেশ বজায় ছিল শেষ পর্যন্ত। আগামীকাল বুধবার এসব পৌরসভায় একযোগে ভোট অনুষ্ঠিত হবে। ঐ দিন ৩৪ মেয়র প্রার্থীসহ ৪৪৮ জন প্রতিদ্বন্দ্বী প্রার্থীর মধ্য থেকে ১০ পৌরসভায় ১৩০ জনপ্রতিনিধির নির্বাচন করবেন ভোটাররা। চট্টগ্রামের পৌরসভাগুলো হলোÑ মীরসরাই, বারৈয়ারহাট, সীতাকু-, সন্দ্বীপ, রাউজান, রাঙ্গুনিয়া, পটিয়া, চন্দনাইশ, বাঁশখালী ও সাতকানিয়া।

মুন্সীগঞ্জ ॥ মুন্সীগঞ্জ ও মিরকাদিম পৌরসভায় বিজিবি মোতায়েন হয়েছে। দুই পৌরসভার জন্য দুই প্লাটুন বিজিবি সদস্য রবিবার রাতে মুন্সীগঞ্জে আসে। দুজন ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে তারা পৌরসভা দুটিতে টহলের প্রস্তুতি নিচ্ছে। জেলা প্রশাসক মোঃ সাইফুল হাসান বাদল জানান, নির্বাচনের পরদিন পর্যন্ত বিজিবি দায়িত্ব পালন করবে। তিনি জানান, নির্বাচনের কাজে ২৪ জন ম্যাজিস্ট্রেট নিয়োজিত থাকবে। এর মধ্যে প্রতিটি ওয়ার্ডে একজন করে ম্যাজিস্ট্রেট থাকবে।

ঝালকাঠি ॥ নলছিটি পৌরসভার সাবেক কাউন্সিলর ও বিএনপি নেতা কাজী জাহাঙ্গীর হোসেনসহ বিভিন্ন ওয়ার্ডের ৫ বিএনপি নেতাকর্মী গ্রেফতার হয়েছে। গ্রেফতারকৃত অন্যরা হচ্ছে মোঃ কুদ্দুস খান, আলমগীর খান, এনায়েতুর রহমান, নাজমুল শরিফ। পুলিশ রবিবার রাতে এদের গ্রেফতার করেছে এবং সোমবার আদালতে সোপর্দ করার পর আদালত তাদের জেলহাজতে প্রেরণ করেছে। কাজী জাহাঙ্গীর হোসেন পৌরসভা নির্বাচনে ৪নং ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী।

মির্জাপুর ॥ সোমবার থেকে শেষ হচ্ছে পৌরসভা নির্বাচনের প্রচার। এখন চলছে শুধু ভোটকেন্দ্র পাহারা। শেষ মুহূর্তে প্রচারের অংশ হিসেবে প্রার্থীরা সকালে গ্রুপ তৈরি করে কর্মীদের এলাকায় নামিয়ে দেন। অনেক প্রার্থী বিপুলসংখ্যক সমর্থক নিয়ে মির্জাপুর পৌর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে প্রচার চালায়।

নির্বাচিত সংবাদ